ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মুজিবই কক্সবাজার পৌর মেয়র

কক্সবাজার প্রতিনিধি ::

কক্সবাজার পৌরসভা নির্বাচনে ৩১ হাজার ১০৮ ভোটের বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মুজিবুর রহমান। তিনি পেয়েছেন ৪১ হাজার ২৫৫ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির রফিকুল ইসলাম পেয়েছেন ১০ হাজার ১৪৭ ভোট। মুজিবুর রহমানের এই বিজয়কে রেকর্ড ভোটের ব্যবধানে বিজয় বলছেন কর্মী-সমর্থকরা।
কক্সবাজার পৌরসভার ৩৯ কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ৮৩ হাজার ৭২৮ জন। তাদের মধ্যে গতকাল ভোটাধিকার প্রয়োগ করেছেন ৫৮ হাজার ১০৭ জন। নানা ত্রুটির থাকায় এক হাজার ৪৮৪ জনের ভোট বাতিল করা হয়েছে। সে হিসেবে প্রদত্ত বৈধ ভোটের সংখ্যা ৫৬ হাজার ৬২৩। ভোট গ্রহনের হার ৬৯.৪ শতাংশ।
মেয়র পদে প্রার্থী ছিলেন পাঁচজন। প্রতিদ্বন্দ্বী অপর তিন প্রার্থীর মধ্যে জামায়াত সমর্থিত ‘নাগরিক কমিটির ব্যানারে’ মেয়র প্রার্থী সরওয়ার কামাল (নারিকেল গাছ) পেয়েছেন ৪ হাজার ১৪৬ ভোট। ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী (হাতপাখা) জাহেদুর রহমান পেয়েছেন ৫৯৫ ভোট। মেয়র প্রার্থীদের মধ্যে সবচেয়ে কম ভোট পেয়েছেন জাতীয় পার্টির প্রার্থী রুহুল আমিন। তার প্রাপ্ত ভোট ৪৮০।
ভোটগ্রহনকে কেন্দ্র করে আগেরদিন থেকেই জেলা শহরের সর্বত্র ছিল উৎসবমুখর পরিবেশ। তবে গতকাল সেই উৎসবের মুহুর্তে কিছুটা হলেও বাগড়া দিয়েছে বৃষ্টি। গতকাল সকাল ৮ টায় ভোটগ্রহন শুরু হয়ে একটানা বিরতিহীনভাবে চলে বিকেল ৪ টা পর্যন্ত। ভারী বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকেই ভোটকেন্দ্রমুখো হয় হাজারো মানুষ। দলে-দলে ছাতা মাথায় নিয়ে, আবার অনেকে বৃষ্টিতে কাকভেজা হয়ে ভোটের প্রতিক্ষায় লাইনে দাঁড়ান।
ভোটের ফলাফল ঘোষনার জন্য কক্সবাজার পাবলিক লাইব্রেরীর নবনির্মিত ভবনের দোতলার একটি কক্ষে একটি অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়। সেখান থেকে কেন্দ্র অনুসারে ফলাফল ঘোষনা শুরু হয় সন্ধ্যায়। রাত প্রায় ১১ টা পর্যন্ত বিভিন্ন কেন্দ্রের বেসরকারি ফলাফল ঘোষনা করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো: মোজাম্মেল হোসেন এবং সহকারি রিটার্নিং কর্মকর্তা ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা। বেসরকারিভাবে মেয়র পদের ফলাফল ঘোষনা করা হলেও কাউন্সিলর প্রার্থীদের ফলাফল ঘোষনা নিয়ে চলে গড়িমসি। আজ সকাল ১১ টার মধ্যে কাউন্সিলর পদের ফলাফল ঘোষনা করা হবে বলে জানান রিটার্নিং কর্মকর্তা মোজাম্মেল হোসেন।
তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় জলাবদ্ধতামুক্ত আধুনিক পর্যটন নগরী গড়ার ঘোষণা দিলেন নবনির্বাচিত মেয়র মুজিবুর রহমান ঃ “বিজয়ের হাসি হাসতেই কক্সবাজার পৌরসভার নবনির্বাচিত মেয়র মুজিবুর রহমান বলেছেন, সর্বপ্রথম মহান আল্লাহ রাব্বুল আলামীনের প্রতি অশেষ শুকরিয়া জ্ঞাপন করছি। পাশাপাশি টানা বৃষ্টিতে শহরজুড়ে সৃষ্ট ভয়াবহ জলাবদ্ধতা আর সীমাহীন দুর্ভোগের মাঝেও স্ব-স্ব কেন্দ্রে গিয়ে হাজার হাজার ভোটার আমাকে তাদের সু-চিন্তিত ব্যালটের রায়ে বিপুল ভোটে মেয়র নির্বাচিত করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই। এ জন্যে আমার নির্বাচনী ইশতেহার অনুযায়ী আবারো কথা দিচ্ছি-দায়িত্ব নেয়ার পর জলাবদ্ধতামুক্ত পরিচ্ছন্ন আধুনিক একটি পর্যটন নগরী গড়াই হবে আমার প্রথম কাজ।” বুধবার রাতে শহরের লালদীঘির পাড়স্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় নতুন মেয়র এসব কথা বলেন।
এসময় জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমদ সিআইপি, সহ-সভাপতি রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক মাসেদুল হক রাশেদ, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী কানিজ ফাতেমা মোস্তাক, পৌর আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম ও সাধারণ সম্পাদক উজ্জ্বল করসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: