ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ১০টি কলেজ মাদরাসাস্কুলের শিক্ষার্থীদের মেধা বিকাশে ইলমা’র কম্পিউটার প্রশিক্ষণ উদ্বোধন

এম.জিয়াবুল হক, চকরিয়া :: ‘দায়িত্বশীল নাগরিক হব,বৈষম্য ও সহিংসতামুক্ত স

মাজ বিনির্মাণ করব’ স্লোগানে তরুণ আলো প্রকল্প – ইলমা ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় চকরিয়া

চিরিঙ্গা আনোয়ার শপিং কমপ্রেক্সস্থ কম্পিউটার গার্ডেন হলরুমে চকরিয়ার দশটি শিক্ষা প্রতিষ্ঠান যথাক্রমে চকরিয়া সাহারবিল আন্ওয়ারুল উলুম কামিল মাদ্রাসা,আমজাদিয়া রফিকুল উলুম ফাজিল মাদ্রাসা,পহরচাঁদা ফাজিল মাদ্রাসা,বদরখালী এম.এস. ফাজিল মাদ্রাসা,হারবাং হামেদিয়া দাখিল মাদ্রাসা,ডুলাহাজারা ডিগ্রি কলেজ,চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়,ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়,

ডুলাহাজারা বহুমুখী উচ্চ বিদ্যালয় ও হারবাং ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ৪০ জন শিক্ষার্থীদেরকে দুই মাসব্যাপি কম্পিউটার প্রশিক্ষণ ৩য় ব্যাচের কর্মশালা ২৯ জুলাই বিকালে উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে দশটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধিসহ আরো উপস্থিত ছিলেন কম্পিউটার গার্ডেনের স্বত্ত্বাধিকারী মো: ইলিয়াছ আজাদ,আবদুল্লাহ আল নোমান,তরুণ আলো কর্মকর্তা জাহিদুর রহমান,তারিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে তরুণ আলো প্রকল্পের লক্ষ্য,উদ্দেশ্য ও কম্পিউটার প্রশিক্ষণের গুরুত্ব¡ তুলে ধরেন প্রজেক্ট ম্যানেজার মো:ফোরকান।

অতিথির বক্তব্যে আমজাদিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ ফয়েজ উল্লাহ বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির এই যুগে তরুণ প্রজন্মের প্রতিটি শিক্ষার্থীদেরকে কম্পিউটারের উপর দক্ষতা অর্জন করতে হবে এবং এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলে আমরা উগ্রবাদ ও সহিংসতামুক্ত সমাজ বিনির্মাণ করতে পারব।

সনাক সদস্য জিয়া উদ্দিন বলেন,তরুণ শিক্ষার্থীরা শুধুমাত্র আইসিটি প্রশিক্ষণ গ্রহণ করলে হবে না, এর ব্যবহারে আমাদের সকলকে সজাগ থাকতে হবে। যাতে আমরা ফেইসবুক অপপ্রচারের শিকার রামুর বৌদ্ধ মন্দিরে হামলার মত দ্বিতীয় ঘটনা আর দেখতে চাই না।

হারবাং হামেদিয়া মাদ্রাসার সুপার নুরুল আলম বলেন, তরুণ আলো প্রকল্প সুন্দর ও বৈষম্যমূলক সমাজ বিনির্মাণের লক্ষ্যে ছাত্রছাত্রীদের কল্যানের জন্য বিশেষ করে তথ্য প্রযুক্তিগত জ্ঞান প্রদানে যেভাবে এগিয়ে যাচ্ছে তা অধিক প্রশংসনীয়। যার ফলে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন অনেক দূর এগিয়ে যাবে। প্রকল্পের আওতায় ১ম ও ২য় ব্যাচে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮০ জন ছাত্র-ছাত্রীদেরকে কম্পিউটার প্রশিক্ষণ ও সনদ বিতরণ কার্যক্রম সম্পন্ন করে।

পাঠকের মতামত: