ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়ায় নদী থেকে বালু উত্তোলনে সরকারি খাসজমি ভরাটের মহোৎসব

চকরিয়ায় এভাবে মাতামুহুরী নদীতে সেলো মেশিন বসিয়ে চলছে বালু উত্তোলন 

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নে এবার মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মাধ্যমে চলছে সরকারি খাসজমি ভরাটের মহোৎসব। স্থানীয় প্রশাসনের নজরদারি না থাকার সুযোগে বেশ কদিন ধরে বরইতলী ইউনিয়নের গোবিন্দপুর এলাকায় ইউপি চেয়ারম্যান জালাল আহমদের বাড়ির সামনে নদী থেকে বালু উত্তোলনে মহোৎসব চালাচ্ছেন স্থানীয় বশির আহমদ।

স্থানীয় লোকজন জানান, বরইতলী ইউনিয়নের গোবিন্দপুর এলাকায় স্থানীয় একটি চক্র নদী থেকে বালু উত্তোলনের মাধ্যমে সরকারি খাসজমি ভরাটে নেমেছে। স্থানীয় সেলো মেশিন মালিক আবদুল কাদের এর ছেলে বশির আহমদ প্রায় দুইলাখ টাকার চুক্তিতে একই এলাকার ইউনিয়নের পশ্চিম গোবিন্দপুর এলাকায় আবদুল খালেকের দখলে থাকা খাসজমি ভরাট করছেন।

এভাবে অপরিকল্পিত বালু উত্তোলনের কারনে বর্তমানে আশপাশ এলাকার বসতি ছড়ায় বিলীন হয়ে পড়ার উপক্রম হয়েছে। অবৈধভাবে বালু উত্তোলনের কারণে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ও গ্রামীণ সড়ক হুমকির মুখে পড়েছে।

অন্যদিকে অবৈধ বালু লুটেরা চক্রের অনৈতিক বাণিজ্যের কারনে বর্তমানে রাজস্ব দিয়ে সরকারিভাবে বালু উত্তোলনের অনুমতি পাওয়া ইজারাদাররা বৈধভাবে বালু বিক্রি করতে গিয়ে দরপতনের কারনে ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হচ্ছেন। বিষয়টি নিয়ে প্রশাসনে অভিযোগ করেও প্রতিকার পাওয়া যাচ্ছে না বলে দাবি করছেন ভুক্তভোগীরা।

পাঠকের মতামত: