ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

‘নাগরিক স্মরণসভা’য় বক্তারা-আবুল কাসেম মিয়ান সাধারণ মানুষের মধ্যে অসাধারণ ব্যক্তিত্ব

সংবাদ বিজ্ঞপ্তি ::ুুুু

আবুল কাসেম মিয়ান সাধারণ মানুষের মধ্যে অসাধারণ ব্যক্তিত্ব সম্পন্ন লোক। তিনি একাধারে শিক্ষাবিদ, রাজনীতিক, সমাজ সংস্কারক, শিল্পোদ্যোক্তা সর্বোপরী ধার্মিক ব্যক্তি ছিলেন। দেশের অর্থনৈতিক সেক্টরে তার বিরাট ভূমিকা রয়েছে। দেশ ও সমাজকে আলোকিত করতে তাঁর মতো মানুষ দরকার।

১৬ এপ্রিল শনিবার বিকাল ৩ টায় শহরের ডায়াবেটি পয়েন্ট সংলগ্ন বিয়াম অডিটরিয়ামে আলহাজ্ব মাস্টার আবুল কাসেম মিয়ানের আলোকউজ্জল জীবন স্মরণে ‘নাগরিক স্মরণসভা’য় বক্তারা এসব কথা বলেন। সভায় প্রধান অতিথি ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিডেট এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান। বিশিষ্ট সমাজসেবক ও অনারারী ম্যাজিস্ট্রেট ফজলুল করিমের সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন প্রবীন শিক্ষাবিদ রামু কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোশতাক আহমদ।

বক্তারা বলেন, মাস্টার আবুল কাসেম মিয়ান আজীবন আপোষহীন ছিলেন। জীবনের শেষ সময় পর্যন্ত তিনি মানবসেবায় নিজেকে নিয়োজিত রেখেছিলেন। একমাত্র আল্লাহ ছাড়া জীবনে কারো কাছে মাথা নত করেননি। তিনি জেগেছিলেন বলে কক্সবাজারে বহুমাত্রিক পরিবর্তন হয়। তার মতো বরেণ্য ব্যক্তিত্ব সমাজে বিরল। বক্তাদের মতে, ইসলামী ব্যাংকের যাত্রাকালে যে কয়জন ব্যক্তি সহযোগি ছিলেন তাদের মধ্যে আবুল কাসেম মিয়ান অন্যতম। ইসলামী অর্থনীতি প্রতিষ্ঠায় তিনি মানুষের ঘরে ঘরে দাওয়াত পৌঁছিয়েছেন। তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের স্পন্সর ডাইরেক্টর, আল্লাহওয়ালা গ্রুপের চেয়ারম্যান ও বৃহত্তর চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক সদস্য ছিলেন। আজ তিনি সফল।

স্মরণসভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য লুৎফুর রহমান কাজল, শিক্ষাবিদ অধ্যাপক সুমেশ্বর চক্রবর্তি, গণপূর্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মরহুমের বড় জামাতা ফিরোজ আহমদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ’র বিভাগীয় প্রধান মরহুমের ছোট জামাতা ড. ফখরুল ইসলাম, প্রবীন ব্যক্তিত্ব রফিকুল আলম চৌধুরী, ইসলামী ব্যাংকের ইভিপি ও বিভাগীয় প্রধান মনিরুল মওলা, ইভিপি ও জোন প্রধান মোস্তাফিজুর রহমান সিদ্দিকী, পৌরসভার সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ নেতা নুরুল আবছার, কক্সবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম রহিমুল্লাহ, কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামাল, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. আবুল কালাম সিদ্দিকী, কক্সবাজার হার্ভার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর সিরাজুল মোস্তফা, কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মাওলানা ফরিদ আহমদ চৌধুরী, সিনিয়র আইনজীবী মোহাম্মদ শাহজাহান, পীযুষ কান্তি চৌধুরী, পৌর বিএনপির সভাপতি আলহাজ্ব রফিকুল হুদা চৌধুরী, দৈনিক হিমছড়ির প্রধান সম্পাদক আলহাজ্ব আলী হাচ্ছান চৌধুরী, খুরুশকুল মুনিরিয়া বাহারুল উলুম মাদরাসার প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল আওয়াল, এডভোকেট আহমদ কবির, কক্সবাজার চেম্বারের সভাপতি মোহাম্মদ আলী, সাবেক পিটিআই সুপার মোহাম্মদ নাসির উদ্দিন, সমাজসেবক মমতাজুল ইসলাম, কৃষি ব্যাংকের সাবেক আঞ্চলিক ব্যবস্থাপক আবু নাসের ছিদ্দিকী, ব্যারিস্টার আবুল আলা ছিদ্দিকী, পিএমখালী ইউপি চেয়ারম্যান শহিদুল্লাহ বিকম, খুরুশকুল ইউপি চেয়ারম্যান মাস্টার আব্দুর রহিম প্রমুখ। কক্সবাজার পৌরপ্রিপ্যারেটরী উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক পরেস কান্তি দে’র পরিচালনায় সভায় শুভেচ্ছা বক্তব্য দেন মরহুমের বড় ছেলে শিল্পোদ্যোক্তা জাহাঙ্গির কাসেম। এছাড়াও স্মরণসভায় স্থানীয় ও জাতীয় পর্যায়ের ব্যাক্তিত্ব, সমাজসেবক ও বিভিন্ন সুশীল সমাজের প্রতিনিধিগণ মরহুমের জীবনীর ওপর আলোচনা করেন।

পাঠকের মতামত: