ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চোর-ডাকাত আর চাঁদাবাজ থাকবে না- পেকুয়ায় অতিরিক্ত পুলিশ সুপার

পেকুয়া প্রতিনিধি :: কক্সবাজারের পেকুয়া থানা প্রশাসনের উদ্যোগে ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৩টায় পেকুয়া থানা কম্পাউন্ডে সভাটি অনুষ্ঠিত হয়ে সন্ধ্যা ৭টায় শেষ হয়।

পেকুয়া থানার অফিসার ইনচার্জ কামরুল আজমের সভাপতিত্বে পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমানের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সহকারি পুলিশ সুপার চকরিয়া সার্কেল কাজি মোহাম্মদ মতিউল ইসলাম।

এসময় প্রধান অতিথি অতিরিক্তি পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইনের উদ্দেশ্যে পেকুয়ার সমসাময়িক বিষয় নিয়ে প্রশ্ন রাখেন, পেকুয়া জিএমসির সাবেক প্রধান শিক্ষক এম, শাহাজাহান চৌধুরী, মুক্তিযোদ্ধা কমান্ডার ছাবের আহমদ, পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাশেম, পেকুয়া স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক মুজিবুর রহমান, উজানটিয়া ইউপির চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী, শিলখালীর চেয়ারম্যান নুরুল হোছাইন, টইটং ইউপির চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী, উপজেলা আ’লীগ নেতা শিলখালীর কাজিউল ইনসান, বশির মল্লিক, করিয়াদিয়া এলাকার সিরাজুল মুস্তফা, জিয়াবুল হক জিকু, শ্রমিকলীগ সভাপতি নুরুল আবছার, সম্পাদক শাহাদত হোসেন, পেকুয়া উপজেলা পূজা উৎযাপন কমিটির সভাপতি সুমন বিশ্বাস, পেকুয়া সদরের হুমাইন কবির ও উজানটিয়া নাসির উদ্দিন।

উজানটিয়ার চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী, করিয়ারদিয়ার সিরাজুল মুস্তফা, জিয়াবুল হক জিকুর প্রশ্নের উত্তরে মোহাম্মদ ইকবাল হোসাইন বলেন, চোর ডাকাত আর মাদকের আস্তানা ধংস করা হবে। চাঁদাবাজি ও জুয়া বন্ধ করা হবে। তাদের জন্য পুলিশ প্রশাসনের জিরোটলারেন্স রয়েছে।

পেকুয়া পুজা উৎযাপন কমিটির সভাপতি সুমন বিশ্বাসের প্রশ্নের জবাবে তিনি বলেন, সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। নির্ভয়ে সংখ্যালঘুরা তাদের ধর্মীয় কর্মকান্ড পরিচালনা করে।

পেকুয়া উপজেলা আ’লীগ নেতা ও শিলখালীর বাসিন্দা বশির মল্লীকের এক প্রশ্নের জবাবে চকরিয়া সার্কেল কাজি মতিউল ইসলাম, ইতিমধ্যে পেকুয়ায় ধর্ষণের ঘটনা বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে বেশিরভাগ পারিবারিক বিরোধ নিয়ে সংগঠিত হচ্ছে বলে তদন্তে বেরিয়ে আসছে। মিথ্যাভাবেও বেশ কিছু অভিযোগ দায়েরও হচ্ছে। তদন্তে ধর্ষণের বিষয়টি মিথ্যা প্রমাণ হলে বাদির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আর প্রকৃত ঘটনায় কোন আসামী ছাড় পাবেনা।

পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আবুল হাশেমের প্রশ্নের জবাবে পেকুয়া থানার অফিসার ইনচার্জ বলেন, পেকুয়া বাজার ও চৌমহুনীতে সবার প্রচেষ্টায় যানজট নিরসন করা হবে। আগামী এক সপ্তাহের ভিতর সবাইকে নিয়ে যানজট নিরসনে আলোচনা করে উদ্যোগ গ্রহণ করা হবে।

প্রতিটি পাড়া মহল্লার ছোট ছোট দোকানে মদ আর জুয়ার আসর বসে এম শাহাজাহান চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি বলেন, পেকুয়া থানার নবাগত ওসি বলেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তাতে এলাকাবাসীর সহযোগিতা রাখবে।

উজানটিয়ার নাসির উদ্দিন পেকুয়ায় অস্ত্রের ব্যবহার বৃদ্ধি পাওয়ার কথা বললে প্রধান অতিথি বলেন, পেকুয়ায় অস্ত্রের ব্যবহার অনেকাংশে কমে গেছে। বেশ কয়েকটা অস্ত্র উদ্ধারের পাশাপাশি কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রতিনিয়ত গ্রেপ্তার করা হচ্ছে দাগী আসামীদের।

করিয়ারদিয়ার জিয়াবুল হক জিকু ও সিরাজুল মুস্তফার আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা আপনাদের প্রজেক্ট রক্ষা করার জন্য চোর ডাকাতদের আশ্রয় দেন। আপনারা ভাল হয়ে গেলে আইনশৃংখলা অনেক উন্নত হবে। এর বাইরেও কোন অপরাধী থাকলে তারা বাঁচতে পারবে না।

স্থানীয় এক অসহায় মহিলার দু’টি মহিষ চুরি করে নিয়ে যাওয়া ও বাকি মহিষগুলো চুরি করে নিয়ে যাওয়ার হুমকির কারণে রাতদিন পাহারা দেওয়ার প্রসঙ্গে তিনি পেকুয়া থানার ওসির উদ্দেশ্যে বলেন, যারা মহিষ চুরির ঘটনায় জড়িত তাদের আইনের আওতায় আনার চেষ্টা করুণ আর বাকি মহিষগুলো এক সপ্তাহ পর পর দেখে আসবেন।

পেকুয়া থানার ওসিসহ সকল পুলিশ সদস্যদের উদ্দশ্যে তিনি বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর এ সময়ে আপনারা অপরাধীদের বিরুদ্ধে এ্যাকশনে যেতে না পারলে আর কখনো পারবেন না। আর নিরহ কোন মানুষ যাতে মিথ্যা মামলায় হয়রানী না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। আপনারা সৎ ও সাহসিকতার মধ্য দিয়ে কাজ করেন তাহলে প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তারা আপনাদের সাথে থাকবে।

পেকুয়া উপজেলা কমিউনিটি পুলিশের নতুন সাধারণ সম্পাদক মগনামা ইউপির চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম, নতুন কমিউনিটি পুলিশের কমিটিকে নতুনভাবে সাঁজাতে প্রশাসনের সহযোগিতা কামনা, থানায় একটি রুম বরাদ্দ ও প্রতিমাসে সভা অনুমতি প্রসঙ্গে ইকবাল হোসাইন বলেন, প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি পুলিশিং কার্যক্রম সচল থাকলে অপরাধ অনেকাংশে কমে যাবে। ওয়ার্ড পর্যায়ের অপরাধ দ্রুত প্রশাসনকে অবগত করলে ব্যবস্থা নিতে সুবিধা হয় আর বড় অপরাধ কমে যায়। আপনাদের নতুন কমিটিকে তা করার আহ্বান জানাচ্ছি।

এসময় আরো বক্তব্য রাখেন, কমিউনিটি পুলিশ পেকুয়া উপজেলা শাখার সভাপতি জেলা আ’লীগের উপদেষ্টা এডভোকেট কামাল হোসেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম ও কমিউনিটি পুলিশ পেকুয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মগনামা ইউপির চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম।

পাঠকের মতামত: