ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কক্সবাজার কস্তুরাঘাট ও মহেশখালী জেটি নৌ-পরিবহণ সংস্থাকে হস্তান্তরের নির্দেশ

imagesএম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

কক্সবাজার কস্তুরাঘাট ও মহেশখালী জেটিসহ ৭২১ একর জমি বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন সংস্থা তথা বিআইডাব্লিউকে হস্তান্তর করার জন্য আদেশ প্রদান করেছেন মহামান্য হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। বিচারপতি জুবাইর রহমান চৌধুরী এবং বিচারপতি মোঃ খসরুজ্জামান গত রোববার ৬ মার্চ কক্সবাজার জেলা প্রশাসকের উপর এ বিষয়ে এক আদেশ জারি করেন।

মহেশখালী উপজেলার হোয়ানক কেরুনতলী ভুইঁয়া বাড়ীর স্থায়ী বাসিন্দা ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ রায়হানুল মোস্তফা গত ২০১৩ সালে মাহামান্য সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে জনস্বার্থে একটি রীট মামলা দায়ের করেন ( যার রীট পিটিশন নং ১১৭৭৪/২০১৪ইং)। মূলত রাষ্ট্রপতির আদেশ মুলে সরকার গত ২০১০ ৬ ফেব্রুয়ারী কক্সবাজার কস্তুরাঘাট এবং মহেশখালী জেটিসহ সীমানা নির্ধারণ পূর্বক উক্ত এলাকার নদী বন্দরের জন্য ৭২১ একর জমি বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন সংস্থা বা বিআইডব্লিউ এর কাছে হস্থান্তর করার জন্য অফিসিয়াল গেজেট জারি করেন।

অফিসিয়্যাল গেজেট জারি করার দীর্ঘ আড়াই বছর পরও হস্তান্তর কাজ বাস্তবায়ন না হওয়ায় মানুষের দুঃখ দুর্দশার সচিত্র তুলে এনে একটি জাতীয় দৈনিকে পরপর দুটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

আরো জানা গেছে, সুপ্রীম কোর্টের আইনজীবি মহেশখালীর স্থায়ী বাসিন্দা মোঃ রায়হানুল মোস্তফা উক্ত প্রতিবেদন দু’টির আলোকে কক্সবাজার জেলা প্রশাসক এবং মহেশখালীর দুই মেয়র সহ ১১ জনকে বিবাদী করে জেলা প্রশাসক কতৃক উক্ত কক্সবাজার কস্তুরাঘাট এবং মহেশখালী জেটি হস্তান্তরের দীর্ঘ সূিত্রতা চ্যালেঞ্জ করে ২০১৩ সালে মহামান্য হাইকোর্টে আরও একটি রীট আবেদন দায়ের করা হয়। মহামান্য হাইকোর্ট ২০১৩ সালে মামলার দুই পক্ষকে শুনানীর জন্য বিবাদীদ্বয়ের উপর রুলনীশি জারি করেন।

চলতি বছর (২০১৬ইং) জানুয়ারীতে এসে মহামান্য হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ মামলাটির রুল শুনানির জন্য দিনধার্য্য করেন। দীর্ঘ শুনানীর এক পর্যায়ে হাইকোর্ট রাষ্ট্র পক্ষকে উক্ত কস্তুরাঘাট জেটি ও মহেশখালী জেটি হস্তান্তরের দীর্ঘ সূত্রিতার বিষয়ে বার বার জানতে চাইলেও রাষ্ট্র পক্ষ নিজে কিংবা জেলা প্রশাসকের পক্ষ থেকে কোন সঠিক উত্তর দিতে পারেনি।

মামলার বাদি মোঃ রায়হানুল মোস্তফা জানান, অবশেষে গত ৬ মার্চ রোববার দীর্ঘ শুনানী শেষে মহামান্য হাইকোর্টের উক্ত দ্বৈত বেঞ্চ এর মহামান্য বিচারপতি জুবাইর রহমান চৌধুরী এবং বিচারপতি মোঃ খসরুজ্জামান কক্সবাজার জেলা প্রশাসক এর উপর কক্সবাজার কস্তুরাঘাট ও মহেশখালী জেটি হস্তান্তর বিষয়ে এক আদেশ জারি করেন। উক্ত আদেশে মামলার রায়ের সার্টিফাইড কপি পাওয়ার ৬০ দিনের মধ্যে কক্সবাজার এবং মহেশখালীর জেটিসহ ৭২১ একর জমি বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন সংস্থা তথা বিআইডাব্লিউকে হস্তান্তর করার জন্য আদেশ প্রদান করেন।

মামলার বাদি আইনজীবি মোঃ রায়হানুল মোস্তফা আশা প্রকাশ করেন, কস্তুরাঘাট ও মহেশখালী জেটি নৌ-পরিবহণ সংস্থাকে হস্তান্তর করা হলে দ্বীপ উপজেলা মহেশখালীর অন্তত ৫লাখ মানুষসহ মহেশখালীতে আগত পর্যটকরা উপকৃত হবেন এবং মানুষের সীমাহীন দূর্ভোগ লাগব হবে।

প্রসংগত, মামলাটির শুনানীতে অংশ নেন ড. জিয়াউর রহমান এবং তাকে সহায়তা করেন আব্দুল মোমেন চৌধূরী, শিবলী সাদেকীন, আমিরুল ইসলাম খোকন ও কাজী মোঃ আরিফুর হরমান।

পাঠকের মতামত: