ঢাকা,রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০

চিরনিদ্রায় শায়িত কুতুবদিয়ার বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক এড বাহাদুর 

আব্বাস সিদ্দিকী, কুতুবদিয়া ::  হাজারো মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হয়ে চিরনিদ্রায় শায়িত হলেন কুতুবদিয়ার  বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও চট্টগ্রাম জজকোর্টের সিনিয়র আইনজীবি, চট্টগ্রামস্হ কুতুবদিয়া সমিতির সহ সভাপতি ও কুতুবদিয়া উপজেলা স্টুডেন্টস ইউনিফিকেশনের পৃষ্ঠপোষক আলহাজ্ব নুরুল হোসাইন বাহাদুর।
আজ শনিবার (০৫ সেপ্টেম্বর)  বিকেলে কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ধূরুং ইউনিয়নের সিকদার পাড়া গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হয়।  এর আগে সকাল ৯ টায় চট্টগ্রাম  আদালত প্রাঙ্গনে মরহুমের প্রথম জানাযা অনুষ্ঠিত হয়, একই দিন   বিকাল ৫টায় গ্রামের বাড়ি কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ধূরুং  দরবার শরীফের পাশে পূর্ব ধূরুং সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দ্বিতীয় নামাজে জানাযা অনুষ্ঠিত হয়।
নানা পেশার মানষের উপস্থিতিসহ  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-ছাত্র, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা জানাযা  নামাজে উপস্থিত ছিলেন।
এদিকে শনিবার বিকালে মরদেহ কুতুবদিয়ায় নিয়ে আসা হলে শোকে স্তব্ধ হয়ে পড়েন গুনগ্রাহীরা।  সকলে একনজর দেখার জন্য ছুটে চলে যান তার বাস ভবনে।  এ সময় সেখানে সর্বস্তরের মানুষের ঢল নামে।  পড়ে যায় কান্নার রব।
উল্লেখ্য, দীর্ঘদিন ঢাকার  ইম্পালস হাসপাতালে চিকিৎসাধীন থাকার পরে গত শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১টায় ইন্তেকাল করেন।  মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।  উপজেলার দক্ষিণ ধূরুং ইউনিয়নের সিকদার পাড়া গ্রামের কৃতিসন্তান এডভোকেট নুরুল হোছাইন বাহাদুর জীবদ্দশায় বিভিন্ন স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা প্রতিষ্ঠায় অবদান রাখার পাশাপাশি উপজেলার শিক্ষা প্রসারে ব্যাপক ভুমিকা রেখেছিলেন।
এছাড়াও তিনি আমৃত্যু বিভিন্ন উন্নয়ন ও সমাজ সেবামূলক কর্মকান্ডে সরাসরি সম্পৃক্ত ছিলেন।  নিজের ২ সন্তানকেই স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত করার মাধ্যমে তিনি উপজেলায় একজন সফল জনক হিসেবে নিজেকে অনন্য উচ্চতার শিখরে অধিষ্ঠিত করে এলাকায় সকলের শ্রদ্ধা ও সম্মানের প্রতীক হয়েছিলেন।  তার বড় মেয়ে ইঞ্জিনিয়ার জিনাত হোছাইন এবং ছোট মেয়ে এডভোকেট জিনিয়া হোছাইন।
কীর্তিমান এই জনকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে কুতুবদিয়ায় শিক্ষিত সমাজ, রাজনৈতিক-সামাজিক অঙ্গনসহ সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে।  তার মৃত্যুতে তাৎক্ষণিক শোক প্রকাশ করেছেন কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাব, কুতুবদিয়া সমিতি, কুতুবদিয়া আইনজীবী সমিতি, কুতুবদিয়া সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি, কুতুবদিয়া উপজেলা স্টুডেন্টস ইউনিফিকেশনসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতারা।

পাঠকের মতামত: