ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উৎসাহ-উদ্দীপনায় জেলা আইনজীবী সহকারী সমিতির ভোট গ্রহণ চলছে

Clarc-3_1ইমাম খাইর, কক্সবাজার :
ব্যাপক উৎসাহ উদ্দীপনার সাথে জেলা আইনজীবী সহকারী (এডভোকেট ক্লার্ক) সমিতির বার্ষিক নির্বাচনের ভোট গ্রহণ চলছে।
শনিবার সকাল ৯টা থেকে জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গনে ভোট শুরু হয়েছে।
বেলা ২টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে।
সকাল সাড়ে ১১টা পর্যন্ত ১৫০ ভোট পড়েছে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আ.জ.ম মঈন উদ্দিন।
তিনি বলেন, সকাল ৯ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। ব্যাপক উৎসাহ উদ্দিপনা নিয়ে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করছে।
এবারের মোট ভোটার সংখ্যা ৪২৭।
বেলা দুইটা পর্যন্ত ভোট নেয়া হবে।
আইনজীবী সহকারীদের ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে আ.জ.ম মঈন উদ্দিনের পাশাপাশি কমিশনের সদস্য হিসাবে রয়েছেন প্রবীণ আইনজীবী সহকারী নুরুল আজিম চৌধুরী, শওকত আলম, আবুল কালাম ও নন্দন সরকার।
তারাও সকাল থেকে সুষ্ঠু ও নিরপেক্ষতার সাথে ভোট নেয়ার কাজে ব্যস্ত আছেন।
দুই প্রতিদ্বন্দ্বি প্যানেলে সভাপতি সাধারণ সম্পাদকসহ ১৫টি পদের অনুকূলে ৩১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাহী সদস্য পদে শাহজাহান মিয়া নামে একপ্রার্থী দুই প্যানেলের বাইরে স্বতন্ত্র নির্বাচন করছেন। নির্বাচনে মোট ৪২৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে।
তবে, প্রশ্ন হচ্ছে কারা ভোটের প্রচারণায় এগিয়ে গেছে, ভোটারদের মন জয় করতে পেরেছে?
সেটি আজ গোপন ব্যালটে জবাব দিবে ভোটাররা।
ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, তারা কোন প্যানেল বা শক্তিশালী প্রার্থী চেনেনা। দু’মোটো ভাতের টাকা জোগাড় করতে যার সহযোগিতা বেশী পেয়েছে, তাকেই ভোট দিবে।
তাছাড়া আইনজীবী সহকারীদের এই নির্বাচনের দলীয় কোন প্রভাবও নেই।
যিনি সুখে দুঃখে আইনজীবী সহকারীদের পাশে ছিলেন; সামনেও কাছে পাবে, তাকেই নির্বাচিত করবে ভোটাররা।
জেলা এডভোকেট ক্লার্ক সমিতি কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০১৬
এই নির্বাচনে দুইটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।
একটি হলো মুহাম্মদ হাছান-মিজানুর রহমান প্যানেল।
অপরটি হলো ফোরকান আহমেদ খোকন-মুহাম্মদ নুরুল ইসলাম প্যানেল।
দুই প্যানেল থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও সম্পাদকীয় পদে ৬ জন এবং নির্বাহী সদস্য পদে ৭ জন নির্বাচিত হবে।
মুহাম্মদ হাছান-মিজানুর রহমান প্যানেলে সভাপতি পদে মুহাম্মদ হাছান, সাধারণ সম্পাদক পদে মিজানুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ প্যানেলে সহ-সভাপতি পদপ্রার্থী মো. হেলাল উদ্দিন চৌধুরী ও মোহাম্মদ হাশেম উদ্দিন। মো. শওকত আজম সহ-সাধারণ সম্পাদক (সাধারণ), এসএম ছৈয়দুল করিম সহ-সাধারণ সম্পাদক (হিসাব), মোহাম্মদ শামশুল আলম আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক, মোহাম্মদ আলী তথ্য ও প্রচার সম্পাদক পদে নির্বাচন করছেন।
নির্বাহী সদস্য পদে মো.মনিরুল আলম, মাহমুদুল হক চৌধুরী, মুহাম্মদ ওসমান গণি, সন্তোষ কুমার দাশ, মহিউদ্দিন, মুহাম্মদ তুহিন এবং সিরাজুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অপরদিকে ফোরকান আহমেদ খোকন-মুহাম্মদ নুরুল ইসলাম প্যানেলে ফোরকান আহমেদ খোকন সভাপতি এবং মুহাম্মদ নুরুল ইসলাম সাধারণ সম্পাদক পদপ্রার্থী হয়েছেন। এ প্যানেল থেকে সহ-সভাপতি পদপ্রার্থী আবুল হাসেম-১ ও হাফেজ আহমদ জিসান।
এই প্যানেলে জাহাঙ্গীর আলম সহ-সাধারণ সম্পাদক (সাধারণ), প্রদীপ শর্মা সহ-সাধারণ সম্পাদক (হিসাব), সরওয়ার কামাল আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক, মোহাম্মদ আতাউল ইসলাম তথ্য ও প্রচার সম্পাদক পদে নির্বাচন করছেন।
নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন রশিদ আহমদ হুমায়ুন, মো. নুরুল আমিন, ফজলুল হক মনি, মো. সফর মুল্লুক, রাজীব দাশ রাজু, আবদু জলিল ও মো. জাহাঙ্গীর আলম।
৩ মার্চ জেলা এডভোকেট ক্লার্ক সমিতির বার্ষিক নির্বাচন-২০১৬ এর তপশীল ঘোষনা করে নির্বাচন কমিশন। ১০ মার্চ থেকে মনোনয়নপত্র বিক্রি, ১৩ মার্চ মনোনয়নপত্র দাখিল ও বাছাই, ১৪ মার্চ প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থীতা তালিকা প্রকাশ করা হয়।
বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক আবুল বশর বাবুর দৃষ্টিতে, হাছান-মিজান প্যানেলে তুলনামূলক যোগ্য প্রার্থী বেশী।
একারণে সভাপতি-সম্পাদকসহ অধিকাংশ পদে তারা জয় পেতে পারে বলে তার ধারণা।
অনেক ভোটার জানায়, প্রতিদ্বন্দ্বিতাকারী ফোরকান আহমেদ খোকন-মুহাম্মদ নুরুল ইসলাম প্যানেলকে সহজেই উড়িয়ে দেয়া যাবেনা।
সেখানে দক্ষ সংগঠক ও সমিতির জন্য ‘খেয়ে না খেয়ে’ কাজ করে এমন লোকও রয়েছে।
ভোটের চূড়ান্ত হিসেব নিকেশ ভোটারদের হাতেই। সমিতিতে প্রবীন ভোটারদের পাশাপাশি অনেক নবীন ভোটারও রয়েছে। তারা চায়লে একজন অযোগ্য প্রার্থীকেও ভোট দিয়ে দৃষ্টান্ত দেখাতে পারেন। বসাতে পারেন নেতার আসনে। সেজন্য ভোট গণনা পর্যন্ত অপেক্ষা করতে হবে।
২০১৫ সালের কার্যনির্বাহী পরিষদ:
সভাপতি মো. ওসমান গণি, সহ-সভাপতি মু. নুরুল ইসলাম ও সন্তোষ কুমার দাশ, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সহ-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ও নুরুল ইসলাম পারভেজ, অর্থ সম্পাদক মো. জিয়াউর রহমান, তথ্য ও প্রচার সম্পাদক শামসুল আলম, নির্বাহী সদস্য আবুল বশর নয়ন, এরশাদ উল্লাহ, আব্দুল খালেক, আতাউল ইসলাম, নুরুল আমিন, হেলাল উদ্দিন ও রাশেদ উদ্দিন।

পাঠকের মতামত: