Home » উখিয়া » উখিয়ায় উৎপাদিত  কৃষি পণ্য  পরিদর্শন করলেন সুইডেন রাষ্ট্রদূত

উখিয়ায় উৎপাদিত  কৃষি পণ্য  পরিদর্শন করলেন সুইডেন রাষ্ট্রদূত

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page
ফারুক আহমদ, উখিয়া ::   বাংলাদেশ নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত মিস চার লোটা সিলিটার বলেছেন  রোহিঙ্গা অধ্যুষিত ক্ষতিগ্রস্ত কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়নে সুইডেন সরকার আরো সহযোগিতার করে যাবে।্গতকাল মংগল বার উখিয়ার রাজাপালং ইউনিয়নের শৈলডেবা কৃষক মাট স্কুল পরিদর্শন ও কৃষি পণ্য প্রদর্শনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।  সুইডেন  রাষ্ট্রদূত আরো বলেন কৃষকদেরকে প্রশিক্ষিত করে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খাদ্যশস্য ও কৃষি পণ্য  উৎপাদন বাড়াতে তার দেশের সরকার এ কর্মসূচি গ্রহণ করেছেন। মূলত এ প্রকল্পের মাধ্যমে স্থানীয়  চষীদেরকে স্বয়ংসম্পূর্ণ করাই মূল লক্ষ্য।
পরির্দশনকালে মিয়ানমারে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত ও ফ্যাসিফিক সাউথ এশিয়া অঞ্চলের  প্রধান  ফরিদা জেরিক ও মিস সিলিয়া সহ সুইডেন দূতাবাসের কর্মকর্তা গন উপস্থিতছিলে।
উক্ত  প্রর্দশনী অনুষ্ঠানে স্থানীয় চাষিদের  উৎপাদিত পেঁপে কমলা জাম, আমলকি মিষ্টি কুমড়া চাল কুমড়া বেগুন মরিচ সহ   বিভিন্ন প্রকার শাকসবজি প্রত্যক্ষ করেন পরিদর্শনে আসা প্যাসিফিক এশিয়া সাউথ অঞ্চলের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সদস্যরা,।তারা স্হানীয় চাষিরদের সাথে কথা বলেন।
পরিদর্শন কালে  জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সহকারি টেকনিক্যাল সমন্বয়কারী মোহাম্মদ শাহ হাসানুজ্জামান হাসান এনজিও সুশিলন এর প্রজেক্ট অফিসার মোহাম্মদ আবু হানিফ  এবং উখিয়া  কৃষি বিভাগের  উপসহকারী কৃষি কর্মকর্তা আবু তাহের  মাহমুদ ।
এ সময়  স্থানীয় কৃষক  মাঠে স্কুলের  কৃষকদল  ও  ফার্মার গণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য সুইডেন সরকারের অর্থায়নে বাংলাদেশ কৃষি সম্প্রসারণ বিভাগের সহায়তায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা( এফ এ ও) কৃষক স্কুলের সদস্যদেরকে কৃষকদল গঠন করে পাওয়ার টিলার ধান মাড়াই যন্ত্র সহ কৃষি উপকরণ বিতরণ করছেন। টেকনিকেল স্কিল ডেভলপমেন্ট এন্ড এস্টাবলিশমেন্ট ফর মার্কেট লিংকেজ এন্ড ফার্মার গ্রুপ এ প্রকল্প টি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছেন এনজিও সুশিলন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ওসিসহ ৭ পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা

It's only fair to share...000নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ::  নগরের বায়েজিদ বোস্তামি থানার অফিসার ইনচার্জ (ওসি) ...

error: Content is protected !!