Home » কক্সবাজার » কিশলয় বালিকা স্কুলে উৎসব মূখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

কিশলয় বালিকা স্কুলে উৎসব মূখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

It's only fair to share...Share on Facebook492Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সেলিম উদ্দীন. ঈদগাঁও ::

কক্সবাজার প্রতিনিধি, কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী কিশলয় আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে উৎসব মূখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার (১৪ মার্চ) সকাল থেকে দুপুর ১২ টা পর্যন্ত নিরবিচ্ছনভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিদ্যালয় থেকে মোট ৭জন প্রতিনিধি নির্বাচিত হয়। তাদের মধ্য থেকে পরবর্তীতে চূড়ান্ত কমিটি গঠন করা হবে বলে জানা গেছে।

জানা গেছে, সারা দেশের ন্যায় কিশলয় বালিকা স্কুলেও স্টুডেন্ট কেবিনেট নির্বাচন একই সময়ে অনুষ্ঠিত হয়। নির্বাচেন স্কুলের শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং ও পোলিং অফিসারের মাধ্যমে এ নির্বাচন পরিচালনা করা হয়।

নির্বাচনে স্কুলের সিনিয়র শিক্ষকরা পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেন। শৃংখলা রক্ষার দায়িত্বে ছিল গালর্স ইন স্কাউট সদস্যরা। দুপুর দুইটার দিকে নির্বাচনের ফলাফল ঘোষাণা করে প্রধান নির্বাচন কমিশনার। চকরিয়া উপজেলায় সবচেয়ে উৎসব মূখর পরিবেশ নির্বাচন পরিলক্ষিত হয় কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয়ে। ২০১৫ সাল হতে বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে।

স্কুলের মেয়ে ভোটাররা জানান, প্রতিবাদ মূখর ও সমাজের কুসংস্কার দুর করতে যারা ভূমিকা পালন করবে, পাশাপাশি যারা সুষ্ঠুভাবে বিদ্যালয় সচল, ঠিক মতো পাঠদানে সহায়তা করতে পারবে তাদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে বিজয়ী করা হয়েছে। বাল্যবিবাহ, যৌতুক প্রতিরোধে যার ভুমিকা থাকবে তাকে বিজয়ী করার কথা জানিয়েছেন ভোটাররা।

কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার নাতাশা হায়াত রুশনি (১০ম শ্রেণী) জানান, সকাল থেকে দুপুর ১২ টা পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

বিদ্যালয়ের নির্বাচন প্রধান কমিশনার সিদরাতুল মুনতাহা (১০ম) জানান, প্রায় সাড়ে ৫শ ভোটার ছিল। তার মধ্যে প্রায় সাড়ে ৪ শত ভোট কাস্ট হয়। পাশাপাশি বিভিন্ন শ্রেনীর ১৮ জন প্রার্থীর মধ্যে মোট ৭ জন প্রতিনিধি নির্বাচিত হয়।

নির্বাচিতরা হলেন, ৬ষ্ট শ্রেণীতে ফজিয়া আকতার রুপা, ৭ম শ্রেনীতে ফারজানা বিনতে মাহমুদ ইত্তিফা, ৮ম শ্রেনীতে হাসনাত জাহান মুবি, ৯ম শ্রেনীতে যথাক্রমে তাসনিম সুলতানা তানিয়া, শামিম বিনতে জসিম, ১০ম শ্রেনীতে যথাক্রমে শারাবন তাহুরা ও মাসুমা সুলতানা রিফা।

স্কুল কেবিনেট নির্বাচনের সমন্বয়ক সিনিয়র শিক্ষক ঈদি আমিন চৌধুরী জানান, আমাদের তেমন কোনো কাজ নেই। তবে শিক্ষার্থীরা নিয়মানুসারে নির্বাচন পরিচালনা করতে পেরেছে কিনা তা লক্ষ্য রাখা মাত্র।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এসএম জাহাঙ্গীর জানান, সারা বাংলাদেশের ন্যায় এ বিদ্যালয়ে একযোগে স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তার মধ্যে দুপুর নাগাদ বিদ্যালয়ে ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়।

তিনি আরো বলেন, ৬ষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা সরাসরি ভোটের মাধ্যমে গণতন্ত্রের ব্যবহারিক জ্ঞান তারা শিখতে পারছে। এতে তারা গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল হবে। স্টুডেন্ট কেবিনেটের মাধ্যমে লিডারশীপ তোলে আনার পাশাপাশি নিজের দায়িত্ব কর্তব্য ও অধিকার সম্পর্কে শিক্ষার্থীরা সচেতন হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাকসু নির্বাচন নীতিমালা পর্যালোচনায় কমিটি

It's only fair to share...49200চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ::   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচন ...

error: Content is protected !!