ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

খুটাখালীতে লম্বা বন্দুকসহ ডাকাত সর্দার মনজুর আটক

ুুুুুসেলিম উদ্দিন, ঈদগাঁও, কক্সবাজার ::

চিংড়ি ঘেরে ডাকাতির প্রস্তুতিকালে একটি দেশীয় তৈরী লম্বা বন্দুকসহ ডাকাত সর্দার মনজুর আলম (৪০) কে আটক করেছে স্থানীয় জনতা। সে চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের কাটাখালী গ্রামের ছগির আহমদের পুত্র। শনিবার (২ এপ্রিল) ভোরে ইউনিয়নের উত্তর বহলতলী অফিসের দিয়া চিংড়ি ঘের থেকে তাকে অস্ত্রসহ আটক করেন ঘের শ্রমিকরা। পরে চকরিয়া থানা পুলিশের কাছে সুপর্দ করা হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, পার্শ্ববর্তী ডুলাহাজারা কাটাখালী ডাকাত সর্দার মনজুর আলমের নেতৃত্বে ২০/২৫ জনের ডাকাত দল দীর্ঘদিন ধরে বহলতলীর একাধিক চিংড়ি ঘেরে ডাকাতি করে আসছিল। এরই ধারাবাহিকতায় শনিবার ভোর রাতে ডাকাত সর্দার মনজুর সংঘবদ্ধ ডাকাত দল অফিসের দিয়া চিংড়ি ঘেরে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল। খবর পেয়ে ঘের মালিক-শ্রমিকরা ডাকাতদের ধাওয়া করে। এক পর্যায়ে ডাকতরা বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি করে পিছু হটে। এতে অস্ত্রধারী ডাকাত সর্দার মনজুরের গুলি আটকে গিয়ে সে পিছনে পড়ে যায়। এ সুযোগে ঘের শ্রমিকরা তাকে অস্ত্রসহ আটক করে ব্যাপক মারধর করে চকরিয়া থানা পুলিশকে খবর দেয়। খবর পেয়ে চকরিয়া থানার এসআই আলমগীর সঙ্গীয় ফোর্স নিয়ে শনিবার সকাল সাড়ে ৯ টার সময় ইউনিয়নের শান্তি বাজার থেকে অস্ত্রসহ তাকে উদ্ধার করে থানা হেফাজতে নিয়ে যায়।

স্থানীয় ঘের মালিকরা জানান ,ডাকাত সর্দার মনজুরের নেতৃত্বে মূলত বহলতলী চিংড়ি ঘের- লবণ মাঠে একাধিকার ডাকাতি সংঘটিত হয়। তার সাথে আরো ২০/২৫ জন অস্ত্রধারী ডাকাত রয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে অপরাপর ডাকাত- অস্ত্র উদ্ধার সম্ভব হবে। তারা মনজুরকে রিমান্ডে নিয়ে প্রকৃত অপরাধিদের সনাক্ত করতে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

জীবন বাজি রেখে ডাকাত মনজুরকে যারা আটক করেছেন তাদের মধ্যে বেশ কজন ঘের শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রাথমিক ভাবে মনজুর ডাকাত তাদের কাছে চিংড়ি ঘেরে ্একাধিক ডাকাতি তার নেতৃত্বে হয়েছে স্বীকার করেছে এবং বিগত সময় চিংড়ি ঘেরে গুলি করে মালিক খুনের ঘটনায় সে জড়িত।

খোঁজ নিয়ে জানা গেছে, গত মাসে চিংড়ি ঘেরে উপর্যুপরি ডাকাতির ঘটনায় থানা পুলিশ ইউনিয়ন পরিষদের উদ্যোগে স্থানীয় চিংড়ি ঘের মালিকদের সমন্বয়ে এক আইন শৃংখলা সভা অনুষ্ঠিত হয়। এতে ২০/২৫ জন ডাকাতের নামসহ একটি তালিকা থানা পুলিশকে দেয়া হয়। ঐ তালিকার ১০ নাম্বার ডাকাত মনজুর।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহিরুল ইসলাম খান অস্ত্রসহ ডাকাত আটকের সত্যতা নিশ্চিত করে বলেন, চিংড়ি জোন বহলতলীতে একাধিক ডাকাতির ঘটনায় মনজুরের সম্পৃক্ততা এবং তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে বলে জানান।

পাঠকের মতামত: