ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামার আকাশে ব্রিটিশ-আমেরিকান টোবাকোর অবৈধ ড্রোন ক্যামেরা

ফাইল ছবি: আকাশে ড্রোন ক্যামেরা

বান্দরবান প্রতিনিধি ::  বান্দরবানের লামা উপজেলার আকাশে হঠাৎ করেই ড্রোন ক্যামেরা দেখে হকচকিত হয়ে যান সাধারণ মানুষ। গতকাল শুক্রবার (২১ সেপ্টেম্বর) বিনা অনুমতিতে আকাশে উড্ডয়নের অভিযোগে নিরাপত্তা বাহিনী এবং প্রশাসন অবৈধ ড্রোন ক্যামেরাটি আটক করেছে।

ওই সকাল ১০টার দিকে লামা পৌর এলাকার লামার মুখ, সদর ইউনিয়নের মেওলার চর এবং রূপসী পাড়া ইউনিয়নের দরদরি পাড়ার আকাশে ড্রোন সদৃশ একটি যন্ত্র ভেসে বেড়াতে দেখা যায়। পরে স্থানীয় জনগন বিষয়টি প্রশাসনকে জানানো হলে তারা ড্রোন যন্ত্রপাতিসহ ক্যামেরাটি আটক করে।

লামা থানার ওসি আপ্পেলা রাজু নাহা ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি জানান, ড্রোনটি আন্তঃদেশীয় তামাক উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোবাকো (বিএটিবি) নিয়ে এসেছে। পূর্বানুমতি ছাড়া এই ড্রোন দিয়ে ভিডিও ও ছবি ধারণ করা হচ্ছিল।

এ ব্যাপারে জানতে চাইলে  বিএটিবি কর্মকর্তা মোহাম্মদ নাসিম জানান, নদী তীরবর্তী এলাকায় তামাক চাষ না করতে কৃষকদের মধ্যে প্রচারণা চালানোর জন্য একটি বিজ্ঞাপন চিত্র নির্মাণের জন্য ড্রোন ক্যামেরাটি দিয়ে ভিডিও ধারণ করা হচ্ছিল। ড্রোনের মাধ্যমে ভিডিও ধারণ করার জন্য পূর্বানুমতি গ্রহণের বিষয়টি তাদের জানা ছিল না।

স্থানীয়রা জানায়, গত মঙ্গলবার দিনভর বান্দরবান জেলা সদরের আকাশেও ড্রোন ক্যামেরায় ভিডিও ধারণ করতে দেখেছেন তারা। তবে বিএটিবি বলেছে, এ বিষয়ে তারা কিছুই জানেন না। বিএটিবি কর্মকর্তাদের এককজন একেক ধরণের কথা বলায় স্থানীয়দের বিভিন্ন সন্দেহের সৃষ্টি হয়েছে। আবার তামাক চাষীরা ভয়ে চাষে নামছেনা বলে জানা গেছে।

পাঠকের মতামত: