ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়ার বদরখালী ডিগ্রি কলেজে স্বজনের দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক ::

আজ ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার, সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগী সংগঠন স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন) এর উদ্যোগে বদরখালী ডিগ্রি কলেজে দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন কর্মসূচি আয়োজন করা হয়। ক্যাম্পেইন কর্মসূচির মধ্যে ছিল “দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শণ, কুইজ প্রতিযোগিতা, দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ ও আলোচনা সভা।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ক্যাম্পেইন কর্মসূচিতে সভাপত্বি করেন বদরখালী ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. আফসারুজ্জামান। বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মনির হোসেন, সহকারী অধ্যাপক নুর মোহাম্মদ হানিফ, সহকারী অধ্যাপক আলতাফ হোসেন ও কলেজ পরিচালনা পরিষদের সদস্য নুর হোসেন বাঙালী। এ সময় উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক মো. ইব্রাহীম, প্রভাষক আবু তৈয়ব, ইয়েস দলনেতা ইশফাতুল হোসাইন, ইয়েস সদস্য আরমান মাহমুদ ও আলী মর্তুজা টিটু।

বক্তরা দুর্নীতিবিরোধী সচেতনতা বৃদ্ধি ও দুর্নীতি প্রতিরোধে সক্ষমতা অর্জনের লক্ষ্যে এই কর্মসূচিতে দুর্নীতি, বাল্য বিবাহ, মাদক ও নারী নির্যাতন প্রতিরোধে স্থানীয়ভাবে শিক্ষার্থীদের করণীয় বিষয়ে আলোচনা করেন। পাশাপাশি সরকারের হটলাইনে অভিযোগ প্রদানসহ স্থানীয় ভাবে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগীতা গ্রহনের পরামর্শ দেয়া হয়। এ সংক্রান্ত বিষয়ে সনাক চকরিয়া কার্যালয়ের পক্ষ থেকে সব ধরনের পরামর্শ সেবা গ্রহনের জন্য উদ্ব্দ্ধু করা হয়। একজন শিক্ষার্থী হিসেবে পড়া-লেখার পাশাপাশি নাগরিক দায়িত্ব পালন, স্ব-স্ব গ্রামে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ ও শিশুদের বিদ্যালয়মুখী করণে ভূমিকা পালনে উদ্বুদ্ধ করা হয়। এ সময় শিক্ষার্থীরা দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের সাথে সম্পৃক্ত হয়ে নিজেকে দুর্নীতিমুক্ত রাখা ও দেশের জন্য কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সভাপতি ও অধ্যক্ষ আফসারুজ্জামান বলেন শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেকে সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত রেখে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। যেখানে দুর্নীতি সেখানে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তবেই দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে এবং অর্থনৈতিক মুক্তি আসবে।

আলোচনা সভা শেষে উপস্থিত কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। শিক্ষক-শিক্ষার্থীর দুর্নীতি বিরোধী শপথ গ্রহনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি সমাপ্ত হয়।

পাঠকের মতামত: