ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সদর উপজেলা নির্বাচন ১৭ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ কাল

ইমাম খাইর, কক্সবাজার ::
কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতাকারী ১৭ প্রার্থীর মাঝে আগামীকাল (১৪ মার্চ) হিলডাউন সার্কিট হাউজে সকাল ১১ টায় প্রতীক বরাদ্দ দেয়া হবে। এতে যথাসময়ে প্রার্থীদের উপস্থিত থাকতে বলেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা। চূড়ান্ত মনোনীত প্রার্থীদের ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে অফিসিয়াল টেলিফোনের মাধ্যমে প্রতীক বরাদ্দ সংক্রান্ত সংবাদ জানিয়েও দেয়া হয়েছে। প্রার্থীরাও বিষয়টি সিবিএনকে নিশ্চিত করেছেন।
এদিকে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে আজ (১৩ মার্চ) কক্সবাজার সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আবু তালেব, কক্সবাজার জেলা পরিষদের সদস্য সোহেল জাহান চৌধুরী ও কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয় মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। বিকাল ৫টার পরে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন।
সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও সহকারী রিটার্নিং অফিসার একেএম মাহফুজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করায় এখন এপদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছেন ৫ জন।
তাঁরা হলেন-কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক কয়েক যুগের সভাপতি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম এ.কে.এম মোজাম্মেল হকের পুত্র আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রতীকের প্রার্থী কায়সারুল হক জুয়েল, কক্সবাজার পৌরসভার চারবারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান ও কক্সবাজার রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান নুরুল আবছার, ঝিলংজা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম মাওলানা মোকতার আহামদের পুত্র আবদুল্লাহ আল মোর্শেদ (তারেক বিন মোকতার), ইসলামাবাদ ইউনিয়নের খোদাইবাড়ি গ্রামের আলী আকবরের পুত্র শ্রমিকলীগ নেতা সেলিম আকবর এবং জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় সদস্য ও জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী অধ্যাপক আতিকুর রহমান।
পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বৈধ ৯ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থীর মধ্যে কেউই মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।
ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শ্রমিক লীগের সভাপতি ও সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মরহুম মুক্তিযোদ্ধা এস.টি.এম রাজা মিয়ার পুত্র আমজাদ হোসেন ছোটন রাজা, কক্সবাজার পৌরসভার কাউন্সিলর কাজী মোরশেদ আহামদ বাবুর ছোট ভাই তরুণ আওয়ামী লীগ নেতা কাজী রাসেল আহমেদ নোবেল, অবিভক্ত চৌফলদন্ডী ইউনিয়নের সাবেক ভাইস চেয়ারম্যান মরহুম মাস্টার কবির মিয়ার সুযোগ্য নাতি ও কক্সবাজার ইকরা বীচ হোটেলের পরিচালক হাসান মুরাদ আনাচ, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের জেলা সভাপতি, কক্সবাজারস্থ সাতকানিয়া-লোহাগাড়া সমিতির সহসভাপতি ও বৃহত্তর বীচ ব্যবসায়ী সমিতির সভাপতি সাংবাদিক আব্দুর রহমান, কক্সবাজার জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা স.ম নুরুন্নবীর পুত্র মোরশেদ হোসাইন তানিম, ঈদগাহ কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক কাইয়ুম উদ্দীন, ঝিলংজা ইউনিয়নের সাবেক ভাইস চেয়ারম্যান মরহুম নবাব মিয়ার পুত্র রশিদ মিয়া, খুরুস্কুলের আওয়ামী লীগ নেতা কামাল উদ্দিন, ইসলামাবাদ ইউনিয়ন পূজা উদযাপন কমিটির সভাপতি ও ইউনিয়নের সাবেক মেম্বার বাবুল কান্তি দে।
মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি তিন প্রার্থী হলেন-বর্তমান ভাইস চেয়ারম্যান ও সাবেক কক্সবাজার পৌরসভার কাউন্সিলর হেলেনাজ তাহেরা, কক্সবাজার জেলা যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ ও জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হামিদা তাহের।
সদর উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার শিমুল শর্মা জানান, কক্সবাজার সদর উপজেলায় ১০৮টি ভোটকেন্দ্রেই ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হবে। ভোট গ্রহণ কর্মকর্তা ও ভোটারদের ইভিএম পদ্ধতি বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে।
কক্সবাজার সদর উপজেলার আওতাধীন কক্সবাজার পৌরসভা ও ১০টি ইউনিয়নে (ইসলামপুর, ইসলামাবাদ, ঈদগাঁও, জালালাবাদ, পোকখালী, ভারুয়াখালী, চৌফলদন্ডি, খুরুশকুল, পিএমখালী, ঝিলংজা) ভোটার সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। তারমধ্যে-পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৪৪২ এবং মহিলা ভোটার-১ লাখ ২১ হাজার ২০২ জন। মোট ১০৮টি ভোটকেন্দ্রে ভোট ৬৪৮টি বুথ রয়েছে। ভোট গ্রহণ ৩১ মার্চ।

পাঠকের মতামত: