ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

‘জনগণকে সঙ্গে নিয়ে বন সংরক্ষণ করতে চাই’ -কক্সবাজারে প্রধান বন সংরক্ষক

mail.google.comরিাাাএম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

প্রধান বন সংরক্ষক মোঃ ইউনুছ আলী বলেছেন,‘জনগণকে সঙ্গে নিয়ে বন সংরক্ষণ করতে চাই’। সরকারের বন অধিদফতরের সহায়তায় বাংলাদেশে সহ-ব্যবস্থাপনা দিবস ২০১৬ উপলক্ষ্যে বুধবার ২৩ মার্চ কক্সবাজারের একটি হোটেলে ‘বাংলাদেশে সহ-ব্যবস্থাপনা কার্যক্রমে টেকসই অর্থায়ন’ শীর্ষক দিনব্যাপী সংলাপ প্রধান অথিতির বক্তব্যে তিনি একথা বলেন।

ইউএসএইড-এর ক্লাইমেট-রজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্পের আওতায় উইনরক ইন্টারন্যাশনাল, নেকম, কোডেক, সিএনআরএস এবং বিসিএএস-এর উদ্যোগে ইউএসএইড বাংলাদেশ এবং

দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ এবং সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন প্রধান বন সংরক্ষক মোঃ ইউনুছ আলী। এছাড়া প্রশাসন, বন বিভাগ, উন্নয়ন সহযোগী, বেসরকারি সংস্থাসমূহ, সহ-ব্যবস্থাপনা সংগঠনসহ বেসরকারি খাত ও গণমাধ্যম প্রতিনিধিবর্গ অনুষ্ঠানে অংশ নেন।

২৩ মার্চকে আবারো আনুষ্ঠানিকভাবে সহ-ব্যবস্থাপনা দিবস ঘোষনা পূর্বক এর গুরুত্ব উল্লেখ করে ইউনুছ আলী বলেন, প্রাকৃতিক সম্পদ ও জীববৈচিত্র্য সংরক্ষণ কার্যক্রম এগিয়ে নিতে সহ-ব্যবস্থাপনা বিগত সময়ে একটি প্রমাণিত সফল ধারণা।বর্তমানে দেশে বন সুরক্ষায় এ ধরনের ২৭ টি সহ-ব্যবস্থাপনা কমিটি এবং দেড় লাখের ওপর পরিবার সক্রিয় রয়েছে। ইউনুছ আলী জাতীয় সম্পদ ও পরিবেশ সুরক্ষায় জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং বীরত্বপূর্ণ আত্মত্যাগের তাৎপর্য ব্যাখ্যা করে বলেন, জনগণকে সঙ্গে নিয়ে বন সংরক্ষণ করতে চাই।

প্রসংগত, ২০০৮ সালের ২৩ মার্চ বনদস্যুদের বাধা দিতে গিয়ে বীরের ন্যায় জীবন উৎসর্গ করেন শীলখালী বন টহলদল কর্মী রফিকুল আলম। জাতীয় সম্পদ রক্ষায় তার বীরত্বপূর্ণ এই আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতি বছর এই দিনটি সহ-ব্যবস্থাপনা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

ড. কামাল উদ্দিন আহমেদ তার উদ্বোধনী বক্তব্যে বলেন, সহ-ব্যবস্থাপনা কার্যক্রম একটি প্রশংসনীয় উদ্যোগ যার ফলে বনাঞ্চল ধ্বংস না করে বরং তা রক্ষায় মানুষ অনেক বেশী সচেতন হয়েছে। এমনকি সহ-ব্যবস্থাপনা কার্যক্রম পার্শ্ববর্তী দেশসমূহেও ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

পাঠকের মতামত: