ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বইয়ের টানে মেলার পানে

sssssএম.এ আজিজ রাসেল :::

জমে উঠেছে সপ্তাহব্যাপী বই মেলা। বইয়ের টানে মেলার পানে ভীড় বেড়েছে পাঠকদের। দেশের খ্যাতনামা প্রকাশনীর প্রসিদ্ধ বই পেয়ে প্রবল উচ্ছ্বসিত বইপ্রেমীরা।

গতকাল ২ এপ্রিল বিকালে পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানে গিয়ে দেখা যায়, মেলার ৩য় দিনে বিকেল গড়ার সাথে সাথে শিক্ষার্থীরা ছুটে আসে। কক্সবাজার সরকারি বালক/বালিকা উচ্চ বিদ্যালয়, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমী, কক্সবাজার সরকারি কলেজ, সিটি কলেজের ছাত্র-ছাত্রীরা এক স্টল থেকে অন্য স্টলে খুজছে কাঙ্খিত বই। পছন্দ হলেই অকপটে কিনে নিচ্ছে তারা। ছোটদের পাশাপাশি বড়রাও এসেছে মেলায়। শনিবার ছুটির দিন থাকায় পেশাজীবিদের কাতারে মিলেছে কর্মজীবিরাও। এ যেন বইপ্রেমীদের মিলনমেলা। দেশের খ্যাতনামা ৩৫টি স্থানীয় ২টিসহ মোট ৩৭টি স্টল মেলাকে সমৃদ্ধ ও আলোকিত করেছে। মেলায় স্থান পেয়েছে বিখ্যাত লেখকদের বই। তার মধ্যে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামী ইতিহাস, মেমোরীজ অব গ্রীজা, আলবার্টো মোরাবিয়া ১, ২ ও নিঃসঙ্গতার শতবছর। বই কিনতে আসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী সাজিয়া, শিমু, সাবরিনা ও আদ্রিতা জানান, বই মেলায় এসে অনেক ভালো লাগছে। গতবছরের তুলনায় এবারের মেলা আরো সুন্দর হয়েছে। ভাল মানের ও খ্যাতনামা লেখদেও বই কিনতে পেরে আমরা আনন্দিত। দি ইউনিভার্সেল একাডেমীর বিক্রেতা মোঃ রাকিব ও আগামী প্রকাশনীর সিফাত জানান, মেলায় বিক্রি ভাল হচ্ছে। আশা করছি শেষ পর্যন্ত এ ধারাবাহিকতা বজায় থাকবে।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পরিচালক শিহাব উদ্দিন ভূঁইয়া জানান, গতবারের তুলনায় এবার মানুষের মাঝে উৎসাহ-উদ্দীপনা বেশি। এখানকার মানুষ সৃজনশীল। যা ধরে রাখতে সবাইকে স্ব স্ব অবস্থান থেকে গঠনমূলক কাজ করতে হবে। আসতে হবে বইমেলায়। বই পড়লে দূর হবে মনের অন্ধকার। জ্ঞান ভিত্তিক সমাজ গঠনে বই মেলার ভূমিকা অপরিসীম। তিনি পরিবারের সবাইকে নিয়ে মেলায় আসার আমন্ত্রণ জানান। আগামী ৬ এপ্রিল মেলার ইতি ঘটবে।

পাঠকের মতামত: