ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পেকুয়ায় সরকারী প্রাথমিক বিদ্যালয় সংস্কার কাজে সীমামীহন অনিয়মেয়র অভিযোগ

govt primary 02মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের পশ্চিম সোনাইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি পুরাতন ভবনের সংষ্কার কাজে কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদারের বিরুদ্ধে সীমাহীন অনিয়মের অভিযোগ উঠেছে। কার্যাদেশ প্রাপ্ত ঠিকাদার নিজে কাজ বাস্তবায়ন না করে সাব কন্ট্রাকে অন্য ব্যক্তিকে কাজ বিক্রি করে দেওয়ায় বিদ্যালয়ের সংস্কার অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

 সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের পশ্চিম সোনাইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি পুরাতন ভবন সংস্কারের জন্য পেকুয়া এলজিইডি অফিস থেকে কয়েক মাস পূর্বে ই-টেন্ডারের মাধ্যমে দরপত্র আহবান করা হয়। টেন্ডারের মাধ্যমে বিদ্যালয় ভবনের সংস্কার কাজের কার্যাদেশ পান টইটং ইউনিয়ন বিএনপির সভাপতি জয়নাল আবেদীনের মালিকানাধীন ঠিকাদারী প্রতিষ্টান। প্রায় ৭ লাখ টাকা বাজেটের ওই কাজটি কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদার বিএনপি নেতা বাস্তবায়ন না করে বিক্রি করে দেন ছাত্রলীগ নেতা মেহেদী হাসান ফরায়জীকে। সোনাইছড়ি গ্রামের বাসিন্দা ডিস ব্যবসায়ী নুরুল আমিন অভিযোগ করেছেন, মূল ঠিকাদারের কাছ থেকে কাজ কিনে নিয়ে মেহেদী হাসান ফরায়জী অত্যন্ত নিন্মমানের কাজ করেছেন। বরাদ্দ অনুযায়ী কাজ না করে ঠিকাদার ও সাব ঠিকাদার সরকারী অর্থ লূঠে নেওয়ার চেষ্টা করছেন বলে তিনি অভিযোগ করেছেন। নুরুল আমিন আরো জানান, পশ্চিম সোনাইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত ভবনের সংস্কার কাজে ঠিকাদার অনিয়মের মাধ্যমে কাজ করায় রমজান মাসের শেষের দিকে পেকুয়ার ইউএনওর কাছে তিনি লিখিতভাবে অভিযোগ দায়ের করেছিলেন।

 সরেজমিনে গিয়ে দেখা গেছে, পশ্চিম সোনাইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি পুরাতন ভবনের পুরোটাই অংশে নিন্মমানের রংয়ের প্রলেপ লাগানো হয়েছে। ভাঙ্গা দরজা জানালাও নিম্মমানের উপকরণ দিয়ে সংস্কার হয়েছে। সংস্কার কাজে নিন্মমানের উপকরণ ব্যবহার হওয়ায় আগামী কয়েকমাসের মধ্যেই রংয়ের প্রলেপ উঠে যাওয়ার আশংকায় রয়েছেন স্থানীয়রা।

 খোঁজ নিয়ে জানা গেছে, পেকুয়া এলজিইউডির কর্মকর্তাদের তদারকীর অভাবে পশ্চিম সোনাইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের সংস্কার কাজের কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদার অনিয়মের সুযোগ পেয়েছে বলে দাবী করেছেন স্থানীয়রা।

 কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদার ও টইটং ইউনিয়ন বিএনপির সভাপতি জয়নাল আবেদীনের সাথে এ ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে তিনি জানান, তার কাছ থেকে কাজটি নিয়ে বাস্তবায়ন করেছেন মেহেদী হাসান ফরায়জী। তার জানামতে কাজ নিডিউল অনুযায়ী বাস্তবায়ন করেছেন।

 ছাত্রলীগ নেতা মেহেদী হাসান ফরায়জীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি কাজটি বিএনপি নেতা জয়নাল আবেদীনের কাজ থেকে নিয়ে সুষ্টুভাবে বাস্তবায়ন করেছেন। কোন ধরনের অনিয়ম করা হয়নি। ভবনের সংস্কার কাজে উন্নত মানের রং ব্যবহার করা হয়েছে। নি¤œমানের কোন ধরনের উপকরণ ব্যবহার করা হয়নি বলে তিনি দাবী করেছেন।

পেকুয়া এলজিইউডির প্রকৌশলী মো. জাহেদুল ইসলাম চৌধুরী জানিয়েছেন, তিনি অনিয়মের বিষয়টি খোঁজ খবর নিয়ে দেখেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

পাঠকের মতামত: