ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মোহাম্মদিয়া জামিয়া শরীফের ভূমি দখলের প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন

টিটটমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানে লামার ফাঁসিয়াখালী ইউনিয়নে মোহাম্মদিয়া জামিয়া শরীফের রাবার বাগান করার নামে পাহাড়িদের ভূমি বেদখল ও গণহারে মিথ্যা মামলা দেওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবসাী। রবিবার সকাল ১১টায় বান্দরবান প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়। এতে ফাঁসিয়াখালী ইউনিয়নে প্রায় দু’শতাধিক নারী-পুরুষ অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের জেলা সভাপতি জুয়ামলিয়াম আমলাই বলেন, মোহাম্মদিয়া জামিয়া শরীফের ভূমি দখলের কারণে ২০১৪ সালে ওই এলাকা থেকে মারমা, ত্রিপুরা ও ম্রো আদিবাসীর তিনটি পাড়ায় ৬১টি পরিবার উচ্ছেদ হয়েছে। প্রশাসন কোন ব্যবস্থা না নেওয়ায় এবং স্থানীয় প্রশাসনের উদাসীনতায় ভূমি দখলের প্রক্রিয়া থেমে নেই।

জনংসংহতি সমিতি জেলা সভাপতি উছোমং মারমা বলেন, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ায় ভূমি দখল দিন দিন বাড়ছে। বান্দরবানে লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি এলাকায় পাহাড়িদের বেশির ভাগ ভূমি বিভিন্ন কোম্পানির নামে দখল হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

মানববন্ধনে বক্তারা আরো অভিযোগ করেন, মোহাম্মদিয়া জামিয়া শরীফের প্রায় তিন হাজার একরের মত পাহাড়িদের ভূমি দখল করেছে। অভিযোগ দেওয়ার পরও প্রভাবশালীদের চাপে প্রশাসন কোন ব্যবস্থা নেয়নি। মানববন্ধন থেকে মিথ্যা মামলা প্রত্যাহার জানিয়ে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান বক্তারা।

পাঠকের মতামত: