ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়া বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটিতে কারা আসছেন!

ddddফারুক আহমদ, উখিয়া ॥

জাতীয়তাবাদী দল (বিএনপি) উখিয়া উপজেলার পুর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। গুরুত্বপূর্ণ পদ সহ সম্পাদকীয় পদের জন্য ত্যাগী শীর্ষ নেতারা দৌড়ঝাপ ও হাইকমান্ডের কাছে দেনদরবার করতে দেখা যাচ্ছে। কারা এ কমিটিতে গুরুত্বপূর্ণ পদে আসছেন এমন বেশকয়েকজন সিনিয়র নেতাদের নাম ইতিমধ্যে চলে আসছে। এ প্রসঙ্গে জানতে চাইলে নব-নির্বাচিত উখিয়া বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী সত্যতা স্বীকার করে দৈনিক কক্সবাজারকে বলেন, কমিটি গঠনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। খুব শীঘ্রই জেলা বিএনপির সভাপতি সাবেক সাংসদ শাহজাহান চৌধুরীর সাথে আলোচনা করেই পরামর্শ মোতাবেক যোগ্য দক্ষ ও ত্যাগী নেতাদেরকে গুরুত্বপূর্ণ পদ দিয়ে মূল্যায়ন করা হবে।

বিএনপি দলীয় সূত্রে জানা যায়, গত ২৭ ফেব্র“য়ারী উখিয়া উপজেলা বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে কাউন্সিলারের সরাসরি সমর্থনে উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান সোলতান মাহমুদ চৌধুরী সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পূর্বেকার কমিটিতে উক্ত দু’জন সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক হিসাবে সফলতার সহিত সংগঠনকে শক্তিশালী ও কর্মীবান্ধব করছিল।

দলীয় নেতাদের সাথে কথা বলে জানা গেছে, উখিয়া উপজেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। সিনিয়র ও ত্যাগী নেতারা মর্যদাপূর্ণ পদ লাভের আশায় দেনদরবার শুরু করেছে। এমনকি বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলন ও রাজপথে সংগ্রামে অগ্রনী ভূমিকা তুলে ধরছেন শীর্ষ নেতাদের কাছে। বলতে গেলে পদের জন্য মরিয়া হয়ে উঠেছে উখিয়া বিএনপির কয়েকডজন নেতা।

দায়িত্বশীল সূত্রে জানা যায়, সহ-সভাপতি পদে যাদের নাম শুনা যাচ্ছে তারা হলেন, বিশিষ্ট ব্যবসায়ী খায়রুল আলম চৌধুরী, জালিয়াপালং ইউপি চেয়ারম্যান আনোয়ার হোছাইন চৌধুরী, কাজী হেলাল উদ্দিন, অধ্যাপক তহিদুল আলম তহিদ, রতœাপালং ইউপির সাবেক চেয়ারম্যান আব্বাস উদ্দিন কন্ট্রাক্টর, প্রবীন বিএনপি নেতা ও সাবেক চেয়ারম্যান ফজলুল করিম সিকদার, সাবেক চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী, আলহাজ্ব জালাল আহমদ চৌধুরী, ছাবের আহমদ কন্ট্রাক্টর, জলিল আহমদ চৌধুরী ও সলোমান মেম্বার। যুগ্ম সাধারণ সম্পাদক পদে অধ্যাপক জিয়াউল হক হান্নান, এডভোকেট আব্দুল মান্নান, ছালাম সিকদার, রেজাউল করিম, সিরাজুল হক ডালিম, শাহাব উদ্দিন, আহাসান উল্লাহ, ডাক্তার নাছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক পদে এসএম এনামুল হক, পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী ও সেলিম জাহাঙ্গীর ও দলিলুর রহমান শাহীন।

এ ব্যাপারে জানতে চাইলে নব-নির্বাচিত উখিয়া বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান সোলতান মাহমুদ চৌধুরী দৈনিক কক্সবাজারকে বলেন, উপজেলা বিএনপির পুর্ণাঙ্গ কমিটি গঠনে ত্যাগী ও দক্ষ নেতা কর্মীদের নাম যাচাই-বাচাই চলছে। তবে আমাদের রাজনৈতিক স্বপ্ন দ্রষ্টা ও চার চার বার নির্বাচিত সাবেক সংসদ সদস্য কক্সবাজার জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরীর পরামর্শ ও দিকনির্দেশনায় যোগ্য এবং ত্যাগী নেতাদের নিয়ে উখিয়া বিএনপির কমিটি গঠিত হবে।

তৃণমূল বিএনপির নেতা জলিল আহমদ চৌধুরী জানান, পূর্ণাঙ্গ কমিটি গঠনে যেন ত্যাগী ও দক্ষ নেতাদেরকে প্রধান্য দেওয়া হয়। তিনি বিশ্বাস করেন, উখিয়া টেকনাফের জনপ্রিয় বর্ষিয়ান নেতা সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীর বলিষ্ট ও বিচক্ষনতার মাধ্যমে কমিটি গঠিত হলে শহীদ জিয়ার আদর্শের সকল নেতাকর্মী মাথাপেতে নেবে।

উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী আরও বলেন, দলের গঠনতন্ত্র সংশোধন হওয়ায় ৭১ সদস্যের পরিবর্তে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের নির্দেশনা এসেছে। আমরা চেষ্টা করছি জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী ও জেলার সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আরা স্বপ্না সহ শীর্ষ নেতাদের সাথে বৈঠক বসে ত্যাগী ও দক্ষ নেতাদের নিয়ে একটি গ্রহণ যোগ্য শক্তিশালী কমিটি উপহার দেওয়া হবে। অপর এক প্রশ্নের জবাবে আরও বলেন, গঠিত পূর্ণাঙ্গ কমিটিতে ত্যাগী সৎ আদর্শবান ও কর্মীবান্ধব নেতাদেরকে প্রধান্য দেওয়া সহ গুরুত্বপূর্ণ পদে রাখা হবে।

 

পাঠকের মতামত: