Home » কক্সবাজার » চকরিয়া সরকারি হাসপাতালে উচ্চ পর্যায়ের টিম ডেঙ্গু রোগ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরার্মশ

চকরিয়া সরকারি হাসপাতালে উচ্চ পর্যায়ের টিম ডেঙ্গু রোগ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরার্মশ

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

স্টাফ রিপোর্টার, চকরিয়া :

ডেঙ্গু রোগ নিয়ে কোন ধরণের আতঙ্কিত না হওয়ার আহবান জানিয়েছেন চিকিৎসকরা। ডেঙ্গু রোগ হলেই মৃত্যু হয় সেই ধারণা ভুল। ডেঙ্গু ভাইরাস জনিত রোগ। এই রোগ সহজেই প্রতিরোধ করা সম্ভব। শুরুতেই দ্রুত জ্বর কমাতে হবে, মাথায় ঘনঘন পানি দিতে হবে, ভেজা কাপড় দিয়ে মুছে ফেলা এবং বাড়ির আশপাশ পরিস্কার রাখতে হবে। এভাবে প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছেন চকরিয়া উপজেলা সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগের অবস্থা জানতে আসা চিকিৎসকরা।

সাম্প্রতিক সময়ে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন চকরিয়া উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি আবু ইউসুফ জয় (২৮)। একইরোগে তার বাবা নুরুল ইসলাম ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিলেন। তার বাবা রোগ নিরাময় হলেও গত ২৮ অক্টোবর চিকিৎসাধীন অবস্থায় মারা যান পুত্র আবু ইউছুফ জয়। ইতোমধ্যে বিভিন্ন হাসপাতালে পাঁচ শতাধিক ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে।

গত কয়েকদিন ধরে ডেঙ্গু রোগের প্রকোপ নিয়ে বিভিন্ন সংবাদপত্রে সংবাদ প্রকাশিত হওয়ার পর উর্ধ্বতন মহলের কাছে বিষয়টি নজরে আসে। এরপ্রেক্ষিতে ২ নভেম্বর স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ের তিন সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল চকরিয়া সরকারি হাসপাতালে পরিদর্শনে আসেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফৌজদারহাট বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ মামুনুর রশীদ, টিমের সদস্য ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন সহকারী অধ্যাপক ডাঃ রুমানা রশীদ ও ইপিডেমিওলজি এন্ড কমিউনিটি মেডিসিনের মেডিকেল অফিসার ডাঃ মোঃ নাছির উদ্দিন। তাদের সাথে দুইজন টেকনিশয়ান আসেন।

প্রতিনিধি দলটি চকরিয়া সরকারি হাসপাতালে জ্বর নিয়ে আসা রোগীরে ওপর জরিপ চালানো হয়। এরমধ্যে শতাধিক রোগীর মধ্যে ১৯জন রোগীর রক্ত ও প্র¯্রাব নেওয়া হয়। প্রাথমিকভাবে ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার কথা বলা হলেও আদৌ এ রোগে আক্রান্ত হয়েছে কিনা পুরোপুরি নিশ্চিত নয় বলে দাবী করেন প্রতিনিধি দলটি। তবে বিআইটিআইডিতে এসব রোগীর চুড়ান্ত পরীক্ষা করার পর সেটা নিশ্চিত হওয়া যাবে। গতকাল সকাল দশটায় বিআইটিআইডি হাসপাতালের র‌্যাপিড রেসপন্স টীমের কার্যক্রমের উদ্ধোধন করেন কক্সবাজার জেলার সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডাঃ রফিক-উস-ছালেহীন।

প্রতিনিধিদলের প্রধান ও (বিআইটিআইডি) সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ মামুনুর রশীদ বলেন, ডেঙ্গু রোগ নিয়ে কোন ধরণের আতঙ্কিত না হওয়ার কিছু নেই। ডেঙ্গু রোগ হলেই মৃত্যু হয় সেই ধারণা ভুল। ডেঙ্গু ভাইরাস জনিত রোগ। সচেতন হলে এই রোগ সহজেই প্রতিরোধ করা সম্ভব। শুরুতেই দ্রুত জ্বর কমাতে হবে, মাথায় পানি দিতে হবে, ভেজা কাপড় দিয়ে মুছে দিতে হবে এবং বাড়ির আশপাশ পরিস্কার রাখতে হবে বলে তিনি দাবী করেন।

চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ বলেন, ডেঙ্গু রোগ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কিছু নিয়ম কানুন মেনে চললে এই রোগ নিয়ন্ত্রণ রাখা যায়।

তিনি আরও বলেন, পৌরশহরে ময়লা-আবর্জনা পরিস্কার রাখতে হবে। ড্রেন নির্মাণ করতে গিয়ে ময়লা পানি চলাচল বন্ধ রয়েছে। এডিস মশার বিস্তার ঘটছে। সচেতনতা বাড়াতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি

It's only fair to share...41000সিএন ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগপত্র জমা দেওয়া চার ...

error: Content is protected !!