Home » রকমারী » কন্যাদের সামনে আর ধূমপান নয়, সাবধান বাবারা !

কন্যাদের সামনে আর ধূমপান নয়, সাবধান বাবারা !

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

imagesঅনলাইন ডেস্ক ::

বড়রা সাবধান! বিশেষ করে যে বাবারা ধূমপানে আসক্ত তাদেরকে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। এ কাজটি এমনিতেই ক্ষতিকর।  ধূমপায়ীর তো বটেই, তার আশপাশের মানুষরাও ক্ষতিগ্রস্ত হবে। তবে এবার কন্যাদের সামনে ধূমপানের বিষয়ে বাবাদের আরো বেশি সাবধান হতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বলেন, আপনার অতি আদরের ছোট্ট মেয়েটির আশপাশে ধূমপান করলে তার পরবর্তীতে আরথ্রাইটিস হওয়ার সম্ভাবনা রয়েছে।

গবেষকদের মতে, জীবনের প্রথম স্তরেই তামাকের সংস্পর্শে থাকলে মেয়েদের রিউমাটয়েড আরথ্রাইটিস (আরএ) এবং অ্যানকাইলজিং স্পন্ডাইলিটিস (এএস) এর ঝুঁকিতে রয়েছে। এএস প্রদাহজনিত আরথ্রাইটিস যা মেরুদণ্ড এবং বড় বড় হাড়ের সংযোগস্থলে আক্রমণ করে।

এ বিষয়ে পরীক্ষা করতে ১৯২৫-১৯৫০ সালের মধ্য জন্ম নেওয়া অসংখ্য নারীকে বেছে নেওয়া হয়েছে। এরা সবাই ধূমপায়ী পরিবেশের মাঝে বড় হয়েছেন। বড় হয়ে অনেকে নিজেরাও ধূমপান করতেন। এদের পর্যবেক্ষণের অধীনে রাখা হয় ১৯৯০ সাল পর্যন্ত। এরা সবাই আরএ রোগের ঝুঁকিতে পড়ে যান। এ ঝুঁকির মাত্রা অন্য শিশুদের চেয়ে অনেক বেশি ছিল।

প্রধান গবেষক ইউনিভার্সিটি অব সাউথ প্যারিসের রাফা লি সেরোর জানান, ছোটকালে সব শিশুকেই ধূমপানের পরিবেশ থেকে দূরে রাখা দরকার। মেয়েদের ক্ষেত্রে আরএ এর সম্ভাবনা অনেকটা বেড়ে যাওয়ার প্রমাণ মিলেছে। আবার যাদের বংশগতভাবে এ রোগের ইতিহাস রয়েছে তাদের জন্য ধূমপান ভয়াবহ হতে পারে।

৭০ হাজার ৫৯৮ জন নারীর মধ্যে ১২৩৯ জনই আরএ-তে আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে ৩৫০টি কেস বিশ্লেষণের যোগ্য হিসাবে পাওয়া গেছে। যে নারীদের গবেষণার জন্য বেছে নেওয়া হয়, তাদের বয়স গড়ে ৪৯ বছর হওয়ার পর ফলাফল দেখা হয়েছে। তাদের পর্যবেক্ষণ করা হয়েছে ২১ বছর ২ মাস ধরে।

দেখা গেছে, যে নারীরা ছোটবেলায় ধূমপানের আশপাশে ছিলেন, তাদের মেরুদণ্ডের হাড় দারুণ ক্ষতির শিকার হয়েছে। বিশ্লেষণে তাদের শারীরিক ক্ষতির পরিমাণের ব্যাপকতা স্পষ্ট হয়ে ওঠে। এক্স-রে পরীক্ষার মাধ্যমে তাদের দেহে এএস রোগের প্রকোপও দেখা গেছে।
এ গবেষণা প্রতিবেদনটি অ্যানুয়াল ইউরোপিয়ান কংগ্রেস অব রিউমাটোলজিতে প্রকাশিত হয়েছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

It's only fair to share...000পিবিডি : বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা একটি আত্মজীবনীমূলক ...