ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পে শ্রমিক নিয়োগে অর্থ বাণিজ্যের অভিযোগ (মহেশখালী-মাতারবাড়ী সংবাদ)

ছালাম কাকলী: মহেশখালী উপজেলার মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পে বিভিন্ন ক্যাটাগরীর শ্রমিক নিয়োগে প্যান্টাশন ও হোন্দাই কোম্পানীর কর্মকর্তারা অর্থের বিনিময়ে বহিরাগতদের নিয়োগ দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। ফলে মাতারবাড়ীতে সাধারণ লোকজনের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ আর হতাশা। এমনকি মাতারবাড়ী অধিকাংশই ঘরে চলছে অভাব-অনটন। চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ জেলে থাকায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।

মাতারবাড়ীতে ১৪১৪ একর জমি অধিগ্রহণ করার পর ২০১৪ সাল থেকে বিভিন্ন অবকাঠামো নির্মাণের কাজ চলছে। এ নির্মাণের কাজ শুরু করার পর থেকে মাতারবাড়ীতে প্রায় ১০ হাজার বিভিন্ন ক্যাডাগরীর শ্রমিক বেকার হয়ে পড়েছে। পরিবারের অভাব-অনটন গোছাতে কয়েক হাজার লোক চট্টগ্রামে জাহাজকাটাসহ বিভিন্ন স্থানে চলে গেছে। বহু পরিবারের মাঝে চলছে বুকফাটা আর্তনাত। চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ জেলে থাকার সুযোগকে কাজে লাগিয়ে প্যান্টাশনের কর্মকর্তা শাহিনুর, শাহরিয়া ও হোন্দাই কোম্পানীর মনজুর আলম বিভিন্ন জনের কাছ থেকে মোটা অংকের অর্থ নিয়ে বহিরাগতদের নিয়োগ দিচ্ছেন। ্ এমনকি বদরখালী ও চকরিয়ারসহ বিভিন্ন উপজেলা থেকে গত ১৫ দিনে প্রায় শতাধিক বিভিন্ন ক্যাডাগরীর শ্রমিক নিয়োগ দিয়েছেন। এ নিয়ে মাতারবাড়ী ইউনিয়নে চলছে সাধারণ লোকজনের মাঝে চরম ক্ষোভ আর হতাশা। এদিকে অভিযুক্ত শাহিনুর থেকে ০১৭৩৩৫৮৮৪৬ নাম্বারে ফোন করে জানতে চাইলে তিনি বলেন, আমি কারো কাছ থেকে টাকা নিচ্ছিনা। এছাড়া শ্রমিক ও নিয়োগ দিচ্ছিনা। অপরদিকে শাহারিয়ার ০১৬৩৪৭০৬৬৫৪ নাম্বারে ফোন করে জানতে চাইলে তিনি বলেন, শ্রমিক নিয়োগ দেয়ার বিষয়টি মিথ্যা। আমার বিরুদ্ধে আনিত অভিযোগটি সত্য নয়। অন্যদিকে হোন্দাই কর্মকর্তা মনজুর আলমের ০১৭১২৬২২৬২৩ নাম্বারে ফোন করে জানতে চাইলে তিনি বলেন, শ্রমিক নিয়োগ দেয়ার দায়িত্ব আমার নয়। ####

মাতারবাড়ীতে বসত ঘরে হামলা: মালামাল লুটসহ বসত ঘর দখল

ছালাম কাকলী : মাতারবাড়ী মগডেইল এলাকায় সংঘবদ্ধ একদল লোক একটি বসত ঘরে হামলা চালিয়ে ঘেরাবেড়া ভাংচুর করে প্রায় আড়াই লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে। শুধু তা নয়, সংঘবন্ধ সন্ত্রাসীরা ঘরের লোকজনদের কে মারধর করে বের করে দেয়ার পর নগদ টাকাসহ প্রায় আড়াই লাখ টাকার মালামাল লুট করে নিয়েছে ঘরটিও দখল করে নিয়েছে। এ ঘটনাটি ঘটেছে গত ৬ অক্টোবর সকাল ১০ টায়। পুলিশ সাথে সাথে ঘটনাস্থল পরিদর্শন করেছে।

মাতারবাড়ী ইউনিয়ন মগডেইল গ্রামের ছৈয়দ হোছাইনের পুত্র মোহাম্মদ হোছাইন লিখিত অভিযোগে জানান, মগডেইল এলকায় এক খন্ড ভিটি জায়গা কিনে একটি ফুঁসের ঘর করে তার বৃদ্ধ মা ও স্ত্রী-পুত্রদের নিয়ে বহু বছর ধরে বসবাস করে আসছে। এ অবস্থায় তার পার্শ্ববর্তী ছৈয়দ নুর ফকির, আমির হামজা ও আহমদ উল্লাহ নেতৃত্বে সংঘবব্ধ একদল লোক দা ও লাঠি নিয়ে গত ৬ অক্টোবর সকাল ১০ টায় বাড়ীতে হামলা চালিয়ে ঘেরাবেড়া ভাংচুর করে ফেলে। এক পর্য্যায়ে ঘরে থাকা তার বৃদ্ধ মা ও স্ত্রীকে মারধর করে টেনা-হেচড়া করার পর ঘর থেকে তাদের কে বের করে দিয়ে ঘরে থাকা নগদ টাকা, স্বর্ণ অলঙ্কার ও বিভিন্ন মালামালসহ প্রায় আড়াই লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায়। এছাড়া ঘরটিও তারা দখল করে নেয়। এ সংবাদ জেনে মাতারবাড়ী পুলিশ ক্যাম্পের আই.সি আমিনুর রহমান সঙ্গী ফোর্স নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। এ নিয়ে পুরো মাতারবাড়ী মগডেইল এলাকায় চলছে টানটান উত্তেজনা। মাতারবাড়ী ক্যাম্পের আই.সি. আমিনুর রহমান থেকে জানতে চাইলে তিনি বলেন, ঘটনা জেনে আমি সাথে সাথে ঘটনাস্থল পরিদর্শন করেছি।

###################

মাতারবাড়ীতে এনজিও’র এক মহিলা কর্মীকে ধর্ষনের চেষ্টা: হাসপাতালে ভর্তি

ছালাম কাকলী: বাংলা-জার্মান সম্প্রীতি মাতারবাড়ী শাখার স্বাস্থ্য সেবা বিভাগের ধাত্রী পদে কর্মরত এক মহিলা কে ধর্ষণের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়ে ব্যাপক মারধর করে মারাত্মক রক্তাক্ত করে ফেলেছে। এ ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার রাত ২ টায় মাতারবাড়ী ইউনিয়নের হিন্দু পাড়াস্থ দুলালের বাড়ীতে।

চকরিয়া উপজেলার বাটাখালী এলাকার এক মহিলা বাংলা-জার্মান সম্প্রীতি মাতারবাড়ী ইউনিয়ন শাখার স্বাস্থ্য বিভাগে ধাত্রী পদে কর্মরত রয়েছে। ঐ মহিলা আত্মীয়ের সুবাদে মাতারবাড়ী হিন্দু পাড়াস্থ ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সচিব দুলালের বাড়ীতে থাকত। এ অবস্থায় বাড়ীওয়ালা দুলালের ভাইপোতের বিয়ের মেহেদী অনুষ্ঠান চলছিল গত বৃহস্পতিবার রাতে। দুলালের বাড়ীর সকল সদস্য মেহেদী অনুষ্ঠানে ব্যস্ত ছিল। এরই ফাঁকে ঐ মহিলা কর্মী ঘরের দরজা বন্ধ করে নিজ কক্ষে ঘুমাচ্ছিল। কিন্তু কৌশলে ঘরের দরজা খোলে উঠতি বয়সের ২ যুবক মুখোশ পড়ে ঐ মহিলাকে ধর্ষণের চেষ্টা চালায়। ধর্ষণের ব্যর্থ হয়ে যুবকদ্বয় তাদের হাতে থাকা লোহা দিয়ে উক্ত মহিলা কে এলো পাতাড়ী মারধর করে। এ সময় তাদের চিল্লা-চিল্লিতে মেহেদী অনুষ্ঠানে উপস্থিত লোকজন এগিয়ে গেলে ঐ যুবকদ্বয় পালিয়ে যায়। পর দিন শুক্রবার ভোর ৫ টায় অজ্ঞান অবস্থায় উক্ত মহিলা কে প্রথমে চকরিয়া জমজম হাসপাতালে ভর্তি করে। সেখানে অবস্থা অবনতি ঘটলে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। এদিকে বাড়ী ওয়ালা দুলালের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তার শক্রু পক্ষ এ ঘটনাটি করেছে বলে দাবী করেন। অপর দিকে মাতারবাড়ী পুলিশ ক্যম্পের আই.সি আমিনুর রহমান থেকে জনানতে চাইলে তিনি বলেন, ঘটনাটি চুরি বিষয় বলে সন্দেহ করছেন। ###

 

পাঠকের মতামত: