ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ইসলামপুরে রেল লাইনের বাঁধে জলমগ্ন গ্রাম!

 সেলিম উদ্দীন,ঈদগাঁহ ::  রেললাইনের বাঁধই যেন কাল হয়ে দাঁড়িয়েছে কক্সবাজার সদরের ইসলামপুর ইউনিয়নের মধ্য নাপিত খালী গ্রাম। ২০১৮ সালে রেললাইনের কাজ মহাধুমধামে শুরু করা হলেও অপরিকল্পিতভাবে কাজ করায় বর্ষা মৌসুমে চরম বেকায়দায় পড়েছে স্থানীয়রা। পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় বৃষ্টির ফলে পানি বন্দি হয়ে পড়েছে ইউনিয়নের মধ্য নাপিতখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়, নুরানি মাদ্রাসা, ও মসজিদ যাওয়ার একমাত্র জনগুরুত্বপূর্ণ রাস্তা। জলাবদ্ধতা হয়ে পড়েছে শতাধিক একর চাষের জমি এবং ঘর-বাড়ি।

ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে মধ্য নাপিতখালী এলাকার কোমলমতি শিক্ষার্থী, মুসল্লীসহ স্থানীয়দের। স্থানীয় বাসিন্দারা বলেন, পুরো এলাকা পানি বন্দি হওয়ার ফলে ছেলে-মেয়েরা ঠিক মত স্কুলে যেতে না পারায় পড়া-শোনার চরম ব্যহৃত হচ্ছে।

যার ফলে ছেলে-মেয়েরা পড়া-শোনায় অমনোযোগী হয়ে পড়ছে। স্থানীয়দের অভিযোগ, দীর্ঘ ৪০ বছরের রাস্তা মধ্য নাপিতখালী থেকে ইসলামপুর বাজার এবং বটতলী যাওয়ার সহজ ও কাছের মাধ্যম এ সড়ক।

রাস্তার উত্তর পাশের পানি দক্ষিণ পাশে যাতে যেতে না পারে সেজন্য বাঁধ নির্মাণ করে বন্ধ করে দিয়েছেন দক্ষিণ পাশের বেশ ক’জন প্রভাবশালী জমির মালিক। ফলে জনদূর্ভোগ চরম আকার ধারন করেছে।

এলাকার কৃষি সংশ্লিষ্টরা জানান, স্বল্প জমিতে চাষ করে নিজের পরিবারের সদস্যদের মুখে দু’মুঠো ভাত তুলে দিতাম। কিন্তু পানি নিষ্কাশনের কোন বিকল্প ব্যবস্থা না থাকায় মুখের ভাতটুকু যেন কেড়ে নিয়েছে রেললাইন ।তারা আরো বলেন, এ অবস্থা চলতে থাকলে পরিবারের আহার জোগাড় করতে ভিক্ষার থালা নিয়ে পথে বসতে হবে।

এলাকাবাসীর দাবী পানি নিস্কাষনের ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পানি বন্দি জীবদ্দশা থেকে পরিত্রাণ দেয়া হোক।

পাঠকের মতামত: