ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

রাত পেরোলেই কক্সবাজার পৌরসভা নির্বাচন: ৩৯ কেন্দ্রের নিরাপত্তায় ১০০০ পুলিশ ৯০ র‌্যাব সদস্য ২ প্লাটুন বিজিবি

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার ::

রাত পেরোলেই কক্সবাজার পৌরসভা নির্বাচন। কক্সবাজার পেৌরসভার গুরুত্বপূর্ণ এ নির্বাচনে জাল ভোট ও ব্যালেট ডাকাতি করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

তিনি বলেন, ‘কমিশন চায়, একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। যা সর্বজন গ্রহণযোগ্য হয়। এর জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।’সোমবার কক্সবাজার হিল ডাউন সার্কিটে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

আগামীকাল বুধবার কক্সবাজার পৌরসভা নির্বাচন। এর আগ মুহূর্তে কক্সবাজার এলেন নির্বাচন কমিশনার মাহ

বুব তালুকদার। রবিবার জেলা প্রশাসক কার্যালয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সাথে নির্বাচন বিষয়ক মতবিনিময় করেন তিনি। সোমবার সকালে প্রার্থীদের সঙ্গেও মতবিনিময় করেন তিনি। পরে দুপুরে হিল ডাউন সার্কিট হাউসের সম্মেলন কক্ষে সাংবাদিকদের কাছে সার্বিক পরিস্থিতি তুলে ধরেন নির্বাচন কমিশনার।

এ সময় আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব সেলিম মিয়া, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশরাফুল আফসার এবং জেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোজাম্মেল হোসেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, ‘টাকা ও পেশিশক্তি কঠোরভাবে দমন করা হবে। ভোট পবিত্র আমানত। ওই দুটি অপরাধের কাছে পবিত্র ভোট নষ্ট হতে দেব না। যারা এই ধরনের নগ্ন অপরাধ করার চেষ্টা করবে, তাদের কোনো অবস্থাতেই ছাড় দেওয়া হবে না।’

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোজাম্মেল হোসেন বলেন, ‘পৌরসভা নির্বাচনে ১২ ওয়ার্ডে ৩৯ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ১ হাজার পুলিশ সদস্য, ২ প্লাটুন বিজিবি, ৬টি দলে ৯০ জন র‌্যাব সদস্য এবং প্রতিটি কেন্দ্রে ১০ জন করে আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়া বিচারিক দায়িত্বপালনের জন্য ১২ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।’

তিনি জানান, গতকাল সোমবার থেকে পরীক্ষামূলকভাবে বিজিবি ও র‌্যাব মহড়া দেওয়া শুরু করেছে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার এর আগে আরেক সভায় নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য প্রার্থীদের সহযোগিতা কামনা করেছেন। তিনি বলেন, ‘কক্সবাজার নানা কারণে দেশে বিদেশে এখন অত্যন্ত পরিচিত পর্যটন শহর। সুতরাং এই শহরে একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠানে সবাইকেই আন্তরিক হতে হবে।’

সোমবার কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে কক্সবাজার পৌরসভা নির্বাচনের মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীদের সঙ্গে ওই সভায় সভাপতিত্ব করেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশরাফুল আফসার। সভায় জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হক এবং কয়েকজন মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থী বক্তব্য দেন।

প্রসঙ্গত, কক্সবাজার পৌরসভার ১২ ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৮৩ হাজার ৭২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৪ হাজার ৩৭৩ জন ও নারী ভোটার ৩৯ হাজার ৩৫৫ জন। ভোটকেন্দ্র ৩৯টি। ৩টি কেন্দ্রের মোট ১৫টি বুথে ইভিএম পদ্ধতিতে পরীক্ষামূলকভাবে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

পাঠকের মতামত: