ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

ইন্টারনেট সুবিধার আওতায় ৩২০ কোটি মানুষ

5a1e44cf3b624985156cef98b318a006-463056-intবিশ্বে ইন্টারনেট সুবিধার আওতায় থাকা মানুষের সংখ্যা ৩২০ কোটিতে পৌঁছেছে। ২০১৫ সাল পর্যন্ত ইন্টারনেট সুবিধার আওতায় থাকা মানুষের সংখ্যা হিসাব করে ফেসবুক এ তথ্য প্রকাশ করেছে। ফেসবুকের এক প্রতিবেদনে জানানো হয়, ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২০১৪ সালের চেয়ে ২০১৫ সালে ২০ কোটি বেড়েছে।
সম্প্রতি ফেসবুক প্রকাশিত ‘স্টেট অব কানেকটিভিটি ২০১৫’ শীর্ষক প্রতিবেদনে জানানো হয়, গত এক বছরে সাশ্রয়ী ডেটা খরচ ও উদীয়মান অর্থনীতির কল্যাণে ২০ কোটি মানুষ ইন্টারনেটের আওতায় এসেছে।
গত রোববার দ্বিতীয়বারের মতো স্টেট অব কানেকটিভিটি প্রতিবেদন প্রকাশ করে ফেসবুক। এতে বলা হয়, এখনো বিশ্বের ৪১০ কোটি মানুষ ইন্টারনেটের আওতার বাইরে আছে। উন্নত বিশ্বের অধিকাংশ মানুষ অনলাইনে থাকার সুবিধা পেলেও উন্নয়নশীল দেশগুলো এখনো অনেক পিছিয়ে।
প্রতিবেদনে জানানো হয়, শহরগুলো ইন্টারনেটের আওতায় এলেও গ্রাম এলাকাগুলোতে এখনো ইন্টারনেট পৌঁছায়নি। যে অঞ্চলের মানুষের হাতে অর্থ কম, তাদের ইন্টারনেটের সুবিধাও কম। অনেক দেশে পুরুষের চেয়ে নারীরা ইন্টারনেট ব্যবহারে অনেক পিছিয়ে।

প্রতিবেদনে জানানো হয়, ইন্টারনেট সুবিধা উন্নত করা বড় চ্যালেঞ্জ এবং এ ক্ষেত্রে উদ্ভাবন ও বিনিয়োগ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। তথ্যসূত্র: ফেসবুক নিউজরুম।

পাঠকের মতামত: