ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ তৈরি এবং ঝরেপড়াদের পাশে ইএসডিও

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  কক্সবাজার জেলায় কর্মরত বেশিরভাগ এনজিও সংস্থার বিরুদ্ধে রোহিঙ্গাদের নানাভাবে প্ররোচনা দেয়া এবং প্রত্যাবর্তন ইস্যুটি বাঁধাগ্রস্থ করতে নীলনকশায় লিপ্ত থাকার অভিযোগ উঠেছে। এরই প্রেক্ষিতে স্থানীয় প্রশাসনও কর্মরত এসব এনজিও সংস্থা সমুহের কার্যক্রমের বিষয়ে কঠোর নজরদারি রাখতে শুরু করেছেন। এনজিও সমুহের নৈতিবাচক এমন কর্মকা-ের মাঝেও ব্যতিক্রমী একটি আয়োজন নিয়ে কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে রীতিমত সাধারণ মানুষের কাছে প্রশংসার ডানা মেলেছেন স্থানীয় এনজিও সংস্থা ইএসডিও।

সংস্থাটির নির্বাহী পরিচালক গিয়াস উদ্দিন গাজী সরকারি কার্যক্রমের পাশাপাশি পরিকল্পনার আলোকে এনজিও সংস্থা ইএসডিও’র মাধ্যমে এলাকার দারিদ্র পিড়িঁত জনগোষ্টির কল্যাণে শিক্ষা উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। তৃণমূল পর্যায়ে নিরক্ষর জনগোষ্ঠীর পিছিয়ে পড়া বা শিক্ষায় ঝরে পড়াদের পাশে দাড়িঁয়ে শিক্ষার্থীদের বিদ্যালয় মুখী করছেন শিক্ষা উন্নয়ন মূলক ’শিক্ষা ও সামাজিক উন্নয়ন সংস্থা’( ইএসডিও) । বর্তমানে সংস্থাটি চকরিয়া উপজেলার সাধারণ মানুেষর কাছে একটি অনুপ্রেরণার উৎস । শিক্ষায় ঝরে পড়া শিক্ষার্থীদের আশার আলোর ঠিকানা উন্নয়ন সংস্থা ইএসডিও ।

সংস্থাটি শুরু থেকে অঝপাড়া গায়ে ঝরে পড়া হতদরিদ্র সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ তৈরি করে দিয়ে যাচ্ছেন কয়েক বছর ধরে । যে সব এলাকার লোকজন এখনো লেখাপড়ায় পিছিয়ে রয়েছেন বা শিক্ষায় ঝরে পড়ছে তাদের ছেলে মেয়েরা, সে সব দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের পাশে আর্থিক মানবিক সহযোগিতা দিয়ে তাদের পাশে দাড়াঁচ্ছেন বেসরকারি (ইএসডিও) শিক্ষা ও সামাজিক উন্নয়ন সংস্থা। দিন দিন বিস্তৃত হচ্ছে ইএসডিও’র’ নানা রকম শিক্ষা উন্নয়ন মূলক কার্যক্রমও ।

শিক্ষা ও সামাজিক উন্নয়ন সংস্থার (ইএসডিও ) আর্থিক সহযোগিতায় হতদরিদ্র পিছিয়ে থাকা পরিবারের ঝরে পড়া, ছেলে মেয়েদের জন্য শিক্ষা খরচ বহন সহ বিভিন্ন শিক্ষা সামগ্রী বিতরন করে থাকেন সংস্থাটি। তাছাড়া নিজের পায়ে দাঁড়ানোর আত্বনির্ভরশীল নৈতিক শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মেধা ও মনন বিকাশে সুযোগ পাচ্ছে। লেখাপড়ার পাশাপাশি নৈতিক ও মানবিক শিক্ষাকেও গুরুত্ব দিচ্ছে বিধায় ইএসডিও র’ শিক্ষা কার্যক্রমে জোরালো সমর্থন জানিয়ে বেশ আগ্রহ দেখিয়েছেন হতদরিদ্র শিক্ষায় ঝরে পড়াদের অভিভাবকরা ।

জানা গেছে, গত দু’বছর ধরে চকরিয়া উপজেলায় শিক্ষায় ঝরে পড়া রোধে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন শিক্ষা ও সামাজিক উন্নয়ন সংস্থা ( ইএসডিও ) সংস্থাটি। শিক্ষায় ঝরে পড়াদের স্কুল মুখীকরনে নানা পদক্ষেপের পাশাপাশি বিভিন্ন কর্ম কৌশলী কর্মসূচি গ্রহণ করে মাট পর্যায়ে কাজ চালিয়ে যাচ্ছেন ।শুরুতে কর্ম এলাকা হিসেবে বেচে নেন উপজেলার ডুলহাজারা ও খুটাখালী ইউনিয়নের শিক্ষায় পিছিয়ে পড়া বা ঝরে পড়া শিক্ষার্থীদের কিছু গ্রাম। গবেষনা করে কয়েকটি গ্রামে শিক্ষা বিস্তারে ঝরে পড়াদের স্কুল মুখী করে ব্যাপক আলোড়ন সৃষ্টি করার পাশাপাশি পরিবর্তনও এনে দিয়েছেন ঐ সব পাশ্চাত্য জনপদের মানুষগুলোর জীবনযাত্রায় ।

সমাজের দায়বদ্ধতা থেকেই গ্রামের ছেলেমেয়েদের লেখাপড়ায় আগ্রহ সৃষ্টি করার জন্য এলাকার যুবকরা গড়ে তুলে ইএসডিও সংস্থা। গঠন করা হয় দক্ষ স্বেচ্ছাসেবক টিম, টিমের সদস্যরা অবসর সময়ে সকালে ও বিকালে বিনাবেতনে ইএসডিও’র’ কর্ম এলাকায় শিক্ষায় পিছিয়ে পড়াদের খোঁজে কাজ করেন। হতদরিদ্র পিড়ীত অভিভাবকদের বাড়ী বাড়ী গিয়ে তাদের বুঝান, পরামর্শদেন শিক্ষার্থীদের খোঁজ খবর নেন। তবে শিক্ষার আলো ছড়াতে বাস্তবসম্মত এ উদ্যোগে এলাকাবাসী খুবই খুশি।

জানতে চাইলে ,শিক্ষা ও সামাজিক উন্নয়ন সংস্থার ( ইএসডিও) নির্বাহী পরিচালক গিয়াস উদ্দিন গাজী বলেন, অল্প কয়েক বছরে চকরিয়া উপজেলার দক্ষিণ সিমান্তে অবস্থিত ডুলহাজারা ও খুটাখালী ইউনিয়নের দূর্ঘম অঝপাড়া গায়ের কিছু গ্রামে ঝরে পড়া ও বিদ্যালয় বিমূখ শিক্ষার্থীদের খোজ করে তাদের অভিভাবাকদের বুঝিয়ে বিদ্যালয়ে ভর্তি করা হয় । তাছাড়া তিন শতাধিক অচ্ছল ছাত্রছাত্রীদের মাঝে বই খাতাসহ নানা রকম শিক্ষা সামগ্রী বিতরণ করা হয় । প্রকৃতিক প্রতিকুল আবহাওয়া দেখা দিলে দুরের শিক্ষার্থীদের ভ্যানগাড়ী দিয়ে স্কুলে স্কুলে পৌছানো হয় ।

তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের পাঠ চুকিয়ে শিক্ষায় ঝরে পড়া বা বিদ্যালয় বিমূখ শিক্ষার্থীদের বিদ্যালয় মুখী করন কাজ এখনো যথেষ্ট নয়, ইএসডিও সংস্থার মত আরো কিছু বেসরকারি এনজিও এগিয়ে আসলে হয়ত ঝরে পড়া রোধ আরো কমিয়ে আনা সম্ভব হবে । তবে আমরা কাজের শুরুতে ঝরে পড়া শিক্ষার্থীদের স্কুল মুখী করতে গিয়ে অনেক রকম সমস্যায় পড়েছি। তারপরও ইএসডিও শিক্ষার উন্নয়ন কাজ থেমে যায়নি।#

পাঠকের মতামত: