ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

সম্পাদক পরিষদের প্রতি পূর্ণ সমর্থন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির

৯টি ধারা বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ আইনজীবীর

নিজস্ব প্রতিবেদক ::

ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা সংশোধনসহ সম্পাদক পরিষদের সাতদফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সংশ্লিষ্ট ধারা বাতিলের জন্য সম্পাদক পরিষদ আইনিভাবে কোনো পদক্ষেপ নিলে সেক্ষেত্রে বিনা ফি’তে আইনি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সমিতি।

আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) দুপুরে সমিতির এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। সমিতির পক্ষ থেকে বলা হয়, এই আইন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার চেয়েও উদ্বেগজনক।  নিবর্তনমূলক ধারাগুলো বাতিলের জোর দাবি জানানো হচ্ছে।

এদিকে, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ নম্বর ধারা সংশোধনের জন্য সরকারকে গতকাল লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী জুনু। নোটিশ পাওয়ার ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ৯টি ধারা বাতিল বা সংশোধনে পদক্ষেপ না দিলে রিট আবেদন দাখিল করা হবে। তথ্য ও আইনমন্ত্রী এবং মন্ত্রীপরিষদ, তথ্য ও আইন সচিবকে এই নোটিশ দেওয়া হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের দাবি এবং নিজেদের উদ্বেগের কথা জানাতে আজ দুপুরে সমিতি ভবন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন। সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সমিতির সহ সভাপতি গোলাম মোস্তফা, ড. গোলাম রহমান ভূঁইয়া, ট্রেজারার নাসরিন আক্তার, সিনিয়র সহ সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ, মেহেদী হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, শুধুমাত্র সাংবাদিক সমাজই নয়, আইনজীবীসহ অন্যান্য শ্রেণি-পেশা এবং সাধারণ মানুষসহ প্রায় সকলেই এই আইনের ব্যাপারে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন। তাই দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষের লক্ষ্যে অনতিবিলম্বে এই ধারাগুলো বাতিল করতে হবে।

পাঠকের মতামত: