ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

এমপি জাফর আলমকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ

ইমাম খাইর, কক্সবাজার ::
কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) সংসদীয় আসনের সরকারদলীয় এমপি জাফর আলমকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।
রবিবার (১৭ মার্চ) কমিশনের উপ-সচিব মাহফুজা আক্তার স্বাক্ষরিত পত্রে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।
তথ্য নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার সাখাওয়াত হোসেন।
তিনি বলেন নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী এমপি জাফর আলমকে এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।
একই সঙ্গে তাকে বাড়িতে অবরুদ্ধ করে রাখার জন্য আদেশে বলা হয়েছে।
রবিবার রাত সাড়ে ৯টার দিকে মুঠোফোনে তিনি বলেন, নির্বাচন কমিশনের আদর্শ অনুযায়ী আমরা পুলিশ-বিজিবিসহ সংশ্লিষ্ট প্রশাসনকে নিয়ে জাফর আলমকে অবরুদ্ধ করে রাখতে তার বাড়ির দিকে যাচ্ছি।
কমিশনের নির্দেশনায় আছে, উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লংঘন করে প্রকাশ্যে একজন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর ২২ বিধি সুস্পষ্ট লংঘন।
স্বতন্ত্র প্রার্থী ফজলুল করিম সাঈদী নিজেও বিষয়টি নির্বাচন কমিশন, রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ করেছেন।
নির্বাচন কমিশনের বিধানে বলা আছে- সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনী প্রচারণা এবং সরকারি সুযোগ সুবিধা সংক্রান্ত বাধা নিষেধ (১) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না।
(২) নির্বাচনপূর্ব সময়ে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে কোন ব্যক্তি সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোন সরকারি সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে ব্যবহার করতে পারবেন না।
নির্বাচন কমিশনের জারিকৃত দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী ১৮ মার্চ চকরিয়া উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

পাঠকের মতামত: