ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উখিয়া পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিদর্শনে: দাতা সংস্থা ইউএসএআইডি’র প্রতিনিধি দল

wwwwwফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়া পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম পরিদর্শনে আসেন বিদেশী দাতা সংস্থা ইউএসএআইডি’র প্রতিনিধি দল। গত মঙ্গলবার জনসংখ্যা রোধ কল্পে সরকারের জন্মবিরতি করন সেবা পদ্ধতি দেখার জন্য এ প্রতিনিধি দল উখিয়ার কমিউনিটি ক্লিনিকসহ বিভিন্ন কার্যক্রম সরজমিন পরিদর্শন করেন। এছাড়াও একইদিন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাঈন উদ্দিন বিশেষ ক্যাম্প পরিদর্শনে আসেন।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মৃদুল কুমার আচার্য জানান, পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম স্ব-চুক্ষে দেখার জন্য আমেরিকারন দাতা সংস্থা ইউএসএআইডির উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের মধ্যে ছিলেন, কানাডার নাগরিক পিনার সিননেট, তুরস্কের নাগরিক ও ইভ্যালুয়েশন স্পেশালিস্ট কাইতা বার্নস। এছাড়াও আরটিএমের কর্ডিনেটর ডাক্তার আশরাফ আলী, জাফর সালেহ, নাসরিন আক্তার মনিকা ও অপারেটিং সার্জন ডাক্তার মতিউর রহমান।

উক্ত দাতা সংস্থার প্রতিনিধিদলের সদস্যরা উখিয়া পরিবার পরিকল্পনা বিভাগের জন্মবিরতি করন সেবা গ্রহণকারী ও সেবা প্রদানকারী সাথে কথা বলে বিভিন্ন বিষয়ে খোজখবর নেন। প্রতিনিধিদলের সদস্যরা জনসংখ্যা রোধ ও জন্মনিয়ন্ত্রণের কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানা গেছে।

এদিকে উখিয়া পরিবার পরিকল্পনা বিভাগের অধীনে দম্পতি ও নারী পুরুষদের মধ্যে জন্মবিরতি করন বিষয়ে উদ্ধুদ্দ করা ও পরামর্শ দিয়ে থাকেন। ইচ্ছুক দম্পতিদেরকে প্রতি মাসে একবার বিশেষ ক্যাম্প স্থাপন করে স্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধতির মাধ্যমে দম্পতিদেরকে জন্মবিরতি করন করা হয়ে থাকে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মৃদুল কুমার আচার্য আরো জানান, জনসংখ্যা রোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন সুযোগ সুবিধা সহ কর্মসূচী গ্রহণ করেছে। তৎ মধ্যে কনডম ও সুখী খাবারবড়ি বিনামূল্যে বিতরণ, দীর্ঘ মেয়াদি পদ্ধতির জন্য ডিপো ইনজেকশন, স্থায়ী পদ্ধতির জন্য কপারটিভ, লাইগেসশন ও ভ্যাসেকটমি অপারেশনের মাধ্যমে করা হয়ে থাকে। সবই বিনামূল্যে সক্ষম দম্পতি ও নারী পুরুষদের করার সুযোগ রয়েছে।

জালিয়াপালং কমিউনিটি ক্লিনিকের পরিবার কল্যাণ সহকারী আফরোজা খানম মিনু জানান, ছোট পরিবার সুখী পরিবার এ শ্লোগান গ্রামের সক্ষম দম্পতিদেরকে উদ্ধুদ্দ করে পরিবার পরিকল্পনা সম্পর্কে ধারানা ও পরামর্শ দেওয়া হয়। মাঠ পর্যায়ে আমাদের ব্যাপক প্রচারনা ও দম্পতিদের মাঝে বুঝাতে সক্ষম হওয়ায় আজ সকলের মাঝে জন্মবিরতি করন পদ্ধতি গ্রহণ করার ব্যাপক সাড়া পড়েছে।

গত মঙ্গলবার উখিয়া পরিবার পরিকল্পনা বিভাগের বিশেষ ক্যাম্পে প্রায় অর্ধশতাধিক দম্পতি স্থায়ী ও দীর্ঘমেয়াদি জন্মবিরতি করন পদ্ধতির সেবা গ্রহণ করেছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

##

পাঠকের মতামত: