ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মাতামুহুরী নদীর বাঘগুজারা রাবর ড্যাম ছিড়ে যাওয়ায় পেকুয়ায় ৫০হাজার একর জমির ফসল হুমকিতে

Chakaria-Pic.-Ruber-Deam-09.03.16-300x160নাজিম উদ্দিন, পেকুয়া :::

পেকুয়ায় ৫০হাজার একর বোরো ফসল হুমকির মধ্যে পড়েছে। মাতামুহুরী নদীতে স্থাপিত রাবর ড্যাম সম্প্রতি ছিদ্র হয়েছে। এতে করে চকরিয়া ও পেকুয়া উপজেলার বিশাল ফসলি জমি ফের হুমকির মধ্যে পড়েছে। এদিকে ক্ষতিগ্রস্থ রাবারড্যাম পুনঃসংস্কারের জোর দাবি উঠেছে। কৃষক ও জমির মালিকরা মাতামুহুরী নদীর রাবার ড্যাম ছিদ্র হওয়ায় চরম সংকটে পড়েছে। রাবারড্যাম ছিদ্র হওয়ায় লবনাক্ত পানির প্রবাহ মিষ্টি পানিতে মিশ্রিত হচ্ছে। ফলে ভাটি ও নি¤œাঞ্চলে মাতামুহুরী ও তৎসংলগ্ন শাখা-প্রশাখা নদীগুলোতে এর বিরুপ প্রভাব পরিলক্ষিত হচ্ছে। নদীতে লবনাক্ততার পরিমান বেড়ে যাওয়ায় মিষ্টি পানির উৎস ও জীব বৈচিত্রগুলি চরম হুমকির মধ্যে পড়েছে।

এদিকে রাবারড্যামে অবনতিশীল পরিস্থিতি বিদ্যমান হওয়ায় এর নীতিবাচক প্রভাব পেকুয়া উপজেলার বিশাল এলাকায় পড়েছে। গত একমাস আগে উপজেলার সর্বত্রে জমিতে বোরো ফসল আবাদ করা হয়েছে। ফসল বেড়ে উঠার সময় এ মুহুর্তে পানি প্রয়োজনীতা সবচেয়ে বেশি। সেচ ও পানি সংকট তীব্রতর হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। ফসল বেড়ে উঠার সময় রাবার ড্যাম ছিদ্র হওয়ায় হাজার হাজার কৃষক চরম বেকায়দায় পড়েছেন। ঘরে ফসল তুলতে পারবেন কিনা এনিয়ে কৃষকদের মধ্যে হতাশা বিরাজ করছে।

অপরদিকে মাতামুহুরী নদীর ছিদ্র হওয়া ওই রাবার ড্যাম দ্রুত সংস্কারের জন্য পেকুয়ার কৃষকরা জোরা দাবি জানিয়েছেন। গত কয়েকদিন ধরে পেকুয়ার প্রশাসন, জনপ্রতিনিধি ও সমাজের নেতৃত্বশীল ব্যক্তিরা ক্ষতিগ্রস্থ রাবার ড্যাম পরিদর্শনের জন্য উপজেলার সদর ইউনিয়নের পুর্ব মেহেরনামা মাতামুহুরী নদী সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেছেন।

এদিকে সর্বস্তরের পেকুয়াবাসি ও কৃষকদের পক্ষে রাবার ড্যাম পরিদর্শনে গিয়েছেন মেহেরনামা এলাকার বিশিষ্ট সমাজ সেবক ও দানশীল ব্যক্তিত্ব শাহ আলম। তিনি আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে পেকুয়া সদর ইউনিয়ন থেকে সর্বস্তরের নাগরিক কমিটির মনোনীত চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। গত বৃহষ্পতিবার সকালে বাঘগুজারা রাবার ড্যাম পরিদর্শন করেছেন।

এ সময় তার সাথে ছিলেন মেহেরনামা, বলিরপাড়া, মুরারপাড়া, সৈকতপাড়া, নন্দীরপাড়া, বাজারপাড়া, চৈরভাঙ্গা, চড়াপাড়া, হরিনাফাঁড়ি, ছিরাদিয়া, বিলহাসুরাসহ সদর ইউনিয়নের নি¤œাঞ্চলের কৃষকও স্থানীয়রা। এ সময় স্থানীয়দের পক্ষে শাহাব উদ্দিন, বেলাল, কামাল হোসেন, জামাল, ফরিদ, আরিফ, আবুল শামা, মুফিজ, আতিক, দিদার, জাহাঙ্গীর, শুক্কর, কাসেম, মঈনুদ্দিন জানান আমরা নি¤œাঞ্চলের মানুষগুলো এখন বুঝতে পেরেছি নেতৃত্ব কি জিনিস। শাহ আলম সাহেব গত দু’বছর আগে ব্যক্তিগতভাবে এগিয়ে এসে বেড়িবাধের ৭-৮পয়েন্টে বিলিন অংশ মাটি দিয়ে সংস্কার করে আমাদেরকে পানি থেকে রক্ষা করেছেন। অতীতের ভুল থেকে মানুষ এ নির্বাচনে শিক্ষা নেবে। যারা মানুষের কল্যানে কাজ করে এমন প্রার্থী হচ্ছেন আমাদের শাহ আলম। এ মুহুর্তে তার কোন বিকল্প দেখছিনা।

এ ব্যাপারে চেয়ারম্যান প্রার্থী শাহ আলম জানান নি¤œাঞ্চলের মানুষের দুর্ভোগ কি ছিল সেটি পেকুয়াবাসি দেখেছে। আমি সরকারকে আহবান করছি পঞ্চাশ হাজার একর জমির ফসল রক্ষা করতে হলে দ্রুত ছিদ্র অংশ সংস্কার করতে হবে। মানুষ বাচাতে হবে। আমি নির্বাচিত হলে উপেক্ষিত ও অবহেলিত জনগোষ্টির সার্বজনীন স্বার্থকে প্রাধান্য দেয়া হবে। এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন বাধ টেকসই করা। অতীতেও জনগনের পাশে ছিলাম। ভবিষ্যতেও থাকবো ইনশাল্লাহ।

############

পেকুয়ায় পলাতক আসামি গ্রেফতার

নাজিম উদ্দিন :::

পেকুয়ায় এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত আসামির নাম নুরুল আমিন (২৫)। সে উপজেলার টইটং ইউনিয়নের কইড়াপাড়া এলাকার আজগর আলীর ছেলে। গতকাল শুক্রবার সকাল ১১টার দিকে পেকুয়া থানার এএসআই খাইরুল অভিযান চালিয়ে তাকে নিজবাড়ি থেকে গ্রেফতার করে। এএসআই খাইরুল জানায় গতকাল তাকে জেল হাজতে প্রেরন করা হয়েছে। তার বিরুদ্ধে থানায় নারী ও শিশু নির্যাতন মামলার ওয়ারেন্ট রয়েছে।

পাঠকের মতামত: