ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় কে হচ্ছেন ৫ম উপজেলা চেয়ারম্যান?

এম.জাহেদ চৌধুরী, চকরিয়া ::

কক্সবাজারের আলোচিত উপজেলা চকরিয়া। ৭৫ সাল পরবর্তী এই উপজেলা এন্ট্রি আওয়ামীলীগদের ঘাঁটি হিসেবে পরিচিতি পায়। সে চিত্র উল্টে যায় দীর্ঘ ৪৫ বছর পর গত সংসদ নির্বাচনে নৌকা প্রতিক নিয়ে আলহাজ্ব জাফর আলম সংসদ সদস্য নির্বাচিত হওয়ায়। এই নির্বাচনের পরপরই সোমবার অনুষ্টিত হতে যাচ্ছে ৫ম উপজেলা পরিষদ নির্বাচন।
এই নির্বাচনে চেয়ারম্যান পদে চারজন প্রার্থী থাকলেও মুলত প্রচার-প্রচারণা, গণসংযোগসহ বিভিন্ন মাধ্যমে ভোটারদের সান্নিধ্যে গিয়ে মুল প্রতিদ্ব›দ্বীতায় অবতীর্ণ হতে যাচ্ছেন আওয়ামীলীগ মনোনিত নৌকা প্রতিকের প্রার্থী আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী ও স্বতন্ত্র আনারস প্রতিকের প্রার্থী ফজলুল করিম সাঈদী। অপর দুই প্রার্থী মোক্তার আহমদ চৌধুরী ও মো.জহিরুল ইসলাম প্রচার-প্রচারণায় অনেকটা পিছিয়ে রয়েছেন।
তাই উপজেলা চেয়ারম্যান নির্বাচনে গিয়াস উদ্দিন চৌধুরী ও ফজলুল করিম সাঈদীর মধ্যেই কোন একজন নির্বাচিত হতে যাচ্ছেন বলে ভোটারদের অভিমত।একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়নের ৯৯টি কেন্দ্রের ৬৩৪টি বুথে ২ লাখ ৮৪ হাজার ৫৫৫জন ভোটার ভোট প্রয়োগ করবেন। এই কেন্দ্রগুলোর সবকটিয় গুরুত্বপূর্ণ হিসেবে নির্ধারণ করা হয়েছে। সেভাবেই নিয়োগ করা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।
উপজেলা বিভিন্ন এলাকা ঘুরে একাধিক ভোটারদের সাথে আলাপ করে জানা গেছে, চেয়ারম্যান পদে গিয়াস উদ্দিন চৌধুরী ও ফজলুল করিম সাঈদীর মধ্যে লড়াই হবে। তাদের মতে জয়-পরাজয়ে বড় নেয়ামক হতে পাওে বিএনপি-জামায়াতের ভোট ব্যাংক। যদিও এই উপজেলা নির্বাচনে দল দুটির কোনটিরই পক্ষ থেকে কোন প্রতিদ্ব›দ্বী প্রার্থী অংশ নেয়নি। তাই দল দুটির ভোটারদের মাঝে কেন্দ্রে যাওয়া নিয়ে হতাশা ও অনিহা প্রকাশ পেয়েছে। যদি বিএনপি-জামায়াতের সমর্থিত ভোটাররা কেন্দ্রে না যায় তাহলে যেমনি ভোট প্রয়োগের হার কমবে, ঠিক তেমনি সুবিধাজনক অবস্থানে থাকবে নৌকার প্রার্থী।
এই দুই চেয়ারম্যান প্রার্থীই অভিন্ন বক্তব্যে সাংবাদিকদের কাছে বলেছেন, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ ভোট চায় তারা। তবে একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগও উত্তাপন করেছেন। দুই প্রার্থীই দৃঢ় প্রত্যয়ে বলেছেন জনতার ভোটে তারা জয়ী হবেন।
তবে, কে ৫ম উপজেলা চেয়ারম্যান হচ্ছেন তা নিয়ে এলাকার ভোটাররা নানা সমীকরণমূলক আলোচনায় ব্যস্ত রয়েছেন। কেউ বলছেন সরকার যেহেতু শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগের, সেহেতু নৌকার প্রার্থীই জয়ী হবেন এখানে। আবার অনেকেই বলছেন স্বতন্ত্র আনারস প্রতিকের প্রার্থী নিজেও আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। তিনি দলীয় মনোনয়ন না পেলেও জেতার সম্ভাবনা রয়েছে।

পাঠকের মতামত: