ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মার্কেটের ছাদের উপর বিদ্যুৎ স্পৃষ্টে কিশোর কর্মচারীর মৃত্যু

চকরিয়ায় মার্কেটের ছাদের উপরে বিদ্যুৎস্পষ্টে নিহত কিশোর পংকিরাজ জলদাস

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়ায় মার্কেটের ছাদের উপরে ক্রিকেট খেলতে গিয়ে বিদ্যুৎস্পষ্টে পংকিরাজ জলদাস (১৩) নামের এক কিশোর দোকান কর্মচারীর মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার বিকাল পাঁচটার দিকে চকরিয়া বিমানবন্দরস্থ বিজয় মঞ্চের পাশে সায়মা প্লাজা নামের বহুতল মার্কেটের তৃতীয় তলায় ঘটেছে এ মর্মান্তিক দূর্ঘটনা।

দুর্ঘটনাটির পরপর স্থানীয় লোকজনের সহায়তায় পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থল থেকে কিশোরের মরদেহ উদ্ধার করে। নিহত পংকিরাজ জলদাস উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের ছায়রাখালী জলদালপাড়া এলাকার মৃত কবিল জলদাশের ছেলে। কয়েকবছর ধরে সে সায়মা প্লাজা মার্কেটের সামনের একটি ফার্নিচার মার্ট দোকানে কাজ করতো।

স্থানীয় প্রত্যক্ষদর্শী লোকজন জানায়, গতকাল শুক্রবার বিকালে বিমান বন্দর সড়কের বহুতল মার্কেট সায়মা প্লাজের সামনের রাজ ফার্নিচার মার্ট দোকানের কর্মচারী পংকিরাজসহ তিন সহপাঠী মিলে ছুটির দিনে মার্কেটের ছাদের উপরে ক্রিকেট খেলতে যায়।

ক্রিকেট খেলার এক পর্যায়ে পংকিরাজ বল খোঁজতে গিয়ে হঠাৎ ছাদ সংলগ্ন ১১ হাজার ভোল্ডের বৈদ্যুতিক তারে জড়িয়ে পুরো শরীর ঝলসে যায়। পরে খবর পেয়ে স্থানীয় লোকজনের সহায়তায় পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থল থেকে মুর্মষ অবস্থায় পংকিরাজকে উদ্ধার করে চকরিয়া উপজেলা সরকারি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষনা করেন।

চকরিয়া ফায়ার সার্ভিস ও ডিফেন্সের স্টেশন অফিসার মো. সাইফুল হাসান জানান, সায়মা প্লাজা মার্কেটের ছাদের উপরে এক কিশোর বৈদ্যুতিক তারে জড়িয়ে তার পুরো শরীর ঝলসে যায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে তাকে উদ্ধার করি। পরে তাকে চকরিয়া সরকারি হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তার মৃত্যু নিশ্চিত করেন।

চকরিয়া থানার (তদন্ত) এ.কে.এম শফিকুল আলম চৌধুরী বলেন, মার্কেটের ছাদে এক কিশোর বৈদ্যুতিক তারে জড়িয়ে গেছে খবর পেয়ে দূর্ঘটনাস্থলে এসআই মো.ইসমাঈলের নেতৃত্বে একদল পুলিশ পাঠানো হয়। নিহতের পরিবারের অভিযোগের প্রেক্ষিতে পরবর্তীতে আইনগত প্রদক্ষেপ নেয়া হবে।

এদিকে সায়মা প্লাজা মার্কেটের ছাদের উপরে বৈদ্যুতিক তারে জড়িয়ে পংকিরাজ নামের কিশোর কর্মচারীর মৃত্যুর ঘটনায় স্থানীয় লোকজনের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অভিযোগ উঠেছে, ২০১২ সালে মার্কেটটির নির্মাণ কাজ শুরুর প্রাক্কালে স্থানীয় সচেতন মহলের আপত্তি অগ্রাহ্য করে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের ম্যানেজ করে ১১ হাজার ভোল্ডের বিদ্যুতের একটি টাওয়ারের পাশে ঝুঁিকপুর্ণ অবস্থায় মার্কেটটি নির্মাণ করেন ডেভলাপার প্রতিষ্ঠান সায়মা প্রপাট্রিজ প্রাইভেট লিমিটেড।

বাণিজ্যিক বহুল ভবনটি নির্মাণের শুরুতে সায়মা প্রপাট্রিজ প্রাইভেট লিমিটেড নামের ডেভলাপার প্রতিষ্টানটির বিরুদ্ধে ইমারত আইন লঙ্গনের চরম অভিযোগ রয়েছে। ১১ হাজার ভোল্ডের বিদ্যুৎ টাওয়ার দখল করে বাণিজ্যিক ভবনটি নির্মাণের কারণে মার্কেটের মাঝখানে টাওয়ানটির অবস্থান হওয়ায় যে কোন মুহুর্তে বড়ধরণের দুর্ঘটনার আশঙ্কার অভিযোগ তুলেছিলেন সচেতন মহল। এ অবস্থার কারনে আগে থেকে সেখানে যে কোন সময় প্রানহানি ঘটতে পারে এমন আশঙ্কাও প্রকাশ করেছিলেন স্থানীয় সচেতন মহল।

সর্বশেষ গতকাল শুক্রবার বিকালে মার্কেটের ছাদের উপরে ক্রিকেট খেলতে গিয়ে ছাদের একেবারে সন্নিকটে থাকা ১১ হাজার ভোল্ডের বিদ্যুৎ তারে জড়িয়ে কিশোর পংকিরাজের মৃত্যুর ঘটনায় সাতবছর আগে স্থানীয় সচেতন মহলের দাবি করা দুর্ঘনার আশঙ্কা সত্য প্রমাণিত হয়েছে।

স্থানীয় লোকজন অভিযোগ তুলেছেন, ১১ হাজার ভোল্ডের বিদ্যুৎ টাওয়ার দখলে নিয়ে বহুতল বাণিজ্যিক মার্কেটটি নির্মাণের সময় চকরিয়া পৌরসভা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযুক্ত ডেভলাপার সায়মা প্রপাট্রিজকে কোন ধরণের বাঁধা দেয়া হয়নি। এ অবস্থার কারণে বর্তমানে বিদ্যুতের ওই টাওয়ারটি মাঝখানে রেখে ভবন নির্মাণ করার ফলে আশপাশ এলাকায় বসবাসরত লোকজনের মাঝে এ নিয়ে চরম আতঙ্ক দেখা দিয়েছে। #

পাঠকের মতামত: