ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

একদিনের মধ্যে সিনেমা ও ওয়েব সিরিজের অশ্লীল দৃশ্য সরাতে আইনি নোটিশ

নিউজ ডেস্ক ::  বর্তমানে দেশীয় সিনেমা এবং ওয়েব সিরিজ গুলোতে নগ্নতার প্রদর্শন দিন দিন বেড়েই চলেছে। যেকারণে অনলাইন প্লাটফর্মের এসব সিনেমা ও ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরিয়ে ফেলতে ২৪ ঘণ্টার সময় দিয়ে সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আজ রবিবার (১৪ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ এ নোটিশ পাঠিয়েছেন। মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান ও পরিচালক, পুলিশের আইজি এবং সিআইডি’র সাইবার পুলিশ ব্যুরোর অতিরিক্ত উপ-মহাপরিদর্শক ডিআইজি’র ইমেইলে এ নোটিশ পাঠানো হয় বলে জানা গেছে।

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সিনেমা-ওয়েব সিরিজের আপত্তিকর ভিডিও বন্ধ করতে এবং তা সরিয়ে ফেলতে বলা হয়েছে। একইসঙ্গে ওয়েববেসড সম্প্রচার নিয়ন্ত্রণে কেন পৃথক একটি নীতিমালা তৈরি করা হবে না, তা আগামী ৭ দিনের মধ্যে নোটিশ গ্রহীতাদের জানাতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশে ভিডিও প্রোভাইডারদের অন্যতম প্লাটফর্ম বিঞ্জ এবং ইউটিউবে ওয়েব সিরিজ ‘বুমেরাং’ এবং ‘আগস্ট ১৪’ তে আপত্তিকর দৃশ্য দেখা গেছে। এমনকি এসব ওয়েব সিরিজে সিগারেট কিংবা এলকোহলের দৃশ্য পরিবেশনের সময় কোনোপ্রকার সতর্কতামূলক বাণী প্রচার করা হয়নি। এসব সিরিজে প্রদর্শিত নগ্নতার দৃশ্য নিয়ে ইতোমধ্যে সচেতন মহলে সমালোচনা শুরু হয়েছে।

নোটিশে বলা হয়েছে, উপযুক্ত পর্যবেক্ষণ বা নিয়ন্ত্রণ না থাকায় দেশীয় সিনেমা এবং ওয়েব সিরিজগুলোতে আপত্তিকর দৃশ্য দিন দিন বেড়েই চলেছে।তাই এসব ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, ২০১২ এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, ২০১৮ এর স্পষ্ট লঙ্ঘন। তাছাড়া এসব আমাদের দেশের সংস্কৃতি এবং সামাজিক নিয়মশৃঙ্খলার জন্যও হুমকিস্বরূপ।

পাঠকের মতামত: