Home » উখিয়া » উখিয়ায় বেতার সংলাপ অনুষ্টানে অতিরিক্ত তথ্য সচিব

উখিয়ায় বেতার সংলাপ অনুষ্টানে অতিরিক্ত তথ্য সচিব

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

ফারুক আহমদ, উখিয়া ::

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্টির সংকট মোকাবেলায় স্থানীয় জনগনের সমস্যা, উদ্বেগ ও উত্তরণ সম্ভবনা বিষয়ক বেতার সংলাপ অনুষ্টান শনিবার (২৮জুলাই) জালিয়া পালং ইউনিয়নের সোনারপাড়া দাখিল মাদ্রাসায় অনুষ্টিত হয়েছে।

বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্র আয়োজিত বেতার সংলাপ অনুষ্টানে আলোচক হিসাবে অংশ নেন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, শিশু ও নারী উন্নয়নে গণসচেতনামূলক যোগাযোগ কার্যক্রমের জাতীয় প্রকল্প পরিচালক মো: আবুয়ান হোসেন। বক্তব্যে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলেন, মিয়ানমারের নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা বিশাল রোহিঙ্গা জনগোষ্টিকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মানবিকতার পরিচয় দিয়েছেন আজ বহি:বিশ্বে বাংলাদেশ প্রসংশিত হয়েছে। মানুষ হিসাবে বেচেঁ থাকার অধিকার রয়েছে রোহিঙ্গাদের। প্রধানমন্ত্রী কেবল মানবিক বিবেচনায় তাদেরকে আশ্রয় দেয়। তিনি বলেন রোহিঙ্গা সংকট মোকাবেলা করতে গিয়ে স্থানীয় জনগোষ্টির বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতির সম্মূখিন হয়েছে। আর্ন্তজাতিক দাতা সংস্থা ও সরকার এসব ক্ষতিগ্রস্থ পরিবার এবং জনগোষ্টিকে পূর্ণবাসনে মহা পরিকল্পনা গ্রহন করেছে যা ইতি মধ্যে এর সুফল পাচ্ছে স্থানীয় জনগন।

সংলাপ অনুষ্টানে আলোচক ছিলেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী, উপজেলা স্বাস্থ’্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা: আবদুল মান্নান, জালিয়া পালং ইউপি চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী, আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা (আই ও এম) এর প্রোগ্রাম অফিসার রাহুল পন্ডিত। বেতার সংলাপে স্থানীয়দের প্রশ্নের জবাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী বলেন, ইতি মধ্যে ১৫ হাজার পরিবারকে ভিজিএফ, ভিজিডি’র বিশেষ কর্মসূচীর আওতায় ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে সাড়ে ৩ কোটি টাকার কৃষি উপকরণ প্রদান সহ ১৯টি শিক্ষা প্রতিষ্টানকে আশ্রয় কেন্দ্র নির্মাণের প্রস্তাব করা হয়েছে এবং বিভিন্ন এনজিও সংস্থা আর্তকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নগদ অর্থ সহায়তা প্রদান করে যাচ্ছে। সড়ক সম্প্রসারণ বৃদ্ধি ও ৭টি গ্রামীণ সড়ক দ্রুত উন্নীত করণ করা হচ্ছে। উক্ত সংলাপ অনুষ্টানে সরকারী কর্মর্কতা, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, কৃষক, মৎস্যজীবি, গৃহনী ও শিক্ষার্থীগণ অংশ নেন।

ইউনেসেফের অর্থায়নে ও বিবিসি মিডিয়া এ্যাকশনের কারিগরি সহায়তায় বেতার সংলাপ অনুষ্টানে সঞ্চালক ছিলেন, সিনিয়র সাংবাদিক দ্যা ডেইলি স্টারের মোহাম্মদ আলী জিন্নাত। এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মো: মাহফুজুল হক, উপ-আঞ্চলিক পরিচালক যথাক্রমে মো: মোস্তাফিজুর রহমান ও মুবিনুল রহমান উপ-বার্তা নিয়ন্ত্রক মো: আরফাত হোসেন সহ উর্ধতন কর্মকর্তাগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৫৭-র চেয়ে ৩২ বড়ই থাকল, ডিজিটাল নিরাপত্তা আইন পাস

It's only fair to share...000নিজস্ব প্রতিবেদক ::  সাংবাদিক ও মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন মহলের আপত্তি থাকলেও ...