ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় প্রতিবন্ধীদের উন্নয়নে সবধরণের সহায়তা দেয়া হবে -চেয়ারম্যান সাঈদী

মনির আহমদ, চকরিয়া ঃ চকরিয়ায় বেসরকারী সংস্থা এসএআরপিভি (সোসাল এ্যাসিস্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালি ভালনারেবল)’র আইডিয়া প্রকল্পের উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে এক এডভোকেসি সভা আজ ২৮ আগষ্ট দুপুরে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার নূর উদ্দিন মোঃ শিবলী নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

ইয়াছমিন সোলতানার সঞ্চলনায় অনুষ্ঠিত এডভোকেসি সভা ও শেয়ারিং সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন এসএআরপিভি’র আঞ্চলিক পরিচালক কাজী মাকছুদুল আলম মুহিত। সভায় প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য সম্পর্কে অবহিত করণ বক্তব্য রাখেন, প্রকল্পের সমন্বয়কারী ইউনুচ হোসেন মন্টু। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান মুকসুদুল হক ছুট্টু, ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তার জেসি চৌধুরী, আইডিয়া প্রকল্পের কর্মকর্তা মিজানুর রহমান, রেফাইয়েত আরা, প্রতিবন্ধীদের প্রতিনিধি জয়নাল আবেদীন।

এডভোকেসি সভা ও শেয়ারিং সভায় প্রতিবন্ধী ব্যক্তিদের সর্বস্তরে প্রবেশগম্যতা নিশ্চিত করণ, অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত ও মর্যাদা প্রতিষ্ঠা, সেবা প্রাপ্তি, প্রতিবন্ধী ব্যক্তিদের নির্যাতন হ্রাস, আয় বর্ধন কাজে সম্পৃক্ত করণ, প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি ও  সমাজের মূল স্রোতধারায় সংযুক্ত করার উপর গুরুত্বারোপ করা হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় প্রধান অতিথি ফজলুল করিম সাঈদী বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য সবধরণের সহায়তা দিয়ে যাচ্ছে। এ সুযোগ কাজে লাগিয়ে তাদেরকে সমাজের মূল ধারার মর্যাদার সাথে সম্পৃক্ত করে নিয়ে দেশের অগ্রগতিতে ভূমিকা রাখতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের জন্য সবধরণের সহায়তা দেয়া হবে।

এ সভায় চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়নের চেয়ারম্যান, পৌর সভা চেয়ারম্যানের প্রতিনিধি, বিভিন্নস্তরের সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধি ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: