ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

উখিয়ায় কৃত্রিম সংকট সৃষ্টি করে কীটনাশক ঔষুধ অতিরিক্ত মূল্যে বিক্রির অভিযোগ

indexফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ায় কীটনাশক ঔষুধ মজুদ রেখে কৃষকদের নিকট উচ্চ মূল্যে বিক্রির গুরুতর অভিযোগ উঠেছে ডিলারের বিরুদ্ধে। কৃত্রিম সংকট করে সিনজেনটা নামক একটি কোম্পানীর ডিলার কীটনাশক ঔষুধ নাই বলছে কৃষকদের কে। সচেতন কৃষকদের অভিযোগ গুদামে মজুদ রেখে বেশী দামে বিক্রি করার জন্য এ ধরনের কৃত্রিম সংকট সৃষ্টি করেছে।

জানা যায়, বুরো মৌসুমের চাষাবাদে বিভিন্ন রোগ বালাই দেখা দেয়। ধান চাষের পচন রোগ ও ডিককাঁটা রোগ হচ্ছে খুবই বেশী। এসব রোগ প্রতিরোধে সিনজেনটা কোম্পানীর উৎপাদিত এমিস্টার টপ ও ভিরতাকো নামক দু’টি কিটনাশক ঔষুধ কৃষকদের কাছে পরিচিত। এসব ঔষুধ ধান চাষে ব্যবহার করে চাষীরা ভালো ফলাফল পেয়েছে। তাই সকলের কাছে উক্ত কীটনাশক ঔষুধ গুলোর চাহিদা বেশী।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, উখিয়ার গ্রাম পর্যায়ের ধান চাষে পচন রোগ ও ডিগকাঁটা রোগ দেখা দিলে কৃষকরা এমিস্টার টপ ও ভিরতাকো নামক ঔষুধের জন্য সার ডিলার ও কীটনাশক বিক্রেতার দোকানে ভিড় জমে। কিন্তু দোকানে উক্ত ঔষুধ না পেয়ে কৃষকরা ফেরত যায়। গুরুতর অভিযোগ উঠেছে, সিনজেনটা কোম্পানীর উখিয়া সেলস কর্মকর্তা মোহাম্মদ আলম, বিক্রি কর্মী দিদারের সহযোগিতায় ডিলার মরিচ্যার আব্দুল গফুর কীটনাশখ ঔষুধ নাই মর্মে কয়েকদিন ধরে সরবরাহ বন্ধ রাখে।

কোটবাজারের কয়েকজন কীটনাশক ব্যবসায়ী জানান, ডিলার আব্দুল গফুর কৃষকদের কে বেশী দামে বিক্রি করার জন্য গুদামে কীটনাশক ঔষুধ মজুদ রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করে। ফলে চাষীরা ঔষুধের জন্য দোকানে ধর্না দিলেও কেউ ঔষুধ পায়নি।

এদিকে লিংকরোড এলাকার পারভেজ এগ্রো সিড ফার্ম ও বিসমিল্লাহ্ গ্র“পের সিড ফার্মের মালিক পারভেজ নামক এক কীটনাশক ব্যবসায়ী কোটবাজার স্টেশনে সিনজেনটার কোম্পানীর ঔষুধ বিক্রি করতে আসে। বিভিন্ন কীটনাশক দোকানদার কৃষকের চাহিদা বেশী থাকায় এমিস্টার টপ ও ভিরতাকো ঔষুধ ক্রয় করে। ঔষুধ সরবরাহর করা হচ্ছে এমন খবর পেয়ে গত সোমবার রাত ৮টায় ডিলার আব্দুল গফুরের নেতৃত্বে মোহাম্মদ আলম ও দিদার সহ একদল লোক এসে ঔষুধ বিক্রেতা পারভেজকে কোটবাজার বীজ ভান্ডার নামক দোকানে হামলা চালায় এবং মারধর করে তাঁড়িয়ে দেয়। এসময় সচেতন কৃষকদের মাঝে উত্তেজনা দেখা দিলে বাঁধাদানকারীরা প্রকাশ্যে ক্ষমা চেয়ে কোন রকম পারপায়। সিনজেনটা কোম্পানীর উখিয়া সেলস কর্মকর্তা মোহাম্মদ আলম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, সংঘঠিত ঘটনাটি স্থানীয় ব্যবসায়ীরা সমধান করে দিয়েছে। কীটনাশক ব্যবসায়ীদের অভিযোগ কৃষকদের চাহিদা থাকার সত্বেও ডিলার আব্দুল গফুর কৃত্রিম সংকট করে ঔষুধ সরবরাহ বন্ধ রাখে। ফলে মাঠে বিভিন্ন রোগে ধান চাষ দিন দিন খারাপ হচ্ছে। তাই কৃষকের ধান চাষ রক্ষা করার জন্য ঔষুধ ক্রয় করতে চাইলে ডিলার বাঁধা প্রদান করা খুবই দু:খজনক।

ব্যবসায়ীরা বলেন, এমিস্টার টপ ৩৪০ টাকার স্থলে ২৯০টাকা ও ভিরতাকো ১৪৫ টাকার স্থলে ১১৬ টাকায় খোলা বাজার থেকে পাওয়া গেলেও সিনজেনটার ডিলার আব্দুল গফুর কৃত্রিম সংকট সৃষ্টি করে অতিরিক্ত দাম আদায় করছে। যার ফলে কৃষকরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। সচেতন চাষীরা ডিলারদের জিম্মি দশা থেকে মুক্ত করে ন্যায্য মূল্যে কীটনাশক ঔষুধ সরবরাহ নিশ্চিত করার জন্য প্রশাসনের নিকট দাবী জানিয়েছেন।

#########################

উখিয়ায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

ফারুক আহমদ, উখিয়া ॥

আন্তর্জাতিক নারী দিবস বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে উখিয়ায় পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবারে প্রতিবাদ্য বিষয় ছিল অধিকার, মর্যদায় নারী পুরুষ সমানে সমান। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: শওকত হোসনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার ভূমি নুর উদ্দিন মোহাম্মদ শিবলী নোমান। মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাতীয় মহিলা সমিতির লিগ্যাল অফিসার এডভোকেট উম্যা সিং মার্মা, উখিয়া সাংবাদিক ফোরামের সভাপতি ফারুক আহমদ, এনজিও সংস্থা কোডেকের কর্মকর্তা আমান উল্লাহ, মহিলা আইনজীবী সমিতির ফিল্ড কর্মকর্তা মোখলেছুর রহমান, পাতাবাড়ী মহিলা উন্নয়ন সমিতির সভানেত্রী শামসুন নাহার, পল্লী সমাজ উন্নয়ন সমিতির সভানেত্রী রহিমা বেগম ও সাবিনা ইয়াছমিন। আলোচনা সভার পূর্বে র‌্যালী অনুষ্ঠিত হয়।

পাঠকের মতামত: