ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

কক্সবাজারে মন্ত্রীপরিষদ সচিবের মায়ের ভুল রিপোর্ট, শেভরণ ল্যাব বন্ধ

ভ্রাম্যমাণ আদালতের ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা

চকরিয়া নিউজ ডেস্ক ::
কক্সবাজার শহরের শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে এবার ভুল রিপোর্টের শিকার হয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের মা ও শহীদ জননী আলমাছ খাতুন। কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন শহীদ জননী আলমাছ খাতুনের রক্ত ও ইউরিন পরীক্ষা করতে দিয়ে ভুল রিপোর্টের শিকার হন অশীতিপর এই বৃদ্ধা।

কক্সবাজার জেলা প্রশাসনের ম্যাজিষ্ট্রেট সেলিম শেখ মন্ত্রিপরিষদ সচিবের মা এবং শহীদ জননী ভুল রিপোর্টের শিকার হবার কথার অভিযোগ কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন।

চাঞ্চল্যকর এমন ঘটনার পর কক্সবাজার জেলা প্রশাসনের ম্যাজিষ্ট্রেট ও সিভিল সার্জনসহ একটি ভ্রাম্যমাণ আদালত গিয়ে অনিয়ম-জালিয়াতির দায়ে ল্যাবরেটরি কর্তৃপক্ষকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছেন। সেই সঙ্গে ল্যাবরেটরির পরীক্ষা-নিরীক্ষার কাজও বন্ধ করে দেয়া হয়েছে।

কক্সবাজারের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোহাম্মদ আলমগীর মন্ত্রিপরিষদ সচিবের মা’র মতো একজন অশীতিপর বৃদ্ধা নারীর পরীক্ষা-নীরিক্ষায় ভুল করার মতো ঘটনাকে অতীব দুঃখজনক বলে মন্তব্য করেছেন। তবে তিনি ঘটনার প্রাথমিক তদন্ত করে মনে করছেন যে, একই নামের দুইজন রোগী হওয়ায় একজনের পরীক্ষা-নীরিক্ষার কাগজ তাড়াহুড়োতে অন্যজনের হাতে গেছে বলে সন্দেহ করছেন। তবে বিষয়টি নিয়ে আরো তদন্ত করা হচ্ছে।

কক্সবাজার জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট সেলিম শেখ জানান, কক্সবাজার জেলা শহরের হাসপাতাল সড়কের এই ক্লিনিক্যাল ল্যাবরেটরিটির পরীক্ষা-নীরিক্ষা কাজের বিষয়ে ব্যাপক অভিযোগ রয়েছে দীর্ঘদিনের। ল্যাবরেটরিটির পরীক্ষা-নীরিক্ষা কাজের কোনো অনুমোদন নেই। নেই ল্যাবরেটরিটির কর্মরত টেকনেশিয়ানদের কোনো সনদও।

এমনকি এখানে অনুমোদন ব্যতীত বিদেশি ওষুধও ব্যবহার এবং বিক্রি চলছে অবাধে। এসব কারণেই ভ্রাম্যমাণ আদালত ৩ লাখ ৬০ হাজার টাকা জারিমানা করেন। গেল বছরও অনুরূপ অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান-র‌্যাবের একটি দল ল্যাবরেটরিতে ৪ লাখ টাকা জরিমানা করেছিল।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের প্রথম প্রহরে পাক হানাদার বাহিনীর হাতে প্রথম শহীদ হয়েছিলেন কক্সবাজারের উখিয়া উপজেলার রুমখাঁ পালং গ্রামের মেধাবী ছাত্র শহীদ এ টি এম জাফর আলম। তিনি ছিলেন ঢাকা বিশবিদ্যালয়ের ইকবাল হলের ছাত্র এবং পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা। বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম হচ্ছেন শহীদ এ টি এম জাফর আলমের জ্যেষ্ঠ ভাই।

পাঠকের মতামত: