ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সরকার গণমাধ্যমে নজরদারি করে না: তথ্যমন্ত্রী

াাাানিজস্ব প্রতিবেদক :::

ঢাকা: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, “গণমাধ্যম আইনের দ্বারা পরিচালিত হোক, আমরা সে বিষয়ে জোর দেই না। আমরা চাই গণমাধ্যম কর্মীরা তাদের বুদ্ধি বিবেক ও নিজস্ব চিন্তা দিয়ে কাজ করবে। আপনারাই সিদ্ধান্ত নেবেন কোন তথ্য সঠিক এবং কোনটি সঠিক নয়। এতোগুলো পত্রিকা চলছে, সরকার নজরদারিও করে না।”

রোববার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে অনলাইন নিউজ পোর্টাল বিবার্তা২৪ ডটনেটের নতুন অফিস উদ্বোধন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী বলেন, “আপনারা এমন কিছু করতে পারেন না যাতে নারীর ক্ষতি হয়, শিশুর ক্ষতি হয়, সাধারণ মানুষের নিরাপত্তা বিঘ্নিত হয়। স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও স্বার্বভৌমত্বের প্রতি সবার দায়বদ্ধতা আছে। যে মাটিতে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করেন, সেখানে আপনি দাঙ্গা লাগিয়ে দিতে পারেন না।”

তিনি বলেন, “তথ্যই শক্তি। গণমাধ্যমকর্মীরা সেই শক্তির মালিক। কোনো ভয় নেই। ক্ষমতার অপ্রব্যবহার, চুরি, ডাকাতি, অনিয়ম, দুর্নীতি বিরুদ্ধে লিখুন।প্রধানমন্ত্রী এগুলো পছন্দ করেন। এই সরকারের আমলেই মন্ত্রীরা দুদকের বারান্দায় গিয়ে বসে থাকেন, যা অন্য সরকারের সময় ছিল না।”

সাধারণ পত্রিকায় পরের দিন খবর পাওয়া যায়। সেখানে একজন সম্পাদক একটি সংবাদ প্রকাশের আগে তার সত্যতা যাচাইয়ের জন্য বেশ সময় পান। কিন্তু অনলাইন পত্রিকায় তাৎক্ষণিকভাবে খবর প্রকাশ হয়। অনলাইনে ৫ মিনিটের মধ্যেই সিদ্ধান্ত নিতে হয়- কোন খবর প্রকাশ করা যাবে আর কোনটি যাবে না।এটি একটি বড় চ্যালেঞ্জ। – See more at: http://www.bbarta24.net/media/2016/03/20/25799#sthash.aZPnzwfb.dpuf
অনলাইন পত্রিকায় কাজের গুরুত্ব তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, “সাধারণত কাগজে পত্রিকায় পরের দিন খবর পাওয়া যায়। সেখানে একজন সম্পাদক একটি সংবাদ প্রকাশের আগে সত্যতা যাচাইয়ের জন্য বেশ সময় পান। কিন্তু অনলাইন পত্রিকায় তাৎক্ষণিকভাবে খবর প্রকাশ করতে হয়। এজন্য অনলাইনে ৫ মিনিটের মধ্যেই সিদ্ধান্ত নিতে হয়- কোন খবর প্রকাশ করা যাবে আর কোনটি যাবে না।এটি একটি বড় চ্যালেঞ্জ।”

“এই অল্প সময়ের মধ্যেই আপনাকে বিবেচনা করতে হবে রাষ্ট্রের কথা, সমাজের কথা, মানুষের কথা। সব কিছু বিবেচনা করে আপনি খবরের গুরুত্ব ঠিক করবেন। অল্প সময়ের মধ্যে অসংখ্য তথ্য থেকে সঠিক খবর বাছাইয়ের মুন্সিয়ানার ওপর প্রতিষ্ঠানের সুনাম অর্জনের বিষয়টি নির্ভর করে।”
বক্তব্যের আগে মন্ত্রী কেক কেটে বিবার্তার নতুন অফিস উদ্বোধন করেন। এ সময় প্রতিষ্ঠানের চেয়ারম্যান ড. মজিব উদ্দিন আহমেদ, সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, বার্তা সম্পাদক মো. মহসিন হোসেন, প্রযুক্তিগত সেবাদাতা প্রতিষ্ঠান অরেঞ্জবিডির সিইও আশরাফুল কবির জুয়েল, ডেস্ক ইনচার্জ জিয়াউদ্দিন সাইমুম ও রোকনুল ইসলাম কাফী  উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: