ঢাকা,রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

কুতুবদিয়ায় টেকসই বেড়িবাঁধ এর দাবীতে এর মানববন্ধন

প্রেস বিজ্ঞপ্তি ::  কক্সবাজার জেলার অন্যতম দ্বীপাঞ্চল কুতুবদিয়ায় সেনাবাহিনীর মাধ্যমে টেকসই বেড়িবাঁধ নির্মাণ এর দাবিতে কক্সবাজার জেলা প্রশাসক এর কার্যালয়ের সামনে মানববন্ধন আয়োজন করেছে সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ ও কক্সবাজারস্থ কুতুবদিয়া ছাত্র পরিষদ।

সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া’র সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর যুগ্ম সাধারণ সম্পাদক ও কক্সবাজার কুতুবদিয়া উন্নয়ন পরিষদ এর সেক্রেটারি হুমায়ুন সিকদার।

মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ এর পরিচালক(প্রোগ্রাম) রুহুল আমিন।

স্বাগত বক্তব্যে তিনি বলেন,দ্বীপ উপজেলা কুতুবদিয়া কে বাচাঁতে হলে টেকসই বেড়িবাঁধ এর বিকল্প নেই।তিনি সরকারের প্রতি আহবান রাখেন সেনাবাহিনীর মাধ্যমে টেকসই বেড়িবাঁধ তৈরি করে কুতুবদিয়াকে যাতে সাগরের ভয়ার গ্রাস থেকে রক্ষা করে।

প্রধান অতিথির বক্তব্যে হুমায়ুন সিকদার বলেন,কুতুবদিয়ার চারপাশে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করে যেসকল এলাকা বর্তমানে প্লাবিত হয়েছে সেসব এলাকা যেন রক্ষা করে।তিনি কুতুবদিয়ায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুতুবদিয়া বিদ্যুৎ সংযোগ এবং পারাপারের পূর্বের ফি ২০ টাকা বহাল রাখার দাবী জানান।

সভাপতির বক্তব্যে মোঃ ইলিয়াছ মিয়া বলেন, জলবায়ু পরিবর্তনে ফলে বাংলাদেশে উপকূলীয় সব এলাকা প্রায় সময় সাগরের পানিতে প্লাবিত হয় এবং জনগণ তার শেষ সম্বলটুকু হারিয়ে ফেলে তার মধ্যে অন্যতম একটি এলাকা হচ্ছে দ্বীপ উপজেলা কুতুবদিয়া।

বক্তারা আরো বলেন, কুতুবদিয়া বাংলাদেশের একটি অন্যতম উপজেলা কিন্তু এই উপজেলার মানুষ অরক্ষিত বেড়িবাঁধ এর অভাবে বছরের পর বছর সাগরের ভয়ার গ্রাসে তাদের জায়গা জমি হারিয়ে তারা বাস্তুচ্যুত হচ্ছে। কুতুবিদয়ার বেশিভাগ এলাকা বর্তমানে সাগরের গর্ভে হারিয়ে গেছে।

তিনি টেকসই বেড়িবাঁধ এর মাধ্যমে কুতুবদিয়াকে রক্ষা করার জন্য সরকারের পানি সম্পদ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন ছাত্র পরিষদের সাবেক সেক্রেটারি শিক্ষানবীশ আইনজীবী সোহেল রানা, কক্সবাজারস্থ কুতুবদিয়া ছাত্র পরিষদ এর সভাপতি হারুনুর রশিদ ও সেক্রেটারি সাজ্জাদ হোসাইন সাগর, রুবেল দাশ।

পাঠকের মতামত: