ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

চোয়ারফাঁড়ি বাজারে ব্যবসায়ীদের কাছ থেকে হাছিলের নামে জিজিয়াকর আদায়ের চেষ্টা; থানায় জিডি

এম.আর মাহমুদ ::  চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়নের চৌয়ারফাঁড়ি বাজারে ইজারাদারের অত্যাচারে স্থায়ী ব্যবসায়ীরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছে বলে অভিযোগ উঠেছে। ইতিমধ্যে বাজারে ২ জন ব্যবসায়ী ইজারাদার নবী হোসেনসহ তার বেশ ক’জন সহযোগীর বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরী করেছে।

ব্যবসায়ী এনামুল হক ও আব্দু শুকুর জিডিতে দাবী করেছেন, বাজারের অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে স্থায়ী ব্যবসায়ীদের কাছ থেকে হাছিল দাবী করেছে আসছে। এতে স্থায়ী ব্যবসায়ীরা হাছিল দিতে অপারগতা প্রকাশ করায় ২ ব্যবসায়ীসহ সব ক’জন ব্যবসায়ী ইজারাদারের হুমকির মুখে অতিষ্ট হয়ে উঠেছে।

ব্যবসায়ীরা দাবী করেছেন, এ বাজার প্রতিষ্ঠাকাল থেকে স্থায়ী পাল্লা ও বরফ ঘরের হাছিল আদায় করা হয়নি। বর্তমানে এ বাজারের ইজারাদার বেশ ক’টি মামলার আসামী ও গরু চোর সিন্ডিকেটের প্রধান হয়েও আইন প্রয়োগকারী সংস্থার হাতে অধরা থেকেও ব্যবসায়ীদেরকে হুমকি, ধমকি, বাড়িঘর জালিয়ে দেয়াসহ মারধর করে অবৈধ অস্ত্র দিয়ে পুলিশের হাতে সোপর্দ্দ করার হুমকি দেয়ায় ব্যবসায়ীরা শঙ্কিত হয়ে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বাজারে স্থায়ী ব্যবসায়ীরা দাবী করেছেন, লকডাউন চলাকালীন সময় তারা ভালভাবে ব্যবসা করতে পারেনি। বর্তমানে ব্যবসার গতি একটু সচল হওয়ার পর ইজারাদারের অন্যায়ভাবে হাছিল আদায়ের চেষ্টাকে ইসলামী রাষ্ট্রে ভিন্ন ধর্মাবলম্বীদের কাছ থেকে জিজিয়াকর আদায় করার সমান মনে করছে। ব্যবসায়ীরা তাদের জানমালের নিরাপত্তা চেয়ে জেলা, উপজেলা ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

 

পাঠকের মতামত: