ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় ১০-১১তম গ্রেডে বেতনভাতার দাবিতে প্রাথমিক শিক্ষক সমিতি ও শিক্ষকদের মানববন্ধন

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  চকরিয়ায় জাতীয় কাঠামোর আওতায় ১১তম গ্রেডে সহকারি শিক্ষক ও ১০তম গ্রেডে প্রধান শিক্ষকদের বেতন ভাতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন কর্মসুচি পালন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি চকরিয়া উপজেলা শাখার সকলস্তরের নেতৃবৃন্দ। গতকাল বৃহস্পতিবার বিকালে চকরিয়া উপজেলা পরিষদের ফটকের সামনে দুইশতাধিক শিক্ষকদের অংশগ্রহনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন শেষে শিক্ষক নেতৃবৃন্দ বিষয়টির আলোকে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্বারকলিপি প্রদান করেছেন।

মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, সরকারের নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনের প্রতিশ্রুতি দেন। তারই ধারাবাহিকতায় বর্তমান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বিভিন্ন অনুষ্ঠানে সহকারী শিক্ষকদের, প্রধান শিক্ষকদের পরের গ্রেড তথা ১১তম গ্রেডে বেতন দেওয়ার কথা বলেছিলেন। কিন্তু হঠাৎ করে কর্তৃপক্ষ নতুন করে সহকারী প্রধান শিক্ষকের পদ সৃষ্টি করে তাদের ১১তম গ্রেডে ও প্রধান শিক্ষকদের ১০তম গ্রেডে বেতনের প্রস্তাবনা নীতিগতভাবে চূড়ান্ত করেছেন। ফলে প্রাথমিক সহকারী শিক্ষকদের আন্দোলনের উদ্দেশ্য পূরণ না হয়ে আগের অবস্থান চিরস্থায়ী হতে যাচ্ছে।

শিক্ষক নেতারা বলেন, ২০১৩ সালে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ ও প্রাথমিক শিক্ষক সমিতির দাবির প্রেক্ষিতে ২০১৪ সালের ৯ মার্চ জাতীয় শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণীর মর্যাদা ও সহকারি শিক্ষকদের বেতন স্কেল একধাপ উন্নীত করেন। পরবর্তীতে সহকারি শিক্ষকদের বেতন আরও বৃদ্দি করা হবে বলেও আশ^াস দেন। কিন্তু পরিতাপের বিষয় আজও প্রধান শিক্ষকের দ্বিতীয় শ্রেণীর মর্যাদায় ১০ম গ্রেডে এবং সহকারি শিক্ষকদের বেতন গ্রেড বৃদ্দি করা এখনো বাস্তবায়ন হয়নি।

মানববন্ধনে নির্বাচন পূর্ববর্তী প্রতিশ্রুতি পূরণে প্রধান শিক্ষকের ঠিক পরের ধাপে ১১তম গ্রেডে সহকারী শিক্ষকদের বেতন ভাতা দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা।

মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ শিক্ষক সমিতি চকরিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো.আরিফ উদ্দিন, নাছির উদ্দিন, জসিম উদ্দিন, শিব্বির আহমদ, আজিজুল হক, সাইফুল ইসলাম, আমির হোসেন, শাহরিয়ার আওরঙ্গজেব তারেক, মোস্তাফিজুর রহমান, উপস্থিত ছিলেন শিক্ষক আমাতুল হক, মোস্তাক আহমদ, হারুনর রশিদ, আবদুল আওয়াল, সালাউদ্দিন, ফরিদুল ইসলাম, মোহাম্মদ বেলাল, ওসমান গনী, জাহাংগীর আলম, রূপালী দাশ, নারগিছ আক্তারসহ বাংলাদেশ শিক্ষক সমিতি চকরিয়া উপজেলা শাখার অসংখ্য নেতৃবৃন্দ। ##

পাঠকের মতামত: