ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

চকরিয়ায় দ্বাদশ শ্রেণীর ২৩ মেধাবী শিক্ষার্থী পেলেন ২লাখ ৭৬হাজার টাকার শিক্ষাবৃত্তির প্রনোদনা চেক

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়া উপজেলার ২৩জন দরিদ্র শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে এসএআরপিভি সঞ্চয় ও ক্ষুদ্রঋণ কর্মসূচীর পরিচালনায় ২০১৯ সালে এসএসসি ও সমমান পরিক্ষায় উত্তীর্ণ (বর্তমানে একাদশ শ্রেণীতে অধ্যয়নরত) এবং ২০১৮ সালে এসএসসি ও সমমান পরিক্ষায় উত্তীর্ণ (বর্তমানে দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত) দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়েছে। শনিবার ১১ জুলাই এসএআরপিভি চকরিয়ার ভরামুহুরীস্থ আঞ্চলিক কার্যালয়ে ২৩ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের হাতে এই শিক্ষাবৃত্তির চেক তুলে দেয়া হয়। প্রত্যেক শিক্ষার্থীকে ১২হাজার টাকা করে মোট ২ লাখ ৭৬ হাজার টাকা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ। এতে বিশেষ অতিথি ছিলেন এসএআপিভি চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক কাজী মাকসুদুল আলম, ইয়াছমিন সুলতানা। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন দৈনিক যুগান্তরের চকরিয়া প্রতিনিধি সিনিয়র সাংবাদিক জহিরুল ইসলাম। উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন এসএআরপিভি’র অর্থ ও প্রশাসন ব্যবস্থাপক মোঃ আলমগীর হোসাইন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি ইউএনও সৈয়দ সামসুল তাবরীজ বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড। শিক্ষা ছাড়া কোন জাতি উন্নয়নের শিখরে আরোহন করতে পারে না। প্রযুক্তির এই যুগে হেলায় সময় নষ্ট না করে মানসম্মত শিক্ষা গ্রহণ করতে হবে এবং জ্ঞান অর্জন করতে হবে। ইন্টারনেটের অপব্যবহারের দিকে না ঝুকে, তা থেকে জ্ঞান আহরণ করতে হবে। সামাজিক এবং মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

শিক্ষাবৃত্তির চেক পাওয়ার পর অনুভুতি প্রকাশ করতে গিয়ে কয়েকজন শিক্ষার্থী বলেন, আমরা এই বৃত্তির চেক পেয়ে অনেক খুশি। আমাদের মত দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের শিক্ষা উপকরন কিনতে অনেক ক্ষেত্রে হিমশিম খেতে হয়। উচ্চ শিক্ষা গ্রহণে এই অর্থ আমাদের জীবনে অনেক উপকারে আসবে। বর্তমানে এই করোনা কালীন সময়ে দরিদ্র শিক্ষার্থীর অনেকের পড়া লেখা বন্ধের উপক্রম হয়েছে। এতে তারা এই বৃত্তির চেক পেয়ে নিজেদের লেখাপড়া পুনরায় চালিয়ে যেতে পারবে মর্মে জানায়। সকল শিক্ষার্থী এই বৃত্তির চেক পেয়ে এসএআরপিভি এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) কে আন্তরিক ভাবে ধন্যবাদ জানায়।

এছাড়াও বৃত্তি প্রদান অনুষ্ঠানে শিক্ষার্থীদেরঅভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন এবং অভিভাবকবৃন্দ এই মহান উদ্যোগ এর জন্য পিকেএসএফ ও এসএআরপিভি’কে ধন্যবাদ জ্ঞাপন করেন। #

পাঠকের মতামত: