ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

হযরত ফাতিমা (রা:) বালিকা আলিম মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বার্তা পরিবেশক ::  চকরিয়া উপজেলার স্বনামধন্য একমাত্র সর্বোচ্চ নারী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান হযরত ফাতিমা (রা:) বালিকা আলিম মাদ্রাসায় ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ নির্ধারিত কর্মসূচীর মাধ্যমে পালিত হয়েছেেএ দিবসটি পালন উপলক্ষ্যে মাদ্রাসা মাঠে প্রথমে সূর্য উদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হয়। তারপর ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন ।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করার সময় উপস্থিত ছিলেন অত্র মাদ্রাসার গভর্ণিং বডির সভাপতি মনজুরুল কাদের টুক্কু, অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ কবির হোছাইন, সকল শিক্ষিক-শিক্ষিকা, কর্মচারী ও ছাত্রীবৃন্দ।মাদ্রাসার ছাত্রীদের মধ্যে কবিতা আবৃতি, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।বিকালে মাদ্রাসা মিলনায়তনে আলোচনা অনুষ্টিত হয়েছে।

সভায় বক্তারা বলেন, মাতৃভাষায় কথা বলা মানুষের জন্মগত অধিকার। তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী এ অধিকার কেড়ে নিতে চেয়েছিল। তাদের এই জুলুমের বিরুদ্ধে ১৯৫২ সালে রক্তাক্ত ভাষা আন্দোলন সংঘটিত হয়।

মায়ের ভাষার জন্য রক্তদানের এরকম নজীর বিশ্ব ইতিহাসে বিরল। বক্তারা বলেন, তিক্ত হলেও সত্য যে, ভাষা আন্দোলনের ৬০ বছরেরও অধিক এ সময়েও মাতৃভাষা বাংলার যথার্থ ব্যবহার সর্বস্তরে প্রতিষ্ঠা লাভ করেনি। আজো রক্তার্জিত আমাদের মাতৃভাষার মর্যাদা,অধিকার ও মাতৃভূমির স্বাধীনতা বহুমুখী আগ্রাসনের শিকার। এ সঙ্কট উত্তরণে স্বাধিকার চেতনায় উদ্ধুদ্ধ হয়ে আমাদেরকে মাতৃভাষা, স্বকীয়
সংস্কৃতি ও মাতৃভূমির স্বাধীনতা অক্ষুণ্ণ রাখার দৃপ্ত শপথ গ্রহন করতে হবে।

সভা শেষে ভাষা আন্দোলনের বীর শহীদান, দেশের প্রধান কবি মরহুম আল মাহমুদের রুহের মাগফিরাত কামনায় মহান আল্লাহর দরবারে বিশেষ মুনাজাত করা হয়। একই সাথে আজ ২১ ফেব্রুয়ারী ঢাকায় ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকান্ডে মর্মান্তিকভাবে নিহতদেরও রুহের মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। সর্বশেষ ভাষা আন্দোলনের অমর শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মুনাজাত পরিচালনা করেন অত্র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ কবির হোছাইন।

পাঠকের মতামত: