ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

উখিয়ায় বিচ্ছিন্ন ঘটনা বেড়ে চলছে: আতংকে সাধারণ মানুষ

উখিয়া নিউজ ডটকম ::

রাজনৈতিক, সামাজিক, ব্যক্তিগত, আদিপত্য বিস্তার সহ ইয়াবা পাচার সংক্রান্ত নিয়ে বিভিন্ন সময়ে সংগঠিত ঘটনায় উখিয়ার স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। নিয়মিত বিচ্ছিন্ন ঘটনায় সাধারণ মানুষের মাঝে আতংক বিরাজ করছে। এ নিয়ে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশংকা করে উপজেলা পরিষদের মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভায় চলমান পরিস্থিতি নিয়ে ব্যাপক আলোচনা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাত ১২টা পর্যন্ত দোকান পাট বন্ধ রাখার নির্দেশ দিলেও পরিস্থিতির আশানরূপ উন্নয়ন হয়নি বলে অনেকেই মনে করছেন।

গত শনিবার দুপুর ২টায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে উখিয়ার ব্যস্ততম এলাকা একরাম মার্কেটের মধুবন রেষ্টুরেন্টে হামলা চালিয়ে কতিপয় বিপদগামী যুবক ব্যাপক ভাংচুর করেছে। এ সময় বাধা দিতে গিয়ে ছুরিকাঘাতে গুরুতর আহত মধুবনের মালিক নুরুজ্জামান ভাক্কাকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি শান্ত করলেও প্রতিবাদে একরাম মার্কেটের সমস্ত দোকানপাট অর্ধদিবস বন্ধ রাখা হয়।

রবিবার দুপুর ১২টার দিকে উখিয়া উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষা চলাকালীন সময়ে ডেইলপাড়া গ্রামের উত্তেজিত জনতা মিছিল সহকারে থানায় প্রবেশের চেষ্টা করলে পুলিশ ব্যাপক লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে। এ সময় পুলিশ হাফেজ আনোয়ার নামের এক ব্যক্তিকে আটক করেছে। এ সময় জনমনে সৃষ্টি হয় ভীতিকর পরিবেশ। গ্রামবাসী জানান, পূর্ব নির্ধারিত কর্মসূচির ধারাবাহিকতায় করইবনিয়ার বিতর্কিত আল বাইতুল হিকমাহ মাদরাসার কার্যক্রম বন্ধে তারা থানায় স্মারকলিপি দেওয়ার জন্য যাচ্ছিল।

এর আগে ১৮ জানুয়ারি রাত সাড়ে ১২টায় উখিয়া ষ্টেশনে দুর্বৃত্তের ছুরিকাঘাতে উখিয়া ডিগ্রী কলেজ ছাত্র মোঃ শাহীন নিহত হয়। নিহত শাহীনের পরিবার দাবী করছেন, হত্যা মামলার আসামীরা ধরাছোয়ার বাইরে থেকে মামলা প্রত্যাহার করে আপোষ মিমাংশার জন্য তার পরিবারকে ভয়ভীতি প্রদর্শন করছে। এ নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা প্রতিদিন সভা সমাবেশ ও মানববন্ধন করছে। এর আগে বালুখালী জুমের ছড়া থেকে পুলিশ একটি গলিত লাশ উদ্ধার করে পরিচয় সনাক্ত করতে না পারায় নিয়মানুযায়ী ময়না তদন্ত শেষে দাফন করে ফেলে।

উক্ত লাশটি আলমগীর ভুলুর দাবী করে তার ছোট ভাই বালুখালী শিয়াইল্যা পাড়া গ্রামের জিয়াবুল হক বাদী হয়ে কক্সবাজার আদালতে একটি মামলা দায়ের করেছে। জিয়াবুল হক জানান, আসামীরা প্রখ্যাত ইয়াবা ব্যবসায়ী বিধায় মামলা প্রত্যাহার করে নেওয়ার জন্য হুমকি ধমকি প্রদর্শন করছে। এ নিয়ে বালুখালী পানবাজার এলাকায় পালংখালী প্যানেল চেয়ারম্যান ফজল কাদের ভুট্টো ও একই এলাকার নব্য কোটিপতি বখতিয়ার আহমদ পরিবারের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় উভয়পক্ষের ১১ জন আহত হওয়ার ঘটনায় বালুখালী এলাকার স্বাভাবিক জীবনযাত্রা এখনো বাধাগ্রস্ত হচ্ছে বলে মনে করছেন গ্রামবাসী।

সম্প্রতি মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভায় গৃহীত রাত ১২টার পর দোকান পাট বন্ধ রাখার ব্যাপারে জানতে চাওয়া হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন জানান, আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী জানান, বিগত দিনের তুলনায় বর্তমানে এলাকার আইন শৃঙ্খলার অবনতি হয়েছে। এ থেকে উত্তরণ পেতে হলে আইন প্রয়োগকারী সংস্থার লোকজনকে আরো স্বচ্ছতার সহিত দায়িত্ব পালন করতে হবে। জানতে চাওয়া হলে উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ হাবিবুর রহমান জানান, যে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে তার যেন পূনরাবৃত্তি না হয় সেজন্য পুলিশ তৎপর রয়েছে। তাছাড়া বিভিন্ন মামলার আসামী গ্রেফতারে পুলিশ প্রতি রাতেই এলাকায় তল্লাশী অভিযান অব্যাহত রেখেছে।

পাঠকের মতামত: