ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিচারহীনতার সংস্কৃতিই অব্যাহত ধর্ষণ-হত্যাকে উৎসাহিত করছে -কক্সবাজার জেলা ছাত্র ইউনিয়ন

ডডডডডডপ্রেস বিজ্ঞপ্তি ::

 অব্যাহতভাবে নারীর উপর যৌন সন্ত্রাস নারী ও শিশু নির্যাতন এর প্রতিবাদে ৩০ মার্চ বুধবার বেলা সাড়ে ১১ টায় কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ক্লাস বর্জন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ছাত্র ইউনিয়ন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকাল থেকে ক্লাস বর্জন করে ছাত্র ইউনিয়নের ওই কর্মসূচীতে অংশগ্রহণ করে। এরপর একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌরসভা চত্বরে এক সমাবেশে মিলিত হয়।

 সমাবেশে জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সৌরভ দেব বলেন, সমগ্রদেশে আজ অব্যাহতভাবে নারীর উপর যৌন সন্ত্রাস নারী ও শিশু নির্যাতন, নারী ও শিশু হত্যার ঘটনা আজ প্রাত্যহিক ও যথেচ্ছ ঘটনায় পরিণত হয়েছে। গত ২০ মার্চ কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে নির্মমভাবে, মধ্যযুগীয় বর্বরতায় পৈশাচিক নির্যাতনের পর রাষ্ট্রের তথাকথিত সর্বাধিক নিরাপদ স্থান ক্যান্টনমেন্টের ভেতর প্রাইভেট পড়ে বাড়ি ফিরবার পথে যৌন নির্যাতন ও হত্যার ঘটনা ঘটেছে। ঘটনা পরবর্তী সময়ে সমগ্রদেশে আজ তনু হত্যার বিচার ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে উত্তাল কিন্তু, ঘটনা পরবর্তী সময়ে ক্ষমতাসীন শাসক গোষ্ঠীর এখন পর্যন্ত দৃশ্যমান তৎপরতা আমাদের সামনে আসেনি বরঞ্চ অতীতের ধারাবাহিকতায় রাষ্ট্রের শাসনকাজে ন্যাস্ত কর্তৃপক্ষ বিচারের দাবিতে উত্তাল জনতার সামনে অর্থহীন, পরলৌকিক মুলো ঝুলানোর মতো বক্তব্য প্রদানের মাধ্যমে অতীতের মতো ঘটনা ধামাচাপা দেবার পাঁয়তারায় ব্যস্ত।

 জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অন্তিক চক্রবর্তী বলেন, প্রকৃতপক্ষে শাসকগোষ্ঠী সামরিক এলাকায় একজন শিক্ষার্থীকে যৌন নির্যাতন ও হত্যার ঘটনা যে কোনও মূল্যে ধামাচাপা দিতে তৎপর এবং তনুর হত্যার ঘটনায় শক্তিশালী তদন্ত কমিটি, তদন্ত কমিশন গঠন, অপরাধীকে যে কোনও মূল্যে সনাক্ত করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার বদলে আমরা দেখি রাষ্ট্র তনুর জীবনের মূল্য নির্ধারণ করে ২০,০০০ টাকা ও একখন্ড জমির বিনিময়ের মাধ্যমে।

 ছাত্র ইউনিয়ন নেতা পাভেল দাশ বলেন, পুঁজিতন্ত্রে দীক্ষিত শাসকগোষ্ঠী জনগণের জীবনকে পণ্য হিসেবে বিবেচনা করার ফল হিসেবে বিচারহীনতার সংস্কৃতিকে টিকিয়ে রাখার মাধ্যমে কায়েমী স্বার্থবাদকে পরিপৃষ্ট করবার স্বরূপ উদঘাটন করে থাকে।

 জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সৌরভ দেব এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অন্তিক চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে শিক্ষার্থৗদের মধ্যে বক্তব্য রাখেন নাইম রাকিব, মোহাম্মদ আকাশ, সাইমা আমীন, একরামুল হক বাবু, মহিম হৃদয়।

 আরো বক্তব্য রাখেন কক্সবাজার সরকারি কলেজ উদীচীর আহবায়ক ফাল্গুনি হৈমু, ছাত্র নেতা অনুপম চক্রবর্তী, শয়ন কান্তি বিশ্বাস, উত্তম মারমা, হিমু সুশীল, সাইফুদ্দিন শাওন, ফাহিম প্রিয় , মো মোস্তাক, ফাহিম, আরিফ প্রমূখ।

পাঠকের মতামত: