ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারের ছিন্নমূল পথশিশুরা নিরাপদ আশ্রয়স্থলে ফিরছে , প্রধান মন্ত্রীর ঘোষনা বাস্তবায়ন করছেন জেলা প্রশাসক

????????????????????????????????????

ওমর ফারুক হিরো, কক্সবাজার ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ঘোষণা ‘একজন পথশিশু’ও গৃহহীন থাকবেনা’। আর সেই ঘোষনা বাস্তবায়নে কক্সবাজারের পথশিশুদের পাশে দাঁড়িয়েছেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন। তিনি শহরের পথশিশুদের কল্যাণমূলক সংগঠন ‘নতুন জীবন’ এর শতাধিক পথশিশুদের স্থায়ী নিরাপদ রাত্রী যাপন, খাবার ও লেখাপড়ার ব্যবস্থা করছেন।
আজ (শনিবার) দুপুরে শহরের ডায়াবেটিস হাসপাতাল সংলগ্ন শিল্পকলা একাডেমীর পাশে ‘অরুণোদয়’ নামে পথশিশুদের আশ্রয় কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে এই আশ্রয় কেন্দ্রের আনুষ্ঠানিক সূচনা করেছেন জেলা প্রশাসক।
ভিত্তি প্রস্তর উদ্বোধন কালে জেলা প্রশাসক মো: কামাল হোসেন বলেন, প্রধান মন্ত্রীর ঘোষনা অনুযায়ী আর একটি পথশিশুও রাস্তায় রাত্রী যাপন করবেনা। তাদের নিরাপদ রাত্রী যাপন, লেখাপড়া ও খাবার নিশ্চিত করতে এই আশ্রয়কেন্দ্রর ব্যবস্থা করা হচ্ছে। এই শিশুদের আশ্রয়ের পাশাপাশি লেখাপড়া করানো হবে।
কক্সবাজার জেলা আওয়ামীলীগ সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, মমতাময়ী প্রধান মন্ত্রী কোনভাবেই মেনে নিতে পারছেননা এই কোমলমতি শিশুরা রাস্তায় থাক। তাই তার ঘোষনা অনুযায়ী পথশিশুদের নিরাপদ আশ্রয়ে রাখা হচ্ছে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান জানান, এই শিশুরা আমাদের সন্তানের মত। তাদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। তাদেরকে মানুষের মত মানুষ করে দেশের সম্পদে পরিণত করাই সকলের দায়িত্ব।
শহরের পথশিশুদের কল্যাণমূলক সংগঠন ‘নতুন জীবন’ এর সভাপতি ওমর ফারুক হিরু জানান, পথশিশুরা শীত, গ্রীষ্ম আর বর্ষায় ফুটপাতে রাত্রী যাপনে খুবই কষ্ট পায়। এছাড়া রাতের গভীরে তাদের উপর নানা ধরণের অত্যাচার চলে। পাশাপাশি তাদেরকে জড়ানো হয় নানা অপরাধে। এছাড়া তাদের স্থায়ী আশ্রয়স্থল না থাকায় তারা বঞ্চিত হচ্ছে খাবার, চিকিৎসা, লেখাপড়া সহ মৌলিক অধিকার থেকে। তাই জেলা প্রশাসকের পক্ষ থেকে নেওয়া এই মহৎ উদ্বোগে নিরাপদ জীবন-যাপন করতে পারবে পথশিশুরা।
‘অরুণোদয়’ আশ্রয় কেন্দ্র বাস্তবায়ন সংস্থা (এফআইভিডিবি) প্রোগ্রাম কো-অর্ডিনেটর হাসান আহমেদ জানান, আগামী এক থেকে দেড় মাসের মধ্যে এই আশ্রয় কেন্দ্রের কাজ সম্পন্ন হবে।
ভিত্তি প্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা আওয়ামীলীগ সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজাস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার, সহকারী কমিশনার মুসা নাসের চেীধুরী ও  এফআইভিডিবি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর হাসান আহমেদ।
‘নতুন জীবন’ সংগঠনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, পথশিশুদের কল্যাণমূলক সংগঠন ‘নতুন জীবন’ এর সভাপতি ওমর ফারুক হিরু, সাধারণ সম্পাদক সুমন শর্মা, যুগ্ম-সাধারণ সম্পাদক সাইফুল আলম বাদশা, নিবার্হী সদস্য আদনান শরিফ,  সাধারণ সদস্য তারেকুর রহমান ও হিমু চন্দ্র শীল।

পাঠকের মতামত: