ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়া মানবাধিকার বিষয়ক মনবিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রির্পোটার, উখিয়া॥ mail.google.com

বাংলাদেশ মানবাধিকার কমিশন উখিয়া উপজেলা শাখার উদ্যোগে গতকাল রবিবার (২০ মার্চ) মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ক এক মত বিনিময় সভা অনুষ্টিত হয়েছে। কোটবাজারস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মানবাধিকার কমিশনে উখিয়া উপজেলা সভাপতি নুরুল হুদা। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের কেন্দ্রীয় মহাসচিব ড. সাইফুল ইসলাম দিলদার। প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিশেষ প্রতিনিধি লায়ন এম এ সোহেল আহমদ মৃধা, বগুড়া জেলা সভাপতি মোঃ নুরুল নবী ভুলু, টাঙ্গাইল আঞ্চলিক সমন্বয়কারী কৃষিবিদ মীর মিজানুর রহমান ও বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিশেষ প্রতিনিধি বিশিষ্ট সাংবাদিক সাঈদ মু. আনোয়ার। বক্তব্য রাখেন পালংখালী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফজল কাদের ভূট্রো,রতœাপালং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আহছাব উদ্দিন মেম্বার, রতœাপালং ইউনিয়ন পরিষদের মেম্বার নেজাম উদ্দিন দুলাল ,পালংখালী আওয়ামী লীগের সভাপতি এম এ মনজুর, উখিয়া উপজেলা যুবলীগের সাধারন স¤পাদক ইমাম হোসেনসহ মানবাধিকার কমিশনের স্থানীয় নেতৃবৃন্দ। অনুষ্টান পরিচালনা করেন মানবাধিকার কমিশনের উখিয়া উপজেলা সাধারন স¤পাদক মোহাম্মদ আব্দুল্লাহ আল হাকিম বাবুল।

########################

উখিয়ায় কিশোরী অপহরণ মামলার প্রধান আসামী গ্রেফতার

স্টাফ রির্পোটার, উখিয়া॥

উখিয়ায় অপহৃত কিশোরী রাবিয়া আক্তার অপহরণ মামলার প্রধান আসামী কাশেম উদ্দিন প্রকাশ আব্বুইয়াকে পুলিশ গ্রেফতার করেছে। গত শনিবার গভীর রাতে উখিয়া থানার অফিসার ইনচার্জ মো: হাবিবুর রহমানের নেতৃত্বে একদল পুলিশ বাড়ীতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত যুবক গুরামিয়া গ্যারেজ এলাকার ইমাম হোছনের পুত্র বলে জানা গেছে।

জানা যায়, উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের পশ্চিম মরিচ্যা গ্রামের ফরিদ আলমের কিশোরী কন্যা রাবিয়া আক্তার পরিবারের অন্যান্য সদস্যদের সাথে দাদার বাড়ী ধুরুমখালী নতুন পাড়া গ্রামে বেড়াতে আসে। গত ১১ ফেব্র“য়ারী বিকেলে নিজ বাড়ীতে ফেরার পথে এক দল সন্ত্রাসী ফিল্মি কায়দায় রাবিয়াকে অপহরণ করে নিয়ে যায়। এ ব্যাপারে গত ১৩/০২/২০১৬ইং তারিখ উখিয়া থানায় সাধারণ ডায়েরী লিপিবদ্ধ করা হয়। যার নং- ৪৬৪। অপহরণের ৩৮ দিন অতিবাহিত হওয়ার পরও কিশোরী রাবিয়াকে এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।

এদিকে অপহৃতার পিতা ফরিদ আলম বাদী হয়ে গত ৩ মার্চ কক্সবাজার আদালতে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করে। যার মামলা নং- ২৭৯/১৬। উক্ত মামলায় উল্লেখ করা হয়েছে, গুরা মিয়া গ্যারেজ এলাকার ইমাম হোছনের পুত্র কাশেম উদ্দিন প্রকাশ আব্বুুইয়ার (২৬) নেতৃত্বে একদল সন্ত্রাসী তার মেয়েকে অপহরণ করে নিয়ে যায়। সহযোগী হিসাবে ছিল একই এলাকার রশিদ আহমদের পুত্র মোহাম্মদ সেলিম (২৭, মৃত নুর আলম মুন্সির পুত্র শহিদুলাহ (২৬) ও ইমাম হোছন (৬০)। দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরও অপহৃত কিশোরী কন্যা কে উদ্ধার করা সম্ভব হয়নি। শুনানীর শেষে বিজ্ঞ আদালত অভিযোগটি আমলে এনে মামলাটি রুজু করার জন্য উখিয়া থানার অফিসার ইনচার্জকে নির্দেশ প্রদান করেন। যার স্মারক নং- ২৫৯, তারিখ- ০৩-০৩-২০১৬ইং।

এদিকে গত শনিবার আদালতের নির্দেশে উখিয়া থানায় মামলাটি রুজু করা হয়। একই দিন রাতেই পুলিশ অভিযান চালিয়ে মামলার প্রধান আসামী আবুল কাশেম প্রকাশ আব্বুইয়াকে গ্রেফতার করতে সক্ষম হয়। উখিয়া থানার অফিসার ইনচার্জ মো: হাবিবুর রহমান জানান, মামলাটি আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। প্রধান আসামী আব্বুইয়াকে গ্রেফতার করা হয়েছে। অপারপর আসামী গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে। তিনি আরো বলেন গ্রেফতারকৃত প্রধান আসামী আব্বুইয়াকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে অপহৃত কিশোরী রাবিয়াকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

 

পাঠকের মতামত: