ঢাকা,শনিবার, ১১ মে ২০২৪

বাঁশখালীর ঘটনার দায় সরকার ও এস আলম গ্রুপকে নিতে হবে -তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সমাবেশে বক্তারা

‍ৃৃৃৃ প্রেস বিজ্ঞপ্তি :::

বাঁশখালীর গন্ডামারায় কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে যে হত্যাকান্ড সংগঠিত হয়েছে তার জন্য সরকার ও এস আলম গ্রুপকে দায়ী করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। গতকাল শনিবার বিকেলে কক্সবাজার পৌরসভা চত্বরে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে কমিটির জেলা নেতারা ওই অভিযোগ করেন।

 এসময় নেতৃবৃন্দ গন্ডামারা খুনের ঘটনায় স্বাধীন ও বিশ্বাসযোগ্য তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়ে বলেন, দায়ী ব্যক্তিদের শাস্তি এবং আহত ব্যক্তিদের মানসম্মত চিকিৎসার ভার এস আলম গ্রুপকে নিতে হবে। এছাড়া তিন হাজার মানুষের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিছু নিয়মকানুন মেনে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে হয়। কিন্তু গন্ডামারায় কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের আগে পরিবেশ সমীক্ষা করা হয়নি। নেওয়া হয়নি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। যে অবস্থায় কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু হয়েছে, তা অনিয়ম, দুর্নীতি ও অস্বচ্ছতায় ভরা। এতে জলবায়ু পরিবর্তনের প্রভাবকে আরও সংকটময় করে তুলবে।

 জাতীয় কমিটির কক্সবাজার জেলা শাখার আহবায়ক কমরেড নুরুল আবছারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন, শ্রমিক নেতা কমরেড সমীর পাল, একে ফরিদ আহমদ, জেলা সিপিবির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, কক্সবাজার সোসাইটির সভাপতি কমরেড গিয়াস উদ্দিন, জাতীয় কমিটির জেলা শাখার সদস্য সচিব কলিম উল্লাহ, জেলা যুব ইউনিয়নের আহবায়ক শংকর বড়–য়া রুমি, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সৌরভ দেব।

 জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অন্তিক চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে আরো উপস্থিত ছিলেন সাধন সরকার, অভিজিত পাল, পুলিন দে, শহীদুল্লাহ শহীদ, আনোয়ার হোসেন, মোসাদ্দিক হোসেন আবু, পাভেল দাশ প্রমূখ।

পাঠকের মতামত: