ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

জেলার ৩ উপজেলার ১৮ ইউনিয়নে নির্বাচন কাল মঙ্গলবার

up elআতিকুর রহমান মানিক, কক্সবাজার:

জেলার ৩ উপজেলার ১৮ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে মঙ্গলবার। নির্ঘুম প্রচার-প্রচারনা শেষ করে এসব ইউনিয়নের প্রার্থী, সমর্থক ও ভোটাররা ভোটের দিনক্ষণ গণনায় রয়েছেন। ভোটগ্রহন ও নির্বাচন পরিচালনায় দায়িত্বপ্রাপ্তরাও নিয়েছেন সার্বিক প্রস্তুতি। ২২ মার্চ (মঙ্গলবার) সকাল থেকে কক্সবাজারের ৩ উপজেলা যথাক্রমে কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফের ১৮ ইউনিয়নে ভোটগ্রহণ করা হবে। এরমধ্যে কুতুবদিয়ায় রয়েছে ৬ ইউনিয়ন, টেকনাফে ৪ ইউনিয়ন এবং মহেশখালীর ৭ ইউনিয়ন। একইদিন টেকনাফের হোয়াইক্যং ও হ্নীলায় নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও হাইকোর্টের মামলার কারণে নির্বাচন পিছিয়ে আগামী ২৭ মার্চ নির্ধারণ করা হয়েছে।নির্বাচন কমিশনের স্থগিতাদেশে শেষ মুহুর্তে পিছানো হয়েছে মহেশখালীর কালামারছড়া ইউনিয়ন পরিষদের নির্বাচনও। মঙ্গলবারের নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে কুতুবদিয়ার বড়ঘোপ, আলী আকবর ডেইল, উত্তর ধুরং, দক্ষিণ ধুরং, কৈয়ারবিল ও লেমশিখালীতে, টেকনাফের সদর,বাহারছড়া, সাবরাং ও সেন্টমার্টিন ইউনিয়নে এবং মহেশখালীর মাতারবাড়ী, ধলঘাটা, বড় মহেশখালী, ছোট মহেশখালী ও কুতুবজোমে।
কক্সবাজার জেলা নির্বাচন অফিসার মেজবাহ উদ্দিন জানান,কুতুবদিয়ার ৬ ইউনিয়নে ২৯২ প্রার্থী, মহেশখালীর ৭ ইউনিয়নে ৪৯৮ জন প্রার্থী এবং টেকনাফের ৪ ইউনিয়নে ২৮৯ প্রার্থী চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। সোমবার বিকালের মধ্যেই নির্বাচনী সরঞ্জাম নিয়ে দায়িত্বপ্রাপ্তরা কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছেন। কোনো গোলযোগ-অনিয়মের ঘটনা হলে স্থানীয় পর্যায়ে ব্যবস্থা নেয়ার পাশাপাশি সার্বিক অবস্থা অবহিত করার নির্দেশনাও দেন তিনি।

কুতুবদিয়ার ৬ ইউনিয়নে ২৯২ প্রার্থী :

কুতুবদিয়ায় চেয়ারম্যান পদে ২৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৬০ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন প্রার্থী রয়েছেন। এরমধ্যে উত্তর ধুরং ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী ইয়াহিয়া খান কুতুবী (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান আ.স.ম শাহরিয়ার চৌধুরী (মোটর সাইকেল), বর্তমান চেয়ারম্যান সিরাজদ্দৌল্লাহ (আনারস), আজিজ মুহাম্মদ শাহ নিয়াজ (চশমা) ও বিএনপির মুহাম্মদ নেজাম উদ্দিন (ধানের শীষ) প্রতীকে লড়ছেন।
দক্ষিণ ধুরং ইউনিয়নে চেয়ারম্যান পদে আরিফ মোশাররফ (নৌকা), ছৈয়দ আহমদ চৌধুরী (ধানের শীষ), মাস্টার জয়নাল আবেদীন (লাঙ্গল), বর্তমান চেয়ারম্যান আলাউদ্দিন আল্ আজাদ (আনারস), তারেক মোঃ নওশাদ (ঘোড়া) ও নুরুল আমিন (চশমা) প্রতীকে লড়ছেন। লেমশীখালী ইউনিয়নে চেয়ারম্যান পদে সাবেক চেয়ারম্যান ছৈয়দ আহমদ কুতুবী (নৌকা), মোঃ আকতার হোছাইন (ধানের শীষ), রেজাউল করিম (অটোরিক্সা), মোঃ সরওয়ার আলম (আনারস), আবু মজিদ আবদুল্লাহ (চশমা) ও মোঃ আজম (ঘোড়া) প্রতীকে লড়ছেন।
কৈয়ারবিল ইউনিয়নে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান মোঃ আজমগীর (নৌকা), সাবেক চেয়ারম্যান জালাল আহমদ (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী মোঃ আবু মুছা কুতুবী (আনারস), ও মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুল (ঘোড়া) প্রতীকে লড়ছেন।
বড়ঘোপ ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী (নৌকা), বর্তমান চেয়ারম্যান শাকের উল্লাহ (মোটর সাইকেল), মোহাম্মদ মোবারক হোছাইন (ধানের শীষ), মিজানুর রহমান (ঘোড়া) ও ছাবের আহমদ (আনারস)।
আলী আকবর ডেইল ইউনিয়নে লড়ছেন চেয়ারম্যান পদে মোহাম্মদ নূরুচ্ছফা বি.কম (নৌকা), বর্তমান চেয়ারম্যান ফিরোজ খান চৌধুরী (ধানের শীষ) ও মোঃ শহিদুল্লাহ (লাঙ্গল)।

মহেশখালীর ৭ ইউনিয়নে ৪৯৭ জন প্রার্থী:

মহেশখালী উপজেলার ৭ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৬ জন, সংরক্ষিত মহিলা পদে ৮৮ জন ও সাধারণ সদস্য পদে ৩৭৪ জন প্রার্থী নির্বাচনে লড়ছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ধলঘাটা ইউনিয়নে কামরুল হাসান (নৌকা), সরওয়ার আলম শাহীন (ধানের শীষ), নুরুল ইসলাম মনি (লাঙ্গল) ও নুরুল আলম (আনারস)। মাতারবাড়ি ইউনিয়নে এনামুল হক রুহুল (নৌকা), নাছির উদ্দিন মোহাম্মদ বাবর চৌধুরী (ধানের শীষ), আওয়ামী লীগের বিদ্রোহী মোস্তাক আহমদ (চশমা), মো: কাউছার (মোটরসাইকেল), মো: ইলিয়াছ (হাতপাকা) ও মোহাম্মদ উল্লাহ (আনারস)। হোয়ানক ইউনিয়নে মোস্তফা কামাল (নৌকা), এনামুল করিম চৌধুরী (ধানের শীষ), আমান উল্লাহ (মোটর সাইকেল), ইসরাত জাহান লিনা (টেলিফোন) ও বিএনপির বিদ্রোহী মাহাবুবুল আলম (আনারস)। বড় মহেশখালী ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মো: শরিফ বাদশা (নৌকা), আক্তার কামাল চৌধুরী
(ধানের শীষ), মাহাবুব আলম (লাঙ্গল), আব্দুল মান্নান (ঘোড়া), এনায়েত উল্লাহ বাবুল (চশমা), রাহমত করিম (আনারস)। ছোট মহেশখালী ইউনিয়নে জিহাদ বিন আলী (নৌকা), আ.লীগের বিদ্রোহী আব্দুস সামাদ (আনারস), নুরুল হুদা (ধানের শীষ), বিদ্রোহী ও বর্তমান চেয়ারম্যান সিরাজুল মোস্তফা (ঘোড়া) ও সিরাজুল মোস্তফা বাঁশি (লাঙ্গল)।
কুতুবজোম ইউনিয়নে মোশারফ হোসেন খোকন (নৌকা), বর্তমান চেয়ারম্যান শফিউল আলম (ধানের শীষ), মো: সোহেল (লাঙ্গল), বিদ্রোহী শহিদুল ইসলাম মুন্না (টেলিফোন)।

টেকনাফে ৪ ইউনিয়নে ২৮৯ প্রার্থী :

টেকনাফের বাহারছড়া ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মৌলভী হাবিব উল্লাহ (আনারস), মৌলভী আজিজ উদ্দীন (নৌকা) সেকান্দর হোসেন (ধানের শীষ), জসিম উদ্দীন (লাঙ্গল), মাওলানা মোঃ রফিক উল্লাহ (চশমা), সাইফুল্লাহ (অটোরিক্সা) মোশারফ হোসেন চৌধুরী (মোটর সাইকেল), হুমায়ন কাদের চৌধুরী (ঘোড়া) ও হাসিনা আক্তার (টেলিফোন)।
এছাড়া এ ইউনিয়নে সংরক্ষিত নারী আসনে ১২ জন ও সাধারণ সদস্য পদে ৪৮ জন প্রার্থী লড়ছেন। টেকনাফ সদর ইউনিয়নে লড়ছেন বর্তমান চেয়ারম্যান নুরুল আলম (নৌকা), জিয়াউর রহমান (ধানের শীষ), মোহাম্মদ ইসমাঈল (লাঙ্গল), আ.লীগের বিদ্রোহী মো. শাহাজাহান মিয়া (আনারস), মোক্তার আহম্মদ (ঘোড়া), আব্দুর রহমান (টেলিফোন) ও দিদারুল আলম (অটোরিক্সা)। এছাড়া সংরক্ষিত নারী আসনে ৯ জন ও সাধারণ সদস্য পদে ৬৩ জন প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়েছেন।
সাবরাং ইউনিয়নে লড়ছেন বর্তমান চেয়ারম্যান হামিদুর রহমান (অটোরিক্সা), সোনা আলী (নৌকা), সোলতান আহম্মদ (ধানের শীষ),
মোহাম্মদ আয়াছ রনি (লাঙ্গল), আ.লীগের বিদ্রোহী নুর হোসেন (টেলিফোন), মো. ইসমাইল মেম্বার (আনারস), জাহিদ হোছাইন (মোটর সাইকেল) ও আবুল ফয়েজ (চশমা)। এছাড়া সংরক্ষিত নারী আসনে ১২ জন ও সাধারণ সদস্য পদে ৭৬ জন প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়েছেন।
সেন্টমার্টিন ইউনিয়নে মুজিবুর রহমান (নৌকা), মৌঃ আব্দুর রহমান (ধানের শীষ), নুর আহমেদ (মোটরসাইকেল), আবদুর রহমান (আনারস) ও এম কেফায়েত উল্লাহ (টেলিফোন)।

পাঠকের মতামত: