ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

উখিয়ায় অপহৃত কিশোরী কে ২ মাস পর কক্সবাজার থেকে উদ্ধার করেছে পুলিশ

opphoran uddarফারুক আহমদ, উখিয়া॥

উখিয়ায় অপহরনের ২ মাস পর থানা পুলিশ অভিযান চালিয়ে অপহৃত কিশোরী রাবিয়া আক্তার কে কক্সবাজার শহরের সমিতি পাড়া থেকে উদ্ধার করেছে। উখিয়া থানার অফিসার ইনচার্জ মো: হাবিবুর রহমানের নির্দেশে গত মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে উখিয়া ও কক্সবাজার সদর থানার একদল পুলিশ যৌথ অভিযান চালিয়ে অপহৃতাকে উদ্ধার করতে সক্ষম হয়। গতকাল বুধবার ১৬৪ ধারা জবানবন্দি রেকর্ড ও ডাক্তারি পরীক্ষা সম্পন্ন করার জন্য উদ্ধার হওয়া কিশোরীকে আদালতে প্রেরণ করছে বলে থানা পুলিশ জানিয়েছেন।

উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের পশ্চিম মরিচ্যা গ্রামের ফরিদ আলমের কিশোরী কন্যা রাবিয়া আক্তার কে গত ১১ ফেব্র“য়ারী অপহরণ করে স্থানীয় চিহিৃত দুর্বৃত্তরা। এ ব্যাপারে প্রথমে গত ১৩/০২/২০১৬ইং তারিখ উখিয়া থানায় সাধারণ ডায়েরী লিপিবদ্ধ করা হয়। যার জিডি নং- ৪৬৪।

এদিকে অপহৃতার পিতা ফরিদ আলম বাদী হয়ে গত ৩ মার্চ কক্সবাজার আদালতে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করে। যার মামলা নং- ২৭৯/১৬। উক্ত মামলায় উলেখ করা হয়েছে, গুরা মিয়া গ্যারেজ এলাকার ইমাম হোছনের পুত্র কাশেম উদ্দিন প্রকাশ আব্বুুইয়ার (২৬) নেতৃত্বে একদল সন্ত্রাসী তার মেয়েকে অপহরণ করে নিয়ে যায়। সহযোগী হিসাবে ছিল একই এলাকার রশিদ আহমদের পুত্র মোহাম্মদ সেলিম (২৭, মৃত নুর আলম মুন্সির পুত্র শহিদুলাহ (২৬) ও ইমাম হোছন (৬০)। বিজ্ঞ আদালত অভিযোগটি আমলে এনে মামলাটি রুজু করার জন্য উখিয়া থানার অফিসার ইনচার্জকে নির্দেশ প্রদান করেন। যার স্মারক নং- ২৫৯, তারিখ- ০৩-০৩-২০১৬ইং। আদালতের নির্দেশে উখিয়া থানায় মামলাটি রুজু করা হয়। একই দিন রাতেই পুলিশ অভিযান চালিয়ে মামলার প্রধান আসামী আবুল কাশেম প্রকাশ আব্বুইয়াকে গ্রেফতার করেন। অপহৃতার পিতা ফরিদ আলম জানান, উখিয়া থানার অফিসার ইনচার্জ মো: হাবিবুর রহমানের নির্দেশে এসআই রহিম সংগীয় ফোর্স নিয়ে কক্সবাজার সদর থানার পুলিশের সহযোগিতায় সমিতি পাড়ার আব্দুল্লাহ বাড়ী হতে আমার কিশোরী মেয়েকে উদ্ধার করেছে।

###################

উখিয়ায় প্রচন্ড ভূমিকম্প

ফারুক আহমদ, উখিয়া॥

উখিয়ায় গতকাল বুধবার রাত ৭.৫৮ মিনিটের সময় প্রচন্ড ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের কাঁপুনিতে পুরো এলাকার জনগণ আতংকিত হয়ে দিক-বিদিক দৌড়াদৌড়ি করতে দেখা গেছে। প্রায় ১৫ সেকেন্ড ভূমিকম্পের স্থায়ী ছিল বলে প্রতেক্ষ্যদর্শীরা জানান। তবে এ রির্পোট লেখা পর্যন্ত ক্ষয়ক্ষতির খরব পাওয়া যায়নি।

#######

মানবিধকার কমিশন উখিয়া শাখার নির্বাহী সভাপতি নির্বাচিত হয়েছেন সাগর

ফারুক আহমদ, উখিয়া॥

বাংলাদেশ মানবধিকার কমিশন উখিয়া উপজেলা শাখার সাকের উদ্দিন সাগর নির্বাহী সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছেন। মানবধিকার কমিশনের মহা-সচিব ড. সাইফুল ইসলাম দিলদার স্বাক্ষরিত এক অফিস আদেশে সাগরকে নির্বাহী সভাপতি হিসাবে নির্বাচিত ঘোষনা করেন। যার স্মারক নং- মানবধিকার (জসদ) প্রশাঃ/২০১৬/১৯৪৪৬। তারিখ- ০৪/০৪/২০১৬ইং।

১৯৮৭ সালের প্রতিষ্ঠিত এই সংগঠনটি জাতীসংঘ মানবধিকার কমিশন, বাংলাদেশ সরকার এবং বিভিন্ন আর্ন্তজাতিক প্রতিষ্ঠানগুলোর অনুমোদিত। বাংলাদেশ এবং বহির্বিশ্বে নির্যাতিত ও নিপিড়িত মানুষের পক্ষে কর্মকান্ড পরিচালনায় এশিয়ার একটি বৃহত্তর মানবিধকার প্রতিষ্ঠান হিসাবে এ প্রতিষ্ঠানটি স্বৃকিতি লাভ করেন।

এদিকে উখিয়া উপজেলা শাখার কার্যক্রমকে আরও বেগমান করার লক্ষ্যে বিশিষ্ট সমাজসেক সাকের উদ্দিন সাগরকে উপজেলা শাখার নির্বাহী সভাপতি হিসাবে দায়িত্ব প্রদান করেন বাংলাদেশ মানবিধকার কমিশন।

উল্লেখ্য যে, হলদিয়াপালং ইউনিয়নের রুমখাঁ চৌধুরী পাড়া গ্রামের ন্যায় পরায়ন সমাজসেক ও উদয়মান ব্যবসায়ী সাকের উদ্দিন সাগর পালং আদর্শ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির নবনির্বাচিত অভিভাবক প্রতিনিধি। তিনি মানবিধকার কার্যক্রম জোরদার করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।

পাঠকের মতামত: